Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সে পদক জিততে প্রযুক্তির শরণাপন্ন টেবল টেনিস, মণিকাদের ভরসা কৃত্রিম বুদ্ধিমত্তা

অলিম্পিক্সে দীর্ঘ দিন ধরেই ব্যর্থ ভারতের টেবিল টেনিস দল। এখনও পর্যন্ত কোনও পদক জেতেনি তারা। সেই খরা কাটাতে এ বার প্রযুক্তির সাহায্য নিচ্ছে দল।

sports

ভারতের টেবল টেনিস খেলোয়াড় মণিকা বাত্রা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৮:১৪
Share: Save:

কমনওয়েলথ বা এশিয়ান গেমসে সাফল্য পেলেও অলিম্পিক্সে দীর্ঘ দিন ধরেই ব্যর্থ ভারতের টেবিল টেনিস দল। এখনও পর্যন্ত কোনও পদক জেতেনি তারা। সেই খরা কাটাতে এ বার প্রযুক্তির সাহায্য নিচ্ছে দল। কোচ মাসিমো কনস্টান্টিনি জানিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্য নিয়ে পারফরম্যান্সে উন্নতি করতে চাইছেন তাঁরা।

অলিম্পিক্সের আগে তৃতীয় বারের জন্য ভারতের কোচ হয়েছেন মাসিমো। এআই থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে খেলোয়াড়দের পরামর্শ দিচ্ছেন। ভারতের একটি সংস্থার সঙ্গে চুক্তিও হয়েছে।

মাসিমো বলেছেন, “প্রযুক্তি এবং এআই-এর সাহায্যে খেলোয়াড়দের পারফরম্যান্স আরও ভাল করে বোঝা যাবে। সব সময়ের শুধু কোচের পরামর্শ কাজে লাগে না। পরামর্শের বাইরেও এমন অনেক বিষয় থাকে যেগুলো খেলার উন্নতির জন্য দরকার। আপনি হয়তো ভাবছেন ভাল খেলেছেন। কিন্তু তথ্য বলছে, আপনি গড়পড়তা খেলেছেন। উল্টোটাও হতে পারে। আপনি খুব খারাপ খেললেও তথ্য বলতে পারে, আপনার পারফরম্যান্স বেশ ভাল।”

ইটালির কোচের সংযোজন, “আমরা ছোট ছোট ব্যাপারগুলো উন্নতির দিকে নজর দিচ্ছি। যেমন মোটরস্পোর্টে হয়ে থাকে। ছোট বিষয়ে উন্নতিও এক মিলিসেকেন্ড সময় কমিয়ে দিতে পারে। টেবিল টেনিসেও ব্যাপারটা ঠিক তাই।”

এই প্রথম বার দলগত ইভেন্টে নামতে চলেছে ভারত। প্রথম বার যোগ্যতা অর্জন করেছে তারা। র‌্যাঙ্কিংয়ে প্রথম ১৬-য় উঠে আসার কারণেই এটা সম্ভব হয়েছে। তবে মাসিমো জানান, আরও উন্নতির প্রয়োজন। বলেছেন, “বিশ্বের প্রথম ষোলোর মধ্যে থাকা সোজা নয় জানি। তবে শেষ মুহূর্তে প্রথম ষোলোয় উঠে বিরাট কিছু করে নিলাম এমনটা ভাবছি না। আমাদের প্রথম দশে, প্রথম আটে বা প্রথম চারে থাকার কথা ভাবতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Table Tennis Manika Batra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE