Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

বিনেশ বাতিল হওয়ার খবরে কেঁদে ফেললেন কাকা মহাবীর, ষড়যন্ত্রের অভিযোগ বক্সার বিজেন্দ্রর

অলিম্পিক্স থেকে বাতিল হয়ে গিয়েছেন বিনেশ ফোগাট। বুধবার সকালেই এই খবর জানা গিয়েছে। তা শুনে কেঁদে ফেললেন কাকা মহাবীর সিংহ ফোগাত। অন্য দিকে, বক্সার বিজেন্দ্র সিংহ তুললেন চক্রান্তের তত্ত্ব।

Vinesh Phogat

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৮:০০
Share: Save:

অলিম্পিক্স থেকে বাতিল হয়ে গিয়েছেন বিনেশ ফোগাট। নির্ধারিত ওজনের থেকে ১০০ গ্রাম বেশি থাকায় অলিম্পিক্স ফাইনালে নামা হচ্ছে না তাঁর। হাতছাড়া হয়েছে নিশ্চিত রুপো। বিনেশ বাতিল হওয়াযর খবর পেয়ে কেঁদে ফেললেন তাঁর কাকা মহাবীর সিংহ ফোগাট। জানালেন, গোটা দেশ তাঁর মতোই দুঃখিত। মুখ খুলেছেন বক্সার বিজেন্দ্র সিংহও। তিনি তুলে এনেছেন ষড়যন্ত্রের তত্ত্ব।

বিনেশ বাতিল হওয়ার খবর শুনে সংবাদ মাধ্যমে প্রতিক্রিয়া দিতে গিয়ে কেঁদে ফেলেন মহাবীর। তিনি বলেন, প্রচণ্ড দুঃখ হচ্ছে। বিনেশের থেকে পদকের আশা করেছিল গোটা দেশ। তাই আজ গোটা দেশই দুঃখে। কোনও পদক পাব না আমরা। এই সমস্যার কোনও সমাধান নেই। আবার ২০২৮ অলিম্পিক চেষ্টা করতে হবে।``

তিনি জানান, সকালে বিনেশের সঙ্গে কথা হয়েছে তাঁর। বিনেশও প্রচণ্ড কাঁদছিলেন। তবে মহাবীরের মত, নিয়ম নিয়মই। এটা সবাইকেই মেনে নিতে হবে। পুরো ঘটনা কী হয়েছে তা এখনও জানেন না তিনি।

এক সংবাদ মাধ্যমে বক্তব্য রাখতে গিয়ে বিজেন্দ্র তুলে এনেছেন ষড়যন্ত্রের তত্ত্ব। তিনি বলেছেন, ``আমার মনে হয় এটা ভারতের বিরুদ্ধে বিরাট ষড়যন্ত্র। এক রাতে পাঁচ-ছয় কেজি ওজন কমিয়ে নেওয়ার কথা শুনেছি। তা হলে ১০০ গ্রাম ওজন বেশি হবে এটা মেনে নেওয়া কঠিন। আমার মনে হয় বিনেশের সাফল্যে কেউ কেউ খুশি নয়। তাই মাত্র ১০০ গ্রামের জন্য ওকে অলিম্পিক্স থেকে বাতিল করে দেওয়া হল। আমাদের খেলায়ও কোনও সময় ওজন বেশি হলে এক ঘণ্টা সময় পাওয়া যেত সেই ওজন কমানোর জন্য। বিনেশকেও সেই সুযোগ দেওয়া উচিত ছিল।``

কেন তিনি এই ঘটনাকে ষড়যন্ত্র বলছেন তার উত্তর দিতে গিয়ে বিজেন্দ্র বলেছেন, ``আগে কখনও এই জিনিস দেখিনি। আমিও অলিম্পিক এবং বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি। সেখানে মাত্র ১০০ গ্রামের জন্য এই ঘটনা দেখা যায়নি।``

বিজেন্দ্র মনে করেন, বিনেশের সাপোর্ট স্টাফদেরও যথেষ্ট গুরুত্ব দেওয়া উচিত ছিল। তিনি বলেছেন, ``লড়াইয়ের পর রিকভারি থেকে নজর দেওয়া উচিত খেলোয়াড়দের সেই সময় কোন খেলোয়াড় কী খাবে সে দিকে নজর রাখা উচিত। তবে এ ধরনের মঞ্চে নামা খেলোয়াড়েরা নিজেদের খিদে নিয়ন্ত্রণ করতে জানে। তাই বিনেশের তরফে কোনও ভুল হয়েছে এটা আমি মানতে রাজি নই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE