Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Kedarnath Pilgrimage

পরিস্থিতির উন্নতি, ১৫ দিন পর খুলল কেদারনাথের রাস্তা, তীর্থযাত্রীদের জন্য মোতায়েন নিরাপত্তা বাহিনী

গত কয়েক সপ্তাহ ধরেই উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত। জুলাই মাসের শেষ থেকে ভারী বৃষ্টির জেরে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে রুদ্রপ্রয়াগ। ভেঙেছে বহু রাস্তাও।

কেদারধাম।

কেদারধাম। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৪:৩৭
Share: Save:

১৫ দিন বন্ধ থাকার পর শুক্রবার শুরু হল কেদারনাথ যাত্রা। মেরামতির পর আপাতত তীর্থযাত্রীদের জন্য খোলাই থাকছে ওই রাস্তা।

৩১ জুলাই রাতের ভারী বৃষ্টি ও ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছিল কেদারনাথ যাওয়ার ১৯ কিলোমিটার দীর্ঘ পথ। ২৯টি জায়গায় ধস নেমে কার্যত বন্ধ হয়ে গিয়েছিল যোগাযোগ ব্যবস্থা। সূত্রের খবর, রাস্তা সারাতে গত কয়েক দিন ধরে দিন-রাত এক করে কাজ করেছেন ২৬০ জনেরও বেশি শ্রমিক। শুক্রবারই ওই পথে মেরামতির কাজ শেষ হয়েছে। তবে এখনও কয়েকটি বিপজ্জনক জায়গায় তীর্থযাত্রীদের রাস্তা পারাপার করে দেওয়ার জন্য মোতায়েন রয়েছেন নিরাপত্তা বাহিনীর কর্মীরা।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরেই উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত। জুলাই মাসের শেষ থেকে ভারী বৃষ্টির জেরে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে রুদ্রপ্রয়াগ। বহু রাস্তা ভেঙেছে। কোথাও ধস নেমেছে। পুণ্যার্থীদের নিরাপত্তার কথা ভেবে এর পরেই অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয় কেদারনাথ এবং যমুনোত্রী ট্রেকিংয়ের পথ। কেদারের বিভিন্ন জায়গায় আটকে পড়েন ১১ হাজারেরও বেশি তীর্থযাত্রী। উদ্ধারকাজে মোতায়েন করা হয় এনডিআরএফের ১২টি এবং এসডিআরএফের ৬০টি দল। উদ্ধারে নামে বায়ুসেনার হেলিকপ্টারও। যদিও সপ্তাহভর উদ্ধারকারী দলগুলির সম্মিলিত প্রচেষ্টায় কেদারনাথে বেশির ভাগ পুণ্যার্থীকেই উদ্ধার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE