Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mamata Banerjee

ফের মানবিক মুখ মমতার, তাঁর উদ্যোগে ক্যানসার আক্রান্ত প্রাক্তন বাম মন্ত্রী বিশ্বনাথ এসএসকেএমে

ক্যানসার আক্রান্ত রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা আরএসপি নেতা বিশ্বনাথ চৌধুরীকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করাতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(বাঁ দিকে) মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিশ্বনাথ চৌধুরী (ডান দিকে)।

(বাঁ দিকে) মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিশ্বনাথ চৌধুরী (ডান দিকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১১:৩৪
Share: Save:

ক্যানসার আক্রান্ত রাজ্যের প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরীর চিকিৎসার জন্য বিশেষ ভাবে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাত বারের আরএসপি বিধায়ক দীর্ঘ দিন ধরে ক্যানসারে ভুগছেন। আপাতত কলকাতার এক বেসরকারি হাসপাতালে চিকিৎসা চলছে তাঁর। কিন্তু বেসরকারি হাসপাতালের ক্যানসারের চিকিৎসা বিপুল ব্যয়সাধ্য। যা প্রাক্তন মন্ত্রীর পরিবার এবং তাঁর দলের পক্ষে ক্রমশই কঠিন হয়ে উঠছিল। দল ও পরিবারের সদস্যেরা চাইছিলেন, যাতে সরকারি কোনও হাসপাতালে ভর্তি করিয়ে বিশ্বনাথের চিকিৎসা করানো যায়। কিন্তু কোনও ভাবে তা পারছিলেন না।

সোমবার গভীর রাতে মমতার কাছে সেই খবর পৌঁছয়। মঙ্গলবার সকাল থেকেই সক্রিয় হন মুখ্যমন্ত্রী। তিনি এসএসকেএমের সুপারকে বলেন, যাতে প্রাক্তন মন্ত্রী বিশ্বনাথকে ওই বেসরকারি হাসপাতাল থেকে নিয়ে এসে এসএসকেএমে ভর্তি করানো হয়। সেই মতো এসএসকেএমের সুপার যোগাযোগ করেন ওই বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে। সেই হাসপাতালের তরফে যোগাযোগ করা হয় বিশ্বনাথের দলীয় সহকর্মীদের সঙ্গে। বলা হয়, মুখ্যমন্ত্রী স্বয়ং বিষয়টি নিয়ে উদ্যোগী হয়েছেন। তাঁরা যেন সেই মতো প্রয়োজনীয় পদক্ষেপ করেন। দলের তরফে এর পরে ওই বেসরকারি হাসপাতালে গিয়েছেন অসুস্থ প্রাক্তন মন্ত্রীর সহকর্মীরা। তাঁদের আশা, মঙ্গলবার বিকাল বা সন্ধ্যার মধ্যেই বিশ্বনাথকে এসএসকেএমে ভর্তি করানো যাবে।

চৌত্রিশ বছরের বাম শাসনকালের মধ্যে প্রায় আড়াই দশক ধরে মন্ত্রিত্ব সামলেছেন বিশ্বনাথ। ১৯৮৭ থেকে ২০১১ সাল পর্যন্ত কারা ও সমাজকল্যাণ দফতরের দায়িত্বে ছিলেন তিনি। রাজনৈতিক মতাদর্শগত দিক থেকে তিনি এবং তাঁর দল মমতার সম্পূর্ণ ভিন্ন মেরুর বাসিন্দা। কিন্তু রাজনীতির লড়াইয়ের পাশাপাশি ব্যক্তি স্তরে মমতা প্রবীণ বাম নেতাদের সঙ্গেও সুসম্পর্ক রেখে চলেছেন বরাবর। প্রয়াত জ্যোতি বসুর বাড়িতে গিয়ে তাঁর জন্মদিনে তাঁকে শ্রদ্ধাও জানিয়েছেন। ঘটনাচক্রে, বিশ্বনাথদের ক্ষমতা থেকে সরিয়েই বাংলায় ‘ঐতিহাসিক’ পালাবদল এনেছিলেন তৎকালীন বিরোধী নেত্রী মমতা। সেই রাজনৈতিক পালাবদলের সময় থেকেই মমতা বলে আসছেন, ‘বদলা’ নয় ‘বদল’-এর কথা। বাম জমানার প্রাক্তন মন্ত্রীকে বেসরকারি হাসপাতাল থেকে রাজ্যের সরকারি চিকিৎসার উৎকর্ষকেন্দ্র এসএসকেএম হাসপাতালে স্থানান্তর করানোর এই উদ্যোগ সেই বক্তব্যেরই একটি উদাহরণ।

মুখ্যমন্ত্রী মমতার এমন মানবিক উদ্যোগ অবশ্য এই প্রথম নয়। এর আগেও বিভিন্ন সময়ে অসুস্থ প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের খোঁজখবর নিয়েছেন মমতা। প্রাক্তন মুখ্যমন্ত্রীর পাম অ্যাভিনিউয়ের দুই কামরার ফ্ল্যাটে গিয়েছেন তাঁকে দেখতে। একাধিক বার বুদ্ধ অসুস্থ হয়ে পড়ায় তাঁকে নিজ উদ্যোগে বেসরকারি হাসপাতালে ভর্তি করানোরও ব্যবস্থা করেছেন মুখ্যমন্ত্রিত্বে বুদ্ধের উত্তরসূরি। বুদ্ধ-জায়া মীরার সঙ্গে দেখা করে প্রাক্তন মুখ্যমন্ত্রীর স্বাস্থ্যের খবর নিয়ে এসেছেন। খবর সংগ্রহে যাওয়া অসুস্থ চিত্র সাংবাদিককে নিজের গাড়িতে করে হাসপাতালে পাঠানো বা জ্বরে ভুগতে থাকা পড়শিকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেছেন মমতা। বিশ্বনাথের অসুস্থতার খরব পেয়েও তিনি সেই ‘কর্তব্যে’ অবিচল থেকেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee SSKM treatment Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE