Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Viral Video

মুখোমুখি দুই কোমোডো ড্রাগন, লড়াই শুরু হতেই একে অপরের দিকে ঝাঁপিয়ে পড়ল দুই দানব!

বিশ্বের ভীষণদর্শন সরীসৃপ গুলির মধ্যে অন্যতম কোমোডো ড্রাগন। এই সরীসৃপটির দৈর্ঘ্য তিন মিটারের কাছাকাছি। ওজন হয় প্রায় ৭০ কেজি পর্যন্ত।

কোমোডো ড্রাগনের লড়াই।

কোমোডো ড্রাগনের লড়াই। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ০৯:১৮
Share: Save:

মুখোমুখি দুই কোমোডো ড্রাগন। দু’জনেই যেন কোনও কিছুর জন্য অপেক্ষা করছে। সুযোগ পেলেই একে অপরের উপর ঝাঁপিয়ে পড়বে। হলও ঠিক তাই। হঠাৎ লড়াই শুরু হল তাদের মধ্যে। দুই কোমোডো ড্রাগনকে ঘিরে দাঁড়িয়ে রয়েছেন অনেকেই। নিজেদের ফোনে সেই লড়াইয়ের ভিডিয়ো রেকর্ডও করেছেন তাঁরা। সমাজমাধ্যমে সেই ভিডিয়োই ছড়িয়ে পড়েছে (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

ভিডিয়োয় দেখা গিয়েছে, মাটিতে শুয়ে রয়েছে দু’টি কোমোডো ড্রাগন। লড়াই করতে প্রস্তুত দু’জনেই। একেবারে মুখোমুখি হতেই হঠাৎ সামনের পা’দুটি হাওয়ায় তুলে মারপিট করতে শুরু করল দু’জনে। লড়াই করে এক জনকে অন্য জনকে মাটির উপর উল্টে ফেলে দেয়। মাটিতে ফেলে তার উপর চেপে বসে অন্য এক কোমোডো ড্রাগন। ভিডিয়োটি নেটাগরিকদের নজর কাড়ে। কেউ বলেন, ‘‘এমন দৃশ্য সচরাচর দেখা যায় না।’’ কেউ কেউ আবার আতঙ্কও প্রকাশ করেছেন।

বিশ্বের ভীষণদর্শন সরীসৃপগুলির মধ্যে অন্যতম কোমোডো ড্রাগন। এই সরীসৃপের দৈর্ঘ্য সাধারণত তিন মিটারের কাছাকাছি হয়। ওজন হয় প্রায় ৭০ কেজি পর্যন্ত। বিশাল শরীর নিয়ে জঙ্গলের অন্য প্রাণীদের রীতিমতো দমিয়ে রাখে তারা। পাখি, স্তন্যপায়ী সব ধরনের প্রাণীকেই নিজের খাদ্য বানিয়ে নেয় এরা। কোমোডো ড্রাগনের আদি বাস ইন্দোনেশিয়ায়। এদের জন্য বনের হরিণ থেকে শূকর সবাই বেশ ভয়ে ভয়েই থাকে। এরা প্রতি ঘণ্টায় ১৫ মাইল বেগে ছুটতে পারে। এদের লালায় প্রায় ৫০ রকমের ব্যাক্টেরিয়া থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Video Komodo dragon Video
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE