Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
America Presidential Race

পিছিয়ে যাবেন বাইডেন, উঠে আসবেন কমলা, ২৪ বছর আগেই ভবিষ্যৎ জানিয়েছিল ‘দ্য সিম্পসন্স’!

প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়েছেন বাইডেন। উত্তরসূরি হিসাবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম প্রস্তাব করেছেন তিনি।

বাইডেনের উত্তরসূরি হবেন কমলা?

বাইডেনের উত্তরসূরি হবেন কমলা? ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১২:১১
Share: Save:

ভবিষ্যৎ জানানো নিয়ে তাদের ‘সুনাম’ বহু বছরের। তারা নাকি জানিয়েছিল, করোনা অতিমারি আসতে চলেছে। আমেরিকার ‘টুইন টাওয়ার’ বিপর্যয়ের ভবিষ্যদ্বাণীও নাকি করেছিল তারা। আমেরিকার জনপ্রিয় ‘দ্য সিম্পসন্স’ সিরিজ় আবার চর্চায়। এ বার জো বাইডেন এবং কমলা হ্যারিসকে নিয়ে।

আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়েছেন জো বাইডেন। নিজের উত্তরসূরি হিসাবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম প্রস্তাব করেছেন তিনি। ভারতীয় বংশোদ্ভূত কমলাকেই ডেমোক্র্যাটরা প্রার্থী করবে কি না, তা এখনও জানা না গেলেও এই ঘটনার পর আলোচনায় উঠে এসেছে ‘দ্য সিম্পসন্স’ শো। ২০০০ সালে ‘দ্য সিম্পসন্সের’ একাদশ সিজ়নের ১৭তম পর্বে দেখানো হয়েছিল, লিসা সিম্পসন আমেরিকার প্রথম মহিলা প্রেসিডেন্ট হচ্ছেন। তাঁকে কমলা হ্যারিসের মতোই পোশাক পরতে দেখা গিয়েছিল। সেই পর্বে আরও দেখানো হয়েছিল, লিসার আগের প্রেসিডেন্ট (যাঁকে ডোনাল্ড ট্রাম্পের মতো দেখতে) দেশকে আর্থিক সমস্যার মধ্যে ফেলেছেন।

কেমন ছিল ‘সিম্পসন’ শোয়ের ‘ভবিষ্যদ্বাণী’? ২৪ বছর আগে একটি পর্বে দেখানো হয়েছিল যে, ডোনাল্ড ট্রাম্প একদিন আমেরিকার প্রেসিডেন্ট হবেন। এর অনেক পরে প্রেসিডেন্ট হন ট্রাম্প। ২০০৬ সালের একটি পর্বে দেখানো হয়েছিল টাইটানিকের ধ্বংসাবশেষ খুঁজতে গিয়ে বিপদের মুখে পড়েছে সিম্পসন পরিবার। গত বছরের জুনে একই রকমের এক ঘটনা ঘটে। ‘দ্য সিম্পসন্স’ শোয়ের অনুরাগীদের দাবি, করোনা অতিমারি যে আসবে, তা-ও নাকি আগেই দেখানো হয়েছিল। অনুরাগীদের দাবি, আমেরিকার ‘টুইন টাওয়ার’ বিপর্যয়ের ভবিষ্যদ্বাণীও করেছিল এই শো। ১৯৯৭ সালের একটি পর্বে শোয়ের একটি চরিত্রকে একটি সংবাদপত্র পড়তে দেখা যায়। সেই সংবাদপত্রের প্রথম পাতায় ৯ ডলার লেখা ছিল। পিছনেই ছিল টুইন টাওয়ারের ছবি। এর চার বছর পরেই আমেরিকার ৯/১১ হামলা হয়। ভিডিয়ো কল, স্মার্টওয়াচ বা ইলন মাস্কের ‘টেসলা’ সংস্থার তৈরি সাইবার ট্রাকের ধারণা আবিষ্কারের অনেক আগেই ‘সিম্পসন’-এর বিভিন্ন পর্বে দেখানো হয়েছে বলে দাবি। তবে এ সব কিছুকে কাকতালীয় বলে মনে করেন অনেকেই। তেমনটাই মনে করেন শোয়ের নির্মাতা নিজেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden Kamala Harris The Simpsons
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE