Advertisement
০৯ অক্টোবর ২০২৪
Mamata Banerjee

বিজেপির নির্দেশ যাচ্ছে নিম্ন আদালতে, তোপ মমতার

কেন্দ্রীয় সরকারকে বিঁধতেই ফের এক বার বিচারব্যবস্থাকে ব্যবহার করার অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, নিম্ন আদালতে বিজেপি দফতর থেকে নির্দেশ আসছে।

Mamata Banerjee.

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ০৬:২০
Share: Save:

বিচারব্যবস্থার একাংশকে বিজেপি নিজেদের নির্দেশে পরিচালিত করছে বলে অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বৃহস্পতিবার বলেন, ‘‘নির্দেশ আসছে বিজেপির প্রধান দফতর (মেন অফিস) থেকে। খসড়াও চলে আসছে।’’ এর আগে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে একাধিক বার বিচারব্যবস্থার একাংশ এবং রাজনৈতিক যোগসাজশের বিরুদ্ধে সরব হতে শোনা গিয়েছে।

কেন্দ্রীয় সরকারকে বিঁধতেই ফের এক বার বিচারব্যবস্থাকে ব্যবহার করার অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, নিম্ন আদালতে বিজেপি দফতর থেকে নির্দেশ আসছে। সেই মতোই তারা আদালতকে চালাতে চাইছে। দুর্নীতির বিভিন্ন অভিযোগে কেন্দ্রীয় সংস্থার তদন্ত সম্পর্কে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ উড়িয়ে বারবারই বিজেপি বলেছে, তদন্ত চলছে আদালতের নির্দেশে। সেই বক্তব্য সম্পর্কে মমতা এ দিন বলেন, ‘‘বলছে, আমরা তো করছি না। আদালত করছে। আদালত কী করবে? না করলে তো বদলি করে দেবে! ওদের কথা না শুনলে এ দিক ও দিক করে দেবে।’’ রাজ্য বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্য পাল্টা বলেছেন, ‘‘মুখ্যমন্ত্রীর পদে বসে, একটা সাংবিধানিক দায়িত্বে থেকে বিচারব্যবস্থা সম্পর্কে এমন কথা বলা যায় না। আমরা এই জন্যই বারবার বলছি, পশ্চিমবঙ্গে সাংবিধানিক ব্যবস্থাটাই ভেঙে পড়েছে। নিম্ন আদালতকে তো আসলে শাসক দলের চাপের মুখে কাজ করতে হচ্ছে। নির্দেশ পছন্দ না হলে কলকাতা হাই কোর্টের বিচারপতিকে হেনস্থা, অপদস্থ করা হয়েছে। তার পরে স্বয়ং মুখ্যমন্ত্রী বলছেন, বিচারব্যবস্থা নাকি বিজেপির নির্দেশে চলছে!’’

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee TMC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE