Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Doctor Rape and Murder

আরজি কর মামলার শুনানি ঘিরে অনিশ্চয়তা, প্রধান বিচারপতির বেঞ্চ বসছে না বৃহস্পতিতে, কী হতে পারে!

বৃহস্পতিবার আরজি কর মামলার শুনানি হওয়ার কথা সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে ওই মামলার শুনানি হওয়ার কথা। কিন্তু বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির বেঞ্চ বসছে না।

বৃহস্পতিবার আরজি কর মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে।

বৃহস্পতিবার আরজি কর মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৯
Share: Save:

বৃহস্পতিবার আরজি কর মামলার শুনানি হওয়ার কথা সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে ওই মামলার শুনানি হওয়ার কথা। কিন্তু বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির বেঞ্চ বসছে না। দেশের শীর্ষ আদালতের তরফে বুধবার সন্ধ্যায় সেই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর ফলে আরজি কর মামলার শুনানি ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রধান বিচারপতি ৫ সেপ্টেম্বর আদালতে বসবেন না। ফলে বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের সঙ্গে তাঁর বেঞ্চ বৃহস্পতিবার বসছে না। তবে এই দুই বিচারপতি পৃথক ভাবে বেঞ্চ বসাবেন এবং ১০ নম্বর কোর্টের কিছু মামলা শুনবেন। ওই বেঞ্চে কোন কোন মামলা শোনা হবে, তার তালিকা পরে প্রকাশিত হবে। আরজি কর মামলা তালিকায় থাকবে কি না, তা এখনও স্পষ্ট নয়।

আরজি কর-কাণ্ডে মামলাকারীর পক্ষে লড়ছেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। বৃহস্পতিবার শুনানি থাকায় তিনি বুধবার সন্ধ্যাতেই দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন। পথে জানতে পারেন, প্রধান বিচারপতির বেঞ্চ না বসছে না। বিমানবন্দর থেকে বিকাশ বলেন, ‘‘এটা আগে থেকে আমাদের জানানো উচিত ছিল। বেঞ্চ না বসার কথা এখন জানতে পারছি। এতে আমাদের সময়, টাকা দু’টোই নষ্ট হল।’’

উল্লেখ্য, গত সোমবার সুপ্রিম কোর্টে নবান্ন অভিযানে ধৃত ছাত্রনেতা সায়ন লাহিড়ির মামলার শুনানি ছিল। সেই শুনানিও হওয়ার কথা ছিল প্রধান বিচারপতির বেঞ্চে। কিন্তু সে দিনই প্রধান বিচারপতির বেঞ্চ বসেনি। বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে ওই মামলার শুনানি হয়েছিল। আরজি কর মামলার ক্ষেত্রে কী হবে, তার দিকে নজর রয়েছে গোটা দেশের।

গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে এক মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয়েছিল। তাঁকে ধর্ষণ এবং খুন করা হয়েছে বলে অভিযোগ। সেই ঘটনায় বিচারের দাবিতে আন্দোলন চলছে। জুনিয়র চিকিৎসকেরা কর্মবিরতি পালন করছেন। সুপ্রিম কোর্টে সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল ৫ সেপ্টেম্বর। শীর্ষ আদালতের দিকেই তাকিয়ে ছিলেন সকলে। কিন্তু প্রধান বিচারপতির বেঞ্চ বসছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE