Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
friendship with hyena

হায়নার আদরে বেসামাল যুবক, গায়ে হাত বুলিয়ে দিতে কোলে মাথা রেখে শুয়েই পড়ল হিংস্র চতুষ্পদ!

গায়ে বুলিয়ে দিতেই হায়নাটিকে স্নাইডারের কোলে মাথা রেখে পরম নিশ্চিন্তে শুয়ে পড়তে দেখা গিয়েছে।

Wildlife fan became friend with a hyena

ডিন স্নাইডার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৩:৪৪
Share: Save:

হিংস্র বন্য পশুও বোঝে স্নেহ ও ভালবাসার মর্ম। আর সেই হিংস্র প্রাণীটি যদি হায়না হয়! ভয়াল হাঁ-মুখ, ধারালো দাঁতের সারি, হায়নার চেহারা সাধারণত মানুষের কাছে ভীতিপ্রদই। মানুষ কেন, যে কোনও বন্যপ্রাণীই হায়নাকে এড়িয়ে চলতে চায়। কিন্তু সেই হিংস্র প্রাণীই যখন ধরা দেয় মানুষের ভালবাসা ও বন্ধুত্বে! সম্প্রতি এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) ‘নেচারইসঅ্যামেজ়িং’-এর অ্যাকাউন্ট থেকে একটি অদ্ভুত ভিডিয়ো পোস্ট করা হয়েছে। (যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)।

ভিডিয়োয় দেখা যাচ্ছে ডিন স্নাইডার নামে এক বন্যপ্রাণী সংরক্ষকের সঙ্গে খেলা করছে এক ভয়ালদর্শন পূর্ণবয়স্ক হায়না। হায়নাটি স্নাইডারের গায়ে মাথায় উঠছে এবং আলিঙ্গন করছে। স্নাইডারও পাল্টা আদরে ভরিয়ে দিচ্ছেন হায়নাকে। গায়ে হাত বুলিয়ে দিতেই হায়নাটিকে স্নাইডারের কোলে মাথা রেখে পরম নিশ্চিন্তে শুয়ে থাকতে দেখা গিয়েছে। অস্বাভাবিক এই ভিডিয়োটি দর্শকদের মুগ্ধ করেছে এবং স্বাভাবিক ভাবেই তা ভাইরাল।

মানুষ ও হায়নার অভিনব বন্ধুত্বের এই মন ভাল করা ভিডিয়োটি ছ’লক্ষেরও বেশি বার দেখা হয়েছে। এক জন সমাজমাধ্যম ব্যবহারকারী লিখেছেন, ‘‘এটি একটি অবিশ্বাস্য দৃশ্য। মানুষের সঙ্গ পেয়ে হায়নাকে এত স্বচ্ছন্দ দেখতে পাওয়ার কথা ভাবাই যায় না।’’ অন্য এক জন স্নাইডারের প্রশংসা করে বলেছেন, ‘‘এটি একটি মর্মস্পর্শী মুহূর্ত! এমন কাউকে দেখে খুব ভাল লাগছে যিনি সত্যি বন্যপ্রাণীর যত্ন নেন এবং সেই সব প্রাণীদের বিশ্বাস অর্জন করতে পারেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wildlife Viral friendship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE