Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Rafael Nadal

অলিম্পিক্স শুরুর চার দিন আগে অবসরের ইঙ্গিত, নাদালকে কি প্যারিসে দেখা যাবে?

বেশ কিছু দিন ধরে জল্পনা চলছে নাদালের অবসর নিয়ে। তিনি নিজে কিছু জানাননি। যদিও তাঁর কথায় রয়েছে অবসরের ইঙ্গিত। অলিম্পিক্স শুরুর কয়েক দিন আগে তৈরি হয়েছে নতুন জল্পনা।

picture of Rafael Nadal

রাফায়েল নাদাল। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৪:১৯
Share: Save:

দিন কয়েক আগে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেনে নাম নথিভুক্ত করিয়েছেন। আসন্ন অলিম্পিক্সে কার্লোস আলকারাজ়ের সঙ্গে জুটি বেঁধে ডাবলস খেলবেন। তাও রাফায়েল নাদালের কথায় অবসরের ইঙ্গিত। সুইডেনে বাস্তাদ ওপেনের ফাইনালে হারের পর এমনই ইঙ্গিত দিয়েছেন। অলিম্পিক্স শুরুর চার দিন আগে তাঁর কথায় শুরু হয়েছে নতুন জল্পনা।

চোট-আঘাতে জর্জরিত নাদাল টেনিস সরঞ্জাম তুলে রাখার কথা ভাবছেন বেশ কিছু দিন ধরে। মন না চাইলেও শরীর আর সায় দিচ্ছে না। একটা একটা করে প্রতিযোগিতায় নাম দিচ্ছেন। আবার সরে দাঁড়াচ্ছেন। গত কয়েক মাস ধরে এ ভাবেই যতটা পারছেন লম্বা করার চেষ্টা করছেন নিজের টেনিসজীবন। এক সময় কোর্টে অপ্রতিরোধ্য নাদাল বোধ হয় নিজেও বুঝতে পারছেন, আর সম্ভব নয়। থামতেই হবে।

কবে? সিদ্ধান্ত নেননি এখনও। সুইডেনে হারের পর নাদাল বলেছেন, ‘‘আমার দল এবং পরিবারের সদস্যদের ধন্যবাদ জানানোর ভাষা জানা নেই। সব কিছুই সম্ভব হয়েছে ওদের জন্য। বিশেষ করে শেষ কয়েক বছর পরিস্থিতি সহজ ছিল না। খুব খারাপ সময়েও প্রতি দিন ওদের পাশে পেয়েছি। সব সময় পাশে থাকার জন্য সকলের ধন্যবাদ প্রাপ্য। এত সুন্দর দর্শকদের সামনে খেলার সুযোগ পেয়ে নিজেকে ভাগ্যবান মনে হচ্ছে। আপনাদের গোটা সপ্তাহ পাশে পেয়েছি। আপনাদের সমর্থন আমাকে সব সময় উৎসাহিত করেছে। সাহস দিয়েছে। আপনাদেরও ধন্যবাদ। জানি না আবার এখানে খেলতে আসতে পারব কি না। মনে হয় না। এ বারও খুব উপভোগ করলাম। দারুণ অভিজ্ঞতা হল।’’

রবিবার ফাইনালে পর্তুগালের নুনো বর্জেসের কাছে ৩-৬, ২-৬ ব্যবধানে হেরেছেন ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। বিশ্বের ৪২ নম্বর খেলোয়াড়ের কাছে হেরেও অখুশি নন নাদাল। ২৭ বছরের প্রতিপক্ষের প্রশংসা করেছেন। ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানিয়েছেন। যে ভবিষ্যতে হয়তো তিনি কোর্টে থাকবেন না। বাস্তাদ থেকেই প্যারিসের বিমান ধরার কথা তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE