Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Paris 2024

আদালতের রায়ে অলিম্পিক্সে কলকাতার অনুষই, নাম পাঠাল ইকুয়েস্ট্রিয়ান ফেডারেশন

গত এশিয়ান গেমসে ইকুয়েস্ট্রিয়ানে নজর কেড়েছিলেন অনুষ। একটি সোনা-সহ দু’টি পদক জিতেছিলেন। আসন্ন প্যারিস অলিম্পিক্সেও তিনি ভারতের প্রতিনিধিত্ব করবেন।

Picture of Anush Agarwalla

অনুষ আগরওয়াল। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ২০:৩০
Share: Save:

এখনও পর্যন্ত ভারতের ১১৩ জন ক্রীড়াবিদের প্যারিস অলিম্পিক্সে অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। তাঁদের মধ্যে বাঙালি মাত্র এক জন। অ্যাথলিট আভা খাটুয়া। তালিকায় রয়েছেন বাংলায় জন্মগ্রহণ করা আরও দুই ক্রীড়াবিদ। তাঁদেরই অন্যতম ইকুয়েস্ট্রিয়ানের অনুষ আগরওয়াল। দেশের জন্য অলিম্পিক্সের কোটা নিয়ে এসেছিলেন অনুষ। তাঁকেই প্যারিসে পাঠানোর চূড়ান্ত সিদ্ধান্ত নিল ইকুয়েস্ট্রিয়ান ফেডারেশন অফ ইন্ডিয়া (ইএফআই)।

গত এশিয়ান গেমসে ভারতের সোনাজয়ী ইকুয়েস্ট্রিয়ান দলের অন্যতম সদস্য ছিলেন অনুষ। আর একটি দলগত ইভেন্টে পেয়েছিলেন ব্রোঞ্জ। ২৪ বছরের কলকাতার বাসিন্দাকে এ বার দেখা যাবে প্যারিস অলিম্পিক্সেও। তাঁর নাম সরকারি ভাবে ভারতীয় অলিম্পিক সংস্থার কাছে পাঠিয়েছেন ইএফআই কর্তারা।

অনুষের নির্বাচন অবশ্য সহজ ছিল না। অলিম্পিক্সে যাওয়ার অন্যতম দাবিদার শ্রুতি ভোরা নির্বাচনের মাপকাঠি নিয়ে প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। আদালত তাঁর আবেদন খারিজ করে দিয়েছে। এই রায়ের পর আর সময় নষ্ট করেননি ইকুয়েস্ট্রিয়ান কর্তারা। অনুষের নাম তাঁরা পাঠিয়ে দিয়েছেন। ইএফআইয়ের এক কর্তা বলেছেন, ‘‘অলিম্পিক্স শুরু হতে আর বেশি দিন নেই। আশা করি, আদালতের এই রায় আবার চ্যালেঞ্জ হবে না। আমরা সময় নষ্ট করতে চাইনি। অনুষের নাম পাঠিয়ে দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE