Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Viral Video

মৃত সেজে চিতা, হায়েনাকে বোকা বানাল হরিণ! সুযোগ পেতেই দে দৌড়, ভিডিয়ো প্রকাশ্যে

জঙ্গলের মধ্যে একটি হরিণ ‘মৃত’ অবস্থায় পড়ে রয়েছে। তাকে খাওয়ার জন্য উদ্যত হয়েছে এক চিতা। হরিণটিকে দেখে সেখানে ছুটে এল একটি হায়েনা।

Deer escapes from hyenah and cheetah by playing ‘dead’, video went viral

ছবি: এক্স থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ০৯:০০
Share: Save:

এক দিকে হায়েনা, অন্য দিকে চিতা। দুই শিকারির ফাঁদে পড়ে গিয়েছে এক হরিণ। এক নজরে দেখলে মনে হয়, হরিণের শরীরে প্রাণ নেই। শরীর যেন শক্ত কাঠের মতো হয়ে গিয়েছে। চোখের সামনে আস্ত এক হরিণ। কার পেটে যাবে, তা নিয়ে কাড়াকাড়ি শুরু হয় চিতা এবং হায়েনার। সেই সুযোগই যেন বর হয়ে আসে হরিণের কাছে।

চিতা এবং হায়েনা যখন শিকার দখলের খেলায় মত্ত, তখন সুযোগ বুঝে সেখান থেকে পালিয়ে যায় হরিণ। অর্থাৎ, দুই শিকারির হাত থেকে প্রাণ বাঁচাতে মৃত সেজে পড়ে থাকার নাটক করছিল হরিণটি। পালাবার সুযোগ পেতেই লাফিয়ে উঠে দৌড় দেয় সে। ‘নেচার ইজ় অ্যামেজ়িং’ নামে একটি অ্যাকাউন্ট থেকে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলের পাতায় ভিডিয়োটি পোস্ট করা হয়েছে (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। তবে ঘটনাটি কোথায় ঘটেছে তা জানা যায়নি।

ভিডিয়োয় দেখা যায়, জঙ্গলের মধ্যে একটি হরিণ ‘মৃত’ অবস্থায় পড়ে রয়েছে। তাকে খাওয়ার জন্য উদ্যত হয়েছে এক চিতা। হরিণটিকে দেখে সেখানে ছুটে গেল একটি হায়েনা। চিতার কাছ থেকে শিকার কেড়ে নেওয়ার চেষ্টা করে সে। হায়েনাকে দেখে দূরে সরে গেলেও শিকার পুনর্দখলের আশায় আবার হায়েনার দিকে তেড়ে যায় চিতা। দুই শিকারিই যখন ব্যস্ত, তখন হঠাৎ মাটি থেকে লাফিয়ে ওঠে হরিণটি। অর্থাৎ, সে মারা যায়নি। চিতা এবং হায়েনার আক্রমণ থেকে বাঁচার জন্য মৃত হওয়ার নাটক করছিল সে।

সুযোগ পেতেই সেখান থেকে এক দৌড়ে চিতা এবং হায়েনার নাগালের বাইরে পালিয়ে যায় হরিণটি। ভিডিয়োটি দেখে এক নেটব্যবহারকারী হরিণের বুদ্ধির প্রশংসা করেছেন। আবার এক নেটাগরিকের কথায়, ‘‘হরিণের এমন দুর্দান্ত নাটক করার জন্য অস্কার পাওয়া উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Viral Video
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE