Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
FirhadHakim

বর্ষার শুরুতেই রাজ্যে ডেঙ্গি নিয়ে উদ্বেগ, বিশেষ বার্তা ফিরহাদের, কী বললেন কলকাতার মেয়র?

সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দফতর এবং অন্যান্য দফতরের সঙ্গে ডেঙ্গি নিয়ন্ত্রণের কাজকর্ম নিয়ে বৈঠক করেন রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তারা। সেই মতো প্রতিটি পুরসভাকে ডেঙ্গি মোকাবিলায় জোর দিতে বলা হয়েছে।

firhad hakim

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ০১:০৬
Share: Save:

বর্ষার শুরুতেই রাজ্যে দাপট বাড়ছে ডেঙ্গির। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, চলতি মরসুমে গত ৩ জুলাই পর্যন্ত রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ২০৯৫। গত বছরের মতো এ বারও আক্রান্তের সংখ্যা লক্ষের ঘরে ঢুকবে কি না, তা নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর। গত বছর রাজ্যে ১ লক্ষ ৭ হাজার জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন। এই আবহে বৃহস্পতিবার কলকাতাবাসীর উদ্দেশে ডেঙ্গি নিয়ে বিশেষ বার্তা দিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

তিনি বলেন, “কলকাতাবাসীর কাছে আমার অনুরোধ ডেঙ্গি প্রতিরোধে আমরা সবাই যেন একসঙ্গে শামিল হই। কলকাতা পুরসভা, সরকার কারও পক্ষেই সম্ভব নয় প্রত্যেকের বাড়িতে কিংবা বাড়ির ছাদে জল জমছে কি না দেখার। তাই আমাদের নিজেদের সচেতন হতে হবে। বাড়ির ছাদে, বালতিতে, ফুলের টবে কোথাও জল জমেছে কি না-তা দেখতে হবে।” তিনি আরও বলেন, “বৃষ্টির পর যদি চার পাঁচ দিন কোথাও জল জমে থাকে, তা হলে সেখানে মশা ডিম পাড়বে এবং সেখান থেকে ডেঙ্গি হতে পারে। সবাইকে সচেতন হতে হবে। কোথাও জল জমতে দেওয়া চলবে না। ডেঙ্গি প্রতিরোধে আমাদের সাবাইকে এগিয়ে আসতে হবে।”

স্বাস্থ্য ভবন সূত্রের খবর, এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি উত্তর ২৪ পরগনা ও মালদহে। এক স্বাস্থ্যকর্তা বলেন, “প্রতিটি জেলা থেকে সাপ্তাহিক রিপোর্ট নেওয়া হচ্ছে। সমস্ত সরকারি হাসপাতালেও ডেঙ্গি পরীক্ষায় জোর দিতে নির্দেশ দেওয়া হয়েছে।”

সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দফতর এবং অন্যান্য দফতরের সঙ্গে ডেঙ্গি নিয়ন্ত্রণের কাজকর্ম নিয়ে বৈঠক করেন রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তারা। সেই মতো প্রতিটি পুরসভাকে ডেঙ্গি মোকাবিলায় জোর দিতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FirhadHakim Dengue West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE