Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
US President Election

কমলা না কি অন্য কেউ? নয়া প্রেসিডেন্ট পদপ্রার্থী বেছে নিতে কী করতে হবে ডেমোক্র্যাট শিবিরকে?

বাইডেনের ঘোষণা কমলাকে হোয়াইট হাউস দখলের লড়াইয়ে অন্য ডেমোক্র্যাটদের তুলনায় কিঞ্চিৎ এগিয়ে রাখলেও তাঁর নামে চূড়ান্ত সিলমোহর পড়তে পারে অগস্ট মাসে।

(বাঁ দিকে) জো বাইডেন এবং কমলা হ্যারিস (ডান দিকে)।

(বাঁ দিকে) জো বাইডেন এবং কমলা হ্যারিস (ডান দিকে)। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১০:৫৯
Share: Save:

প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়েছেন জো বাইডেন। নিজের উত্তরসূরি হিসাবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নামও প্রস্তাব করেছেন তিনি। তবে বাইডেনের ঘোষণা কমলাকে হোয়াইট হাউস দখলের লড়াইয়ে অন্য ডেমোক্র্যাটদের তুলনায় কিঞ্চিৎ এগিয়ে রাখলেও তাঁর নামে চূড়ান্ত সিলমোহর পড়তে পারে অগস্ট মাসে। আবার ওই সময়ের মধ্যে নতুন কাউকেও প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে তুলে ধরতে পারে ডেমোক্র্যাট শিবির।

আগামী ১৯ থেকে ২২ অগস্ট পর্যন্ত শিকাগো শহরে ডেমোক্র্যাটদের ন্যাশনাল কনভেনশন চলবে। চার দিনের এই সমাবেশের পরেই আনুষ্ঠানিক ভাবে জানা যাবে, ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী কে। ইতিমধ্যেই রিপাবলিকানদের ন্যাশনাল কনভেনশনে ট্রাম্পের নামে সিলমোহর পড়ে গিয়েছে। তবে এই দুই ক্ষেত্রে ফারাক এই যে, ‘প্রেসিডেন্সিয়াল প্রাইমারি’তেও এগিয়ে ছিলেন ট্রাম্প। ন্যাশনাল কনভেনশনে আনুষ্ঠানিক ভাবে তাঁর নাম ঘোষিত হয়। অন্য দিকে, প্রাথমিক পর্বে ডেমোক্র্যাটদের সমর্থন ছিল বাইডেনের দিকেই। কিন্তু তিনি লড়াই থেকে সরে দাঁড়ানোয় নতুন করে প্রেসিডেন্ট পদপ্রার্থী বাছতে হবে ডেমোক্র্যাটদের। নিয়ম অনুযায়ী, বাইডেনের সমর্থনে জমা পড়া অনুদান ব্যবহার করতে পারবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট পদপ্রার্থী।

ডেমোক্র্যাটদের ন্যাশনাল কনভেনশনে উপস্থিত থাকবেন দলের নানা স্তরের ৩,৯০০ জন প্রতিনিধি। তাঁদের মধ্যে ৭০০ জন হলেন বিভিন্ন প্রদেশের ডেমোক্র্যাট গভর্নর, আমেরিকান কংগ্রেসের সদস্য এবং দলের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ। এই ৭০০ জন প্রথমেই তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন না। তবে প্রেসিডেন্ট পদপ্রার্থী বেছে নেওয়ার ক্ষেত্রে ঐকমত্য প্রতিষ্ঠিত না হলে এই ৭০০ জন ভোটারের ভোট নির্ণায়ক হতে পারে।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন, প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে বাকিদের তুলনায় এগিয়ে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা। প্রথমত, বাইডেন নিজে তাঁর নাম প্রস্তাব করেছেন। দ্বিতীয়ত, কমলার রাজনৈতিক, প্রশাসনিক ও আইনি অভিজ্ঞতা। তবে বিকল্প কিছু নাম নিয়েও আলোচনা শুরু হয়েছে। উঠে আসছে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসমের নাম। বছর ছাপ্পান্নর এই ডেমোক্র্যাট নেতার সান ফ্রান্সিসকোর মেয়র হিসেবে দায়িত্ব সামলানোর অভিজ্ঞতা রয়েছে।

এর পাশাপাশি মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমারকে নিয়েও ডেমোক্র্যাটদের মধ্যে আলোচনা চলছে। মিশিগান প্রদেশ মূলত শ্রমিক অধ্যুষিত একটি অঞ্চল। যেখানে কৃষ্ণাঙ্গ এবং আরব-আমেরিকান জনজাতির বাস। গত নির্বাচনে এই দুই শ্রেণির ভোটারেরাই বেগ দিয়েছিলেন বাইডেনকে। লড়াইয়ে রয়েছেন পেনসিলভেনিয়ার বছর একান্নর গভর্নর জোশ স্যাপিরোও। অতীতে দু’বার প্রদেশের অ্যাটর্নি জেনারেল ছিলেন তিনি। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামা, কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেশার, মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মুরের নাম নিয়েও গুঞ্জন চলছে ডেমোক্র্যাট শিবিরের অন্দরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden Kamala Harris
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE