Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
US Open 2024

আলকারাজ়কে হারানোর বিশ্বাস জন্মেছিল আগের ম্যাচেই, ডাচ টেনিস তারকা এ বারের ‘জায়ান্ট কিলার’

২০২১ সালের ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে ওঠাটাই ছিল এত দিন বোটিক ভ্যান ডি জান্ডশুপের সর্বোচ্চ প্রাপ্তি। শুক্রবারের পর হয়তো তা বদলে যাবে। এ বারের ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে ওঠাটাই সারা জীবন মনে রেখে দেবেন বোটিক।

Botic Van de Zandschulp

আর্থার অ্যাশে জয়ের পর বোটিক ভ্যান ডি জ়্যান্ডসচাল্প। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১২:০৩
Share: Save:

অনেক না পাওয়ার মাঝে প্রাপ্তি শুক্রবারের জয়। বোটিক ভ্যান ডি জান্ডশুপের নাম এর আগে টেনিস বিশ্বে খুব বেশি জন জানতেন না। কারণ ২০২১ সালের ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে ওঠাটাই ছিল এত দিন তাঁর সর্বোচ্চ প্রাপ্তি। শুক্রবারের পর হয়তো তা বদলে যাবে। এ বারের ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে ওঠাটাই সারা জীবন মনে রেখে দেবেন বোটিক। কারণ তিনি কার্লোস আলকারাজ়কে হারিয়েছেন। তা-ও আবার ফর্মের তুঙ্গে থাকা আলকারাজ়কে।

রাফায়েল নাদালের কেরিয়ার এখন অস্তগামী। তাই নির্দ্বিধায় বলে দেওয়া যায় এই মুহূর্তে স্পেনের সেরা টেনিস তারকা আলকারাজ়ই। শুধু স্পেনের কেন, বিশ্বের অন্যতম সেরা বললেও মেনে নেবেন বেশির ভাগ টেনিসপ্রেমী। বিশ্ব ক্রমতালিকায় স্প্যানিশ তারকা তিন নম্বরে। সদ্য প্যারিস অলিম্পিক্সে রুপো পেয়েছেন। এই বছর ফরাসি ওপেন এবং উইম্বলডন জিতেছেন। সেই আলকারাজ় হেরে গেলেন। তা-ও আবার বিশ্বের ৭৪ নম্বরের কাছে। এ বারের ইউএস ওপেনের অবাছাই বোটিকের বিরুদ্ধে। কে এই বোটিক?

ডাচ টেনিস খেলোয়াড়ের বয়স ২৮ বছর। নিজের দেশেই তিনি দু’নম্বর। ৬ ফুট তিন ইঞ্চি লম্বা বোটিকের সেরা সময় ছিল ২০২২ সালে। সেই বছর তিনি ক্রমতালিকায় ২২ নম্বরে উঠে এসেছিলেন। অস্ট্রেলিয়ান ওপেন এবং ফরাসি ওপেনের তৃতীয় রাউন্ডে উঠেছিলেন বোটিক। উইম্বলডনের প্রি-কোয়ার্টার ফাইনালে খেলেছিলেন। সেগুলিই ছিল তাঁর প্রাপ্তি। সেই সময় তিনি নিজের দেশেরও সেরা টেনিস খেলোয়াড় ছিলেন। কিন্তু এ বারে তাঁর জয় সকলকে চমকে দিয়েছে।

কেরিয়ারে এখনও পর্যন্ত কোনও ট্রফি জিততে না পারা বোটিক ২০২১ সালে প্রথম বার কোনও গ্র্যান্ড স্ল্যামের সিঙ্গলসে খেলার সুযোগ পেয়েছিলেন। সে বার আলকারাজ়ের বিরুদ্ধে হেরেই অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নিতে হয়েছিল তাঁকে। তিন বছর পর সেই আলকারাজ়কে ইউএস ওপেন থেকে বাড়ি পাঠিয়ে দিলেন বোটিক। যদিও তাঁর এই জয়ের নেপথ্যে রয়েছে প্রথম রাউন্ডে ডেনিস শাপোভালভের বিরুদ্ধে জয়। এক সময় ক্রমতালিকায় প্রথমে দশে ছিলেন কানাডার টেনিস তারকা। এখন যদিও ১০৬ নম্বরে তিনি। বাঁহাতি শাপোভালভকে এ বারের ইউএস ওপেনের প্রথম রাউন্ডেই হারিয়ে ছিলেন বোটিক। সেই ম্যাচই তাঁর আত্মবিশ্বাসের উৎস। বোটিক বলেন, “আগের ম্যাচের জয় আমাকে প্রচুর আত্মবিশ্বাস দিয়েছিল। প্রথম পয়েন্ট থেকেই আমি লড়ছিলাম। বুঝতে পারছিলাম যে এই ম্যাচ আমি জিততে পারি।” আর আলকারাজ়কে হারিয়ে তিনি বলেন, “আমি শব্দ হারিয়ে ফেলেছি। অসাধারণ একটা রাত। এই স্টেডিয়ামে প্রথম বার রাতে খেলতে নেমেছিলাম। দুর্দান্ত দর্শক।”

গত সপ্তাহে উইন্সটন সালেম ওপেনের প্রথম রাউন্ডে হেরে যান বোটিক। মার্চ মাসের পর হার্ড কোর্টে প্রথম কোনও প্রতিযোগিতা খেলতে নেমেছিলেন তিনি। শুক্রবার খেলতে নামার আগে মাত্র ছ’বার হার্ড কোর্টে জিতেছিলেন। হেরেছিলেন ১০ বার। তবে ২০২১ সালে কোয়ালিফায়ার হিসাবে ইউএস ওপেনে খেলতে নেমে চমকে দিয়েছিলেন বোটিক। তিনি হারিয়ে দিয়েছিলেন ক্যাসপার রুড এবং দিয়েগো সোয়ার্ৎজ়মানকে। বিদায় নিয়েছিলেন কোয়ার্টার ফাইনাল থেকে।

ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে বোটিককে খেলতে হবে জ্যাক ড্রেপারের বিরুদ্ধে। ইংল্যান্ডের এই টেনিস খেলোয়াড় এখন বিশ্বের ২৫ নম্বর। তাঁকে হারাতে পারলে আরও এক বার ইউএস ওপেনের প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার সুযোগ পাবেন বোটিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE