Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Durga Puja 2024

পুজোয় যেন লো়ডশেডিং না হয়! দফতরের আধিকারিক ও কর্মীদের ছুটি বাতিলের ঘোষণা মন্ত্রী অরূপের

শারদোৎসব উপলক্ষে শুরু করে পরিষেবা চালু থাকবে জগদ্ধাত্রী পুজো পর্যন্ত। সঙ্গে বিদ্যুৎ ভবনে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম চালু থাকবে বলে জানানো হয়েছে। নাম্বারগুলি হল ৮৯০০৭৯৩৫০৩ এবং ৮৯০০৭৯৩৫০৪।

Electricity Department has canceled the leave of all officers and employees to provide uninterrupted power service during Puja

বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩১
Share: Save:

পুজোয় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবা দিতে সব আধিকারিক এবং কর্মীদের ছুটি বাতিল করল বিদ্যুৎ দফতর। রাজ্য সরকারের তরফে এমনটাই জানালেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে সংবাদমাধ্যমের মুখোমুখি হন তিনি। সেখানেই অরূপ দুর্গাপুজো এবং উৎসবের মরসুম জু়ড়ে বিদ্যুৎ দফতর কর্মী এবং আধিকারিকদের ছুটি বাতিল করার কথা ঘোষণা করেন।

অরূপ বলেন, ‘‘প্রতিবারের মতো এ বারও বিদ্যুৎ পরিবার অতন্দ্র প্রহরীর দায়িত্ব পালন করতে বদ্ধপরিকর। পুজোর দিনগুলিতে বিদ্যুৎ দফতরের সকল কর্মী ও আধিকারিকেরা মানুষের সেবার কাজে নিজেদের নিয়োগ করবেন নিরবচ্ছিন্ন পরিষেবা দেওয়ার করার জন্য। একই সঙ্গে বিদ্যুৎ দফতরের সমস্ত ছুটি বাতিল করা হয়েছে।’’ এই সিদ্ধান্ত ঘোষণার পাশাপাশি, উৎসবের মরসুম জুড়ে বিদ্যুৎ দফতর কেমন বন্দোবস্ত করছে তার ঘোষণাও করা হয়েছে।

জানানো হয়েছে, শারদোৎসব থেকে শুরু করে পরিষেবা চালু থাকবে জগদ্ধাত্রী পুজো পর্যন্ত। সঙ্গে বিদ্যুৎ ভবনে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম চালু থাকবে বলে জানানো হয়েছে। পুজো কন্ট্রোল রুমের নাম্বার দু’টি হল ৮৯০০৭৯৩৫০৩ এবং ৮৯০০৭৯৩৫০৪। সঙ্গে একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করা হয়েছে। ৮৪৩৩৭১৯১২১ হোয়াটসঅ্যাপ নম্বরের মাধ্যমে গ্রাহকেরা বিল সংক্রান্ত তথ্যাদি, বিল দেখা, বিলের কপি ডাউনলোড করা, বিল পেমেন্ট করার সুবিধা, নতুন কানেকশনের জন্য আবেদন করা, নতুন কোটেশনের পরিমাণ জানা, ‘নো পাওয়ার’ কল ডকেট করাও বিদ্যুৎ সুরক্ষা সংক্রান্ত সতর্কবিধির বিষয়ে জানতে পারবেন।

পুজো কমিটিগুলির উদ্দেশে বিদ্যুৎমন্ত্রী বলেন, ‘‘সব পুজো সংগঠকেরা যেন বিদ্যুৎ দফতর থেকে চাহিদা অনুযায়ী সঠিক সংযোগ নেন। বিদ্যুতের তারের ঠিক নীচে কোনও প্যান্ডেল করা থেকে যেন বিরত থাকেন। সঙ্গে বিদ্যুতের জন্য আইএস বর্ণিত মানের কেবল যেন ব্যবহার করা হয়।’’ তাঁর আরও নির্দেশ, ‘‘ছেঁড়া ও খোলা তার যাতে ব্যবহার না করা হয়। মন্ডপের ভেতরে মূল সংযোগ স্থাপনকারী তারগুলি পিভিসি পাইপের মধ্যে দিয়ে যাতে নিয়ে যাওয়া হয়। মণ্ডপের বিদ্যুৎ সংযোগে ব্যবহৃত ইলেকট্রিক্যাল ডিস্ট্রিবিউশন বোর্ডটিতে উন্নত মানের ফিউজ তার ও মেইন সুইচ ব্যবহার করা হয়, সঙ্গে অবশ্যই যেন আর্থিংয়ের ব্যবস্থাও করা হয়। একই সঙ্গে মণ্ডপের লোকসমাগম স্থল থেকে নিরাপদ দূরত্বে বিদ্যুৎ সংযোগস্থলটির যেন ব্যবস্থা করা হয় ও বিশেষ প্রয়োজনে যাতে বিদ্যুৎ আধিকারিক ও কর্মীরা সহজেই মণ্ডপের বিদ্যুৎ সংযোগ স্থলটিতে প্রবেশ করতে পারেন সেদিকে নজর দিতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE