Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
Coronavirus in West Bengal

অক্সিজেনের চাহিদা মেটাতে ৫৫টি প্লান্ট গড়া হবে, ঘোষণা রাজ্য সরকারের

অক্সিজেনের চাহিদা মেটাতে বেশ কয়েকটি বেসরকারি সংস্থা রাজ্যকে প্রায় ২ হাজার অক্সিজেন কনসেনন্ট্রেটর দান করেছে বলে জানিয়েছে সরকার।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২১ ২২:৫৩
Share: Save:

কোভিড রোগীদের চিকিৎসায় ক্রমবর্ধমান অক্সিজেনের চাহিদা মেটাতে ৫৫টি প্লান্ট গড়বে রাজ্য সরকার। শনিবার এক বিবৃতি দিয়ে এই ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের কাছেও আরও ৯২টি হাসপাতালে এ ধরনের প্লান্ট গড়ারও প্রস্তাব দিয়েছে রাজ্য।

করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা যে হারে বাড়ছে, তাতে দেশের অন্যান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গে সম্ভাব্য অক্সিজেন সঙ্কটের মোকাবিলায় হাসপাতালগুলিতে অক্সিজেন কনসেনন্ট্রেটর সরবরাহ করা থেকে শুরু করে কোভিড হাসপাতালে তা পৌঁছে দেওয়া-সহ একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে।

শনিবারের বিবৃতিতে জানানো হয়েছে, করোনা পরিস্থিতি সামলাতে রাজ্যে ৫৫টি অক্সিজেন প্লান্ট গড়বে জনস্বাস্থ্য কারিগরি দফতর। এ কাজে ইতিমধ্যেই প্রস্তাবিত হাসপাতালগুলির জায়গা দেখা হয়ে গিয়েছে। এ নিয়ে আগামী ১৫ মে-র মধ্যে দরপত্র ডাকার প্রক্রিয়াও শেষ হবে। রাজ্য প্রশাসনের আশা, জুনের মধ্যে ওই প্লান্টগুলি থেকে অক্সিজেন সরবরাহের কাজও শুরু করা যাবে। ইতিমধ্যেই ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ এবং কোচবিহার মেডিক্যাল কলেজে এই প্লান্ট বসানো হয়েছে।

অক্সিজেনের চাহিদা মেটাতে বেশ কয়েকটি বেসরকারি সংস্থা রাজ্যকে প্রায় ২ হাজার অক্সিজেন কনসেনন্ট্রেটর দান করেছে বলে জানিয়েছে সরকার। সেগুলি কলকাতা এবং রাজ্যের বিভিন্ন জেলায় চাহিদানুযায়ী বিতরণ করবে রাজ্য। ওই বেসরকারিগুলি সংস্থা ছাড়াও রামকৃষ্ণ মিশন ওল্ড বয়েজ অ্যাসোসিয়েশন-এর তরফ থেকে ৫০টি অক্সিজেন কনসেনন্ট্রেটর দানের প্রস্তাব এসেছে। এগুলি কোভিড রোগীদের চিকিৎসায় স্বেচ্ছাসেবী সংগঠনের মারফত বিতরণের ব্যবস্থা করবে রাজ্য। এ নিয়ে প্রাপকদের অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থাও করবে স্বাস্থ্য দফতর। পাশাপাশি, জোগান ও চাহিদা অনুসারে আরও ২ হাজারটি অক্সিজেন কনসেনন্ট্রেটর কেনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

অতিমারি পরিস্থিতিতে গত কয়েক মাস ধরেই মহকুমা স্তরে ১০৫টি সরকারি কোভিড হাসপাতালে পাইপলাইনের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে হলে জানিয়েছে রাজ্য। রাজ্যের দাবি, এতে সাড়ে ১২ হাজার রোগীর চিকিৎসা পরিষেবা দেওয়া সম্ভব হচ্ছে। এ ছাড়া, ২০ মে-র মধ্যে আরও ৪১টি সরকারি হাসপাতালে অক্সিজেন পাইপলাইন বসাতে চায় সরকার। এর ফলে আরও ৩ হাজার রোগীকে পরিষেবা যাবে বলে আশা করা হচ্ছে।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ৬টি বড় মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরল অক্সিজেন পৌঁছে দেওয়ার জন্য ট্যাঙ্ক গড়ার দরপত্র ডাকা হয়েছে। এ ছাড়া, কেন্দ্রীয় সরকারের কাছেও ১০টি ট্যাঙ্ক সরবরাহের অনুরোধ করেছে রাজ্য। পাশাপাশি, অক্সিজেনের চাহিদা মেটাতে পর্যায়ক্রমে ৬ হাজারটি ‘ডি’ এবং ‘বি টাইপ’ সিলিন্ডার কিনবে সরকার।

প্রশাসন সূত্রে খবর, শিল্প সংস্থায় ব্যবহৃত অক্সিজেন সিলিন্ডারগুলি যাতে হাসপাতালের কাজে লাগানো যায়, তাতে উদ্যোগী হয়েছে রাজ্য। ইতিমধ্য়েই ১১ হাজার সিলিন্ডারকে মেডিক্যাল অক্সিজেন সিলিন্ডারে পরিণত করা হয়েছে। ভবিষ্যতে এ ভাবে মোট ২০ হাজার সিলিন্ডার বদলানোর লক্ষ্যমাত্রা রয়েছে বলেও জানিয়েছে রাজ্য সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE