Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

নিম্নচাপে উত্তাল সমুদ্র, মৎস্যজীবীদের সতর্ক করল হাওয়া অফিস, ভারী বৃষ্টি হতে পারে ছয় জেলায়

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার উত্তরবঙ্গের দু’টি এবং দক্ষিণবঙ্গের চারটি জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। নিম্নচাপের কারণে এখনও উত্তাল রয়েছে সমুদ্র।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ০৯:২১
Share: Save:

ক্যালেন্ডার বলছে, আষাঢ় পেরিয়ে শ্রাবণ মাস শুরু হয়েছে। আবহাওয়াও সে কথা জানান দিচ্ছে। কমবেশি বৃষ্টি হয়েই চলেছে জেলায় জেলায়। কখনও ঝিরঝিরে বৃষ্টি, কখনও রোদ, কখনও আবার ঝমঝমিয়ে ভিজছে বিভিন্ন এলাকা। মঙ্গলবারও বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার উত্তরবঙ্গের দু’টি এবং দক্ষিণবঙ্গের চারটি জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। তালিকায় রয়েছে কালিম্পং, আলিপুরদুয়ার, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব বর্ধমান। এই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। সেই সঙ্গে পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বুধবারও।

রাজ্যের বাকি জেলাগুলিতে আগামী কয়েক দিন বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। তবে আর কোথাও আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি।

হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। তার প্রভাবে কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। তবে সমুদ্র এখনও উত্তাল রয়েছে। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে। কোথাও কোথাও দমকা হাওয়ার বেগ পৌঁছে যাচ্ছে ঘণ্টায় ৬০ কিলোমিটারেও। এই পরিস্থিতিতে ওই এলাকার সমুদ্র উত্তাল রয়েছে। আগামী ২৫ জুলাই পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে বলে মনে করা হচ্ছে। হাওয়া অফিসের তরফে মৎস্যজীবীদের ২৫ তারিখ পর্যন্ত গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন এলাকার মৎস্যজীবীদের জন্যই প্রযোজ্য।

মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৮ ডিগ্রি বেশি। সোমবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE