Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

বিনেশ বাতিল হতেই পিটি ঊষাকে ফোন মোদীর, অলিম্পিক্স সংস্থার প্রধানকে কী বললেন প্রধানমন্ত্রী?

সোনার লড়াইয়ে থাকা বিনেশ ফোগাটকে প্যারিস অলিম্পিক্স থেকে বাতিল করে দেওয়া হয়েছে। সেই ঘটনায় ভারতীয় অলিম্পিক্স সংস্থার প্রেসিডেন্ট পিটি ঊষাকে ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PT Usha, Vinesh Phogat and Narendra Modi

(বাঁ দিক থেকে) পিটি ঊষা, বিনেশ ফোগাট এবং নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৪:৪৯
Share: Save:

বিনেশ ফোগাটকে প্যারিস অলিম্পিক্স থেকে বাতিল করে দেওয়া হয়েছে। সেই ঘটনায় ভারতীয় অলিম্পিক্স সংস্থার প্রেসিডেন্ট পিটি ঊষাকে ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

ঊষার কাছ থেকে প্রধানমন্ত্রী জানতে চান, ঠিক কী ঘটেছে। এই পরিস্থিতিতে ভারত কী কী করতে পারে, সেটাও জানতে চান মোদী। প্রধানমন্ত্রী এটাও বলেন, এই শাস্তির বিরুদ্ধে কড়া প্রতিবাদ জানালে যদি ফোগাটের কোনও লাভ হয়, তা হলে সেটাও যেন করা হয়। জানা গিয়েছে, বিনেশকে ফাইনাল থেকে বাতিল করার সিদ্ধান্তের বিরুদ্ধে ভারতীয় দলের পক্ষ থেকে আবেদন করা হয়েছে।

বিনেশ মহিলাদের ৫০ কেজি বিভাগের কুস্তিতে ফাইনালে উঠেছিলেন। কিন্তু বুধবার তাঁর ওজন ৫০ কেজি থেকে প্রায় ১০০ গ্রাম বেশি বলে জানা যায়। তখনই প্রতিযোগিতা থেকে নির্বাসিত করা হয় বিনেশকে।

বুধবার সকালে বিনেশের বাতিল হওয়ার কথা প্রকাশ্যে আসতেই সমাজমাধ্যমে কুস্তিগিরের পাশে দাঁড়ানোর বার্তা দেন মোদী। তিনি লেখেন, “বিনেশ, তুমি চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন। তুমি ভারতের গর্ব। প্রতিটি ভারতীয়ের অনুপ্রেরণা। আজকের ঘটনাটা বেদনাদায়ক। আমার যদি এই বেদনা আর হতাশা প্রকাশের ভাষা থাকত তা হলে হয়তো বলতে পারতাম। তবে আমি মনে করি তুমি সহনশীলতার মূর্ত প্রতীক। তুমি তো বরাবরই চ্যালেঞ্জ নিতে ভালবাস। আমার বিশ্বাস, তুমি আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে। আমরা সবাই তোমার পাশে আছি।”

বুধবার ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ) এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘অত্যন্ত দুঃখের সঙ্গে ভারতীয় দলের পক্ষ থেকে জানানো হচ্ছে যে, কুস্তিতে মহিলাদের ৫০ কেজির ফাইনাল থেকে বিনেশ ফোগাট বাতিল হয়ে গিয়েছে। ভারতীয় দলের পক্ষ থেকে সারা রাত ধরে চেষ্টা করা হয়েছিল বাড়তি ওজন কমানোর। কিন্তু আজ সকালে ৫০ কেজির থেকে কিছু গ্রাম বেশি ওজন হয়েছে ওর। এখনই ভারতীয় দলের পক্ষ থেকে এর বেশি কিছু জানানো হবে না।’’

বিনেশ হাসপাতালে ভর্তি। শরীরে জলের ঘাটতির কারণে অসুস্থ হয়ে পড়েছেন। সেই কারণে হাসপাতালে ভর্তি করানো হয়েছে বিনেশকে। সারা রাত ওজন কমানোর জন্য পরিশ্রম করেছিলেন তিনি। সেই পরিশ্রমের কারণেই অসুস্থ হয়ে পড়েন বিনেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE