Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Bangladeshi Hilsa

শুক্র থেকেই কলকাতার বাজারে পদ্মাপারের ইলিশ, কত দাম হতে পারে? জানাল আমদানিকারক সংস্থা

বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করল ৭-৮টন ইলিশ। পেট্রাপোল হয়ে দু’টি ট্রাকে করে ইলিশ এসে পৌঁছেছে এ পার বাংলায়। শুক্রবার থেকেই তা কলকাতা ও শহরতলির বাজারে পাওয়া যেতে পারে।

পেট্রাপোল দিয়ে ভারতে প্রবেশ করল বাংলাদেশের ইলিশ।

পেট্রাপোল দিয়ে ভারতে প্রবেশ করল বাংলাদেশের ইলিশ। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বনগাঁ শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:২৭
Share: Save:

পদ্মাপারের ইলিশ প্রবেশ করল ভারতে। বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনার পেট্রাপোল স্থলবন্দর হয়ে দু’টি ট্রাকে ভারতে এসে পৌঁছল বাংলাদেশের ইলিশ। এখনও পর্যন্ত প্রায় ৮-৯ টন ইলিশ ভারতে এসেছে। রফতানিকারক সংস্থা সূত্রে খবর, বৃহস্পতিতে আরও কয়েকটি ট্রাকে করে ইলিশ প্রবেশ করতে পারে পেট্রাপোল-বেনাপোল স্থলবন্দর হয়ে। পেট্রাপোল হয়ে ভারতে প্রবেশ করা এক ট্রাকের চালক জানিয়েছেন, যশোর থেকে এই ইলিশ নিয়ে এসেছেন তিনি। ১৭২ বাক্স ইলিশ নিয়ে ভারতে প্রবেশ করে ওই ট্রাকটি। চলতি মরসুমে ইলিশ নিয়ে এই ট্রাকটিই প্রথম প্রবেশ করল ভারতে। দ্বিতীয় ট্রাকের চালক জানিয়েছেন, সেটিতে ১৩৭ বাক্স ইলিশ আনা হয়েছে।

বাংলাদেশ থেকে ইলিশ আমদানিকারী সংস্থার তরফে জানানো হয়েছে, এই ইলিশগুলি কলকাতা ও শহরতলির বিভিন্ন বাজারে পাঠানো হবে। শুক্রবার থেকেই মাছ পাওয়া যাবে বাজারে। এক কেজির আশপাশেই ওজন ইলিশগুলির। কলকাতার খোলা বাজারে এই মাছগুলির কেজি পিছু দাম হতে পারে আনুমানিক দুই হাজার টাকা। আগামী দিনে পেট্রাপোল দিয়ে আরও ৭-৮টি ট্রাক প্রবেশ করতে পারে বলে ওই আমদানিকারী সংস্থা সূত্রে খবর। প্রসঙ্গত, শেখ হাসিনার আমল থেকেই ভারতে ইলিশ রফতানি বন্ধ রেখেছে বাংলাদেশ। তবে গত কয়েক বছর ধরে দুর্গাপুজোর আগে সৌজন্যের ইলিশ রফতানি করছে তারা।

উল্লেখ্য, দুর্গাপুজোর আগে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার ৪৯ টি রফতানিকারক সংস্থাকে ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। তার মধ্যে প্রাথমিক ভাবে পেট্রাপোল সীমান্ত হয়ে বৃহস্পতিবার দুই ট্রাক ইলিশ প্রবেশ করল ভারতে। বাংলাদেশ থেকে এ বার পুজোয় ইলিশ রফতানি করা হবে কি না, তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছিল। কারণ, পদ্মাপারের নতুন অন্তবর্তী সরকার জানিয়ে দিয়েছে, বাংলাদেশের ইলিশে ‘অগ্রাধিকার’ সে দেশের মানু‌ষেরই। তার পর রফতানি। তবে শেষ পর্যন্ত এ বারও পুজোর আগে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার ২ হাজার ৪২০ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hilsa Fish Bangladesh Hilsa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE