Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat disqualified

ওজন কমাতে শরীর থেকে রক্ত বার করেছিলেন, চুলও কেটেছিলেন বিনেশ, তা-ও শেষরক্ষা করা গেল না

মঙ্গলবার রাতে ওজন মাপা হয়েছিল বিনেশের। তখন দেখা যায় প্রায় ২ কেজি ওজন বেশি রয়েছে তাঁর। সারা রাত জেগে ওজন কমানোর চেষ্টা করেছিলেন বিনেশ। কিন্তু সব চেষ্টা ব্যর্থ হল তাঁর।

Vinesh Phogat

প্যারিসের হাসপাতালে ভর্তি কুস্তিগির বিনেশ ফোগাট। দেখা করলেন ভারতীয় অলিম্পিক্স সংস্থার সভাপতি পিটি ঊষা। ছবি: ভারতীয় অলিম্পিক্স সংস্থা (আইওএ)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৩:৪৬
Share: Save:

সোনা জেতার জন্য মরিয়া ছিলেন বিনেশ ফোগাট। শেষ পর্যন্ত মরিয়া ছিলেন ওজন কমানোর জন্য। এতটাই মরিয়া ছিলেন যে, তিনি চুল কেটে ফেলেছিলেন। শরীর থেকে রক্ত বার করেছিলেন। তার পরেও শেষরক্ষা হল না। প্রতিযোগিতা থেকেই বাতিল হয়ে গেলেন বিনেশ।

মঙ্গলবার সেমিফাইনালে জিতে ফাইনালে উঠেছিলেন বিনেশ। ৫০ কেজি বিভাগে খেলতে নামা বিনেশের ওজন প্রায় ২ কেজি বেড়ে গিয়েছিল। সারা রাত ধরে ওজন কমানোর চেষ্টা করেছিলেন বিনেশ। জগিং, স্কিপিং এবং সাইক্লিং করেছিলেন সারা রাত। ওজন কমানোর জন্য ঘাম ঝরাচ্ছিলেন। চুলও কেটে ফেলেছিলেন তিনি। রক্ত বার করেছিলেন। তাতে অনেকটাই ওজন কমিয়ে ফেলেছিলেন বিনেশ। কিন্তু বুধবার সকালে যখন ওজন মাপা হয়, দেখা যায় ৫০ কেজির থেকে কয়েক গ্রাম বেশি ওজন তাঁর। সেই কারণেই প্রতিযোগিতা থেকে বাতিল করে দেওয়া হয় বিনেশকে।

মঙ্গলবার ফাইনালে ওঠার পথে গত বারের সোনাজয়ী ইউ সুসাকিকে প্রি-কোয়ার্টার ফাইনালে হারিয়েছিলেন বিনেশ। পরের ম্যাচে ইউক্রেনের ওকসানা লিভাচকে ৭-৫ পয়েন্টে হারিয়ে সেমিফাইনালে উঠেছিলেন তিনি। সেমিফাইনালে কিউবার গুজ়মান লোপেজ়কে হারিয়েছিলেন বিনেশ। কিন্তু বুধবার ফাইনালে নামতেই পারবেন না তিনি।

ঘাম এবং রক্ত ঝরিয়ে ওজন কমাতে চেয়েছিলেন বিনেশ। কিন্তু তাঁর সব পরিশ্রম ব্যর্থ হয়। বাতিল হওয়ার পর অসুস্থ হয়ে পড়েন বিনেশ। তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। সারা রাত ওজন কমানোর জন্য যে চেষ্টা করেছিলেন বিনেশ, তাতেই হয় বিপত্তি। অসুস্থ হয়ে যান বিনেশ।

কুস্তিতে ৫০ কেজি বিভাগ বিনেশের ইভেন্টই নয়। তাঁর আসল ইভেন্ট ৫৩ কেজি বিভাগ। কিন্তু দিল্লির রাস্তায় আন্দোলনে সামিল হওয়া বিনেশ ৫৩ কেজির ট্রায়ালে যেতেই পারেননি। তাঁর বদলে অলিম্পিক্সের ৫৩ কেজি বিভাগে যোগ্যতা অর্জন করেন অন্তিম পাঙ্ঘাল। যিনি বুধবার অলিম্পিক্সে নামবেন। বিনেশকে তার পর বলা হয়েছিল, তিনি যদি ট্রায়ালে পাঙ্ঘালকে হারাতে পারেন, তা হলে তাঁকে পছন্দের ৫৩ কেজিতে নামতে দেওয়া হবে। কিন্তু কুস্তি থেকে দূরে থাকার জন্য স্বাভাবিক ভাবেই বিনেশ সেই ট্রায়ালে হেরে যান। শেষ পর্যন্ত তাঁকে বেছে নিতে হয়েছিল ৫০ কেজি বিভাগ। সেই বিভাগে অলিম্পিক্সের ফাইনালে উঠলেও নিজের ওজন ধরে রাখতে পারলেন না বিনেশ। বাতিল করে দেওয়া হল তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wrestling Paris Olympics 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE