Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Calcutta High Court

বাম আমলের প্রাথমিক নিয়োগের প্যানেল দেখতে চাইল হাই কোর্ট, এক মাস সময় বেঁধে দিলেন বিচারপতি

২০০৯ সালে মালদহে কয়েক হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তখন রাজ্যে ক্ষমতায় ছিল বামেরা। যদিও সেই সময় ওই পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ২০১৪ সালে ওই পরীক্ষা নেওয়া হয়।

বিচারপতি অমৃতা সিংহ।

বিচারপতি অমৃতা সিংহ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩১
Share: Save:

প্রাথমিক স্কুলে বাম আমলের নিয়োগ প্রক্রিয়ার প্যানেল দেখতে চাইল কলকাতা হাই কোর্ট। মালদহ জেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগে বকেয়া শূন্যপদ কত ছিল, নিয়োগে কী পদ্ধতি মানা হয়েছে, তা খতিয়ে দেখতেই প্যানেল তলব করেছে আদালত। হাই কোর্টের এই নির্দেশের ফলে কয়েক হাজার প্রার্থীর প্যানেল জমা দিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। শুক্রবার বিচারপতি অমৃতা সিংহ নির্দেশ দিয়েছেন, আগামী এক মাসের মধ্যে মালদহ জেলায় ওই নিয়োগের প্যানেল জমা দিতে হবে পর্ষদকে। আগামী ২ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

২০০৯ সালে মালদহে কয়েক হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তখন রাজ্যে ক্ষমতায় ছিল বামেরা। যদিও সেই সময় ওই পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ২০১৪ সালে ওই পরীক্ষা নেওয়া হয়। সেই সময় রাজ্যে ক্ষমতায় ছিল তৃণমূল। সাত বছর পরে অর্থাৎ ২০২১ সালে ফল প্রকাশ হয়। গত বছর ওই নিয়োগ প্রক্রিয়া শেষ হয়।

সঞ্জীব পাল-সহ ৩০০ জন চাকরিপ্রার্থীর বক্তব্য, ওই নিয়োগের ক্ষেত্রে সঠিক পদ্ধতি মানা হয়নি। অস্বচ্ছ প্যানেল প্রকাশ করা হয়েছে। ফলে বহু যোগ্য প্রার্থী বঞ্চিত হয়েছেন। তাঁদের আইনজীবী ফিরদৌস শামিমের দাবি, ওই নিয়োগ প্রক্রিয়ার বকেয়া শূন্যপদে কারা, কোন পদ্ধতিতে নিয়োগ পেলেন, তা পরিষ্কার নয়। হাই কোর্টের পর্যবেক্ষণ, মামলাকারীদের বক্তব্যের সঙ্গে ২০০৯ সালের ওই প্যানেল মিলিয়ে দেখলেই নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। তাই পর্ষদকে আদালতে প্যানেল জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Primary Recruitment Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE