Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

নীরজের গলায় কি আবার সোনার পদক? অলিম্পিক্সের বিশেষ বেগনি ট্র্যাক বাড়িয়ে দিচ্ছে ভারতীয়ের সম্ভাবনা

প্যারিস অলিম্পিক্সের অ্যাথলেটিক্স ইভেন্টগুলি হবে স্তাঁদ দ্য ফ্রাঁসে। বসেছে নতুন ট্র্যাক। হালকা বেগনি রংয়ের সেই ট্র্যাকই অলিম্পিক্সে বাড়তি সুবিধা দিতে পারে নীরজ চোপড়াকে। কী ভাবে?

sports

গত বারের অলিম্পিক্সে সোনার পদক গলায় নীরজ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৫:০৯
Share: Save:

প্যারিস অলিম্পিক্সের অ্যাথলেটিক্স ইভেন্টগুলি হবে স্তাঁদ দ্য ফ্রাঁসে। অলিম্পিক্স উপলক্ষে নতুন করে সাজানো হয়েছে স্টেডিয়াম। বসেছে নতুন ট্র্যাক। হালকা বেগনি রংয়ের সেই ট্র্যাকই অলিম্পিক্সে বাড়তি সুবিধা দিতে পারে নীরজ চোপড়াকে। আধুনিক প্রযুক্তির সাহায্যে তৈরি এই ট্র্যাকের বিশেষত্বই এমন।

হঠাৎ হালকা বেগনি রংয়ের ট্র্যাক কেন?

সাধারণত লাল বা কমলা রঙের ট্র্যাক হলেও এ বারের অলিম্পিক্সে থাকছে হালকা বেগনি রঙের ট্র্যাক। প্রতিযোগিতার থিম রঙের সঙ্গে মিলিয়েই এই ট্র্যাক করা হয়েছে। সব মাঠেই তা দেখা যাবে। হালকা রঙের ট্র্যাক নজর কেড়ে নিয়েছে অনেকেরই। আয়োজকদের তরফে এক কর্তা সংবাদ সংস্থাকে জানিয়েছেন, হালকা লাল এবং বেগনি রঙের মিশ্রণ রয়েছে ট্র্যাকে।

কারা নকশা করেছে ট্র্যাকের?

ইটালির সংস্থা ‘মোন্ডো’ এই ট্র্যাকের নকশা করেছে। ১৯৭৬ সাল থেকে তারাই দায়িত্বে রয়েছে। সে বার তিনটি বিশ্বরেকর্ড এবং ১২টি নজির তৈরি হয়েছিল।

মোন্ডো ট্র্যাকের বিশেষত্ব কী?

প্রথম বার দেখলে এই ট্র্যাককে শক্ত কার্পেট মনে হতে পারে। কিন্তু আরও বৈশিষ্ট্য রয়েছে এই ট্র্যাকে। এই ট্র্যাকে দু’টি স্তর রয়েছে। প্রথমে রবার রয়েছে। এর ফলে পায়ের গ্রিপ শক্ত হবে, অর্থাৎ পা পিছলে যাবে না। নমনীয়তাও রয়েছে। রবারের স্তরের নীচে বায়ুভর্তি গহ্বর রয়েছে। সেগুলি লাফানোর অভিঘাত সামলাতে সাহায্য করবে এবং ভারসাম্য ধরে রাখার কাজ করবে। সেরা ট্র্যাক অ্যান্ড ফিল্ড ক্রীড়াবিদদের পরামর্শ নিয়ে এই ট্র্যাক তৈরি হয়েছে।

নীরজ কেন এই ট্র্যাকে সুবিধা পাবেন?

নীরজ ইউরোপীয় সার্কিটে অনুশীলন করে অভিজ্ঞ। তিনি ‘পাওয়ার থ্রোয়ার’ নন। অর্থাৎ বর্শা ছোড়ার জন্য শরীরের উপরিভাগের বড় পেশির উপর পুরোপুরি নির্ভর করেন না। তিনি ট্র্যাকে দৌড়নোর সময়েও শক্তি সংগ্রহ করেন। এমন ভাবে শরীর নিয়ন্ত্রণ করেন, যাতে সব শক্তি কাজে লাগিয়ে বেশি দূরে ছুড়তে পারেন। মোন্ডো ট্র্যাকের গ্রিপ সাহায্য করবে নীরজকে।

ভারতে কি মোন্ডো ট্র্যাক রয়েছে?

ভারতের প্রথম এবং একমাত্র ইন্ডোর ট্র্যাক অ্যান্ড ফিল্ড রয়েছে ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে। সেখানে রয়েছে মোন্ডো ট্র্যাক। তবে আউটডোরে কোথাও মোন্ডো ট্র্যাক নেই। নীরজ অতীতে বার বার এই ট্র্যাক ভারতের কোনও স্টেডিয়ামে বসানোর কথা বলেছেন।

প্যারিসে কি আরও বেশি রেকর্ড হতে পারে?

অবশ্যই। মোন্ডো নিয়মিত ট্র্যাক অ্যান্ড ফিল্ড খেলোয়াড়দের থেকে প্রতিক্রিয়া নিয়ে থাকে। ট্র্যাকের মধ্যে রবারের গুঁড়ো আরও বেশি নমনীয় করা হয়েছে। বায়ুর গহ্বর এবং তার আকারেও সামান্য বদল আনা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Neeraj Chopra Javelin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE