Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
রণকৌশল ফাঁস হওয়ার আশঙ্কায় রুদ্ধদ্বার অনুশীলন কোচ মলিনার
Durand Cup 2024

শুভাশিস ফিরতেই স্বস্তি মোহনবাগানে

ডুরান্ড কাপের সেমিফাইনালে বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে ম্যাচের ২৭ মিনিটে হাঁটুতে চোট পেয়ে শুভাশিস মাঠ ছাড়ার পর থেকেই উদ্বেগ ছড়িয়ে পড়েছিল সবুজ-মেরুন শিবিরে।

মহড়া: নর্থ ইস্ট ম্যাচের প্রস্তুতিতে চেনা মেজাজে শুভাশিস।

মহড়া: নর্থ ইস্ট ম্যাচের প্রস্তুতিতে চেনা মেজাজে শুভাশিস। ছবি: সমাজমাধ্যম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ০৮:৩০
Share: Save:

মোহনবাগান মাঠে বৃহস্পতিবার বিকেলে চিন্তিত মুখে দাঁড়িয়ে থাকা একঝাঁক সমর্থক হঠাৎই উল্লাসে ফেটে পড়লেন। কী ব্যাপার? অনুশীলনে যোগ দিতে ড্রেসিংরুম থেকে বেরিয়ে এলেন অধিনায়ক শুভাশিস বসু। স্বস্তির হাসি কোচ হোসে মলিনার মুখেও। এগিয়ে এসে সমর্থকদের নিজস্বীর আবদার মেটালেন।

ডুরান্ড কাপের সেমিফাইনালে বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে ম্যাচের ২৭ মিনিটে হাঁটুতে চোট পেয়ে শুভাশিস মাঠ ছাড়ার পর থেকেই উদ্বেগ ছড়িয়ে পড়েছিল সবুজ-মেরুন শিবিরে। কারণ, শনিবার ফাইনালের প্রতিপক্ষ নর্থ ইস্ট ইউনাইটের রণকৌশলই হল দুই প্রান্ত দিয়ে আক্রমণের ঝড় তোলা। শুভাশিস খেলতে না পারলে কী হবে তা ভেবেই অস্বস্তি বাড়ছিল মোহনবাগান সুপার জায়ান্টের অন্দরমহলে। কারণ, রক্ষণই সবচেয়ে বেশি চিন্তার কারণ মলিনার। কোয়ার্টার ফাইনালে পঞ্জাব এফসি-র বিরুদ্ধে তিন গোল খেয়েছিল মোহনবাগান। সেমিফাইনালে ৫০ মিনিটের মধ্যে ০-২ পিছিয়ে পড়তে হয়েছিল। টাইব্রেকারে বিশাল কেথ দুর্ভেদ্য না হয়ে উঠলে ১৩৩তম ডুরান্ড কাপের ফাইনালে উঠতেই পারত না মোহনবাগান। বৃহস্পতিবার শুভাশিস পুরোদমে অনুশীলন করতেই দূর হয়ে গেল উদ্বেগ।

মলিনা যদিও সতর্ক। নর্থ ইস্টকে হারানোর পরিকল্পনা ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কায় বৃহস্পতিবার প্রায় ঘণ্টা দু’য়েক রুদ্ধদ্বার অনুশীলন করালেন তিনি। তার আগে দীর্ঘক্ষণ ফুটবলারদের সঙ্গে কথা বলেন। খোঁজ নিয়ে জানা গিয়েছে, আগের ম্যাচের ভুলভ্রান্তি চিহ্নিত করার পাশাপাশি নর্থ ইস্টের খেলার বিশ্লেষণ করেন।

নর্থ ইস্টের আক্রমণভাগের তিন তারকা গিয়েরমো ফার্নান্দেস, আলিডাইন আজাইরে ও জিতিন এম এস দুরন্ত ছন্দে রয়েছেন। এ ছাড়াও রয়েছেন পার্থিব গগৈ ও নেস্তর রজার। মূলত বাঁ প্রান্ত দিয়ে আক্রমণ শানান জিতিন। ডান প্রান্ত দিয়ে ওঠেন আলিডাইন। এই কারণেই মোহনবাগানের স্পেনীয় কোচ এ দিন বেশি জোর দিয়েছিলেন দুই প্রান্ত দিয়ে নর্থ ইস্টের ফুটবলারদের আক্রমণে ওঠা কী ভাবে আটকাতে হবে তার মহড়ায়। সবচেয়ে উল্লেখযোগ্য হল, শুভাশিসকে দলে রেখেই প্রস্তুতি সেরেছেন মলিনা। কিন্তু মোহনবাগান অধিনায়ক যদি ফাইনালে পুরো ম্যাচ খেলতে না পারেন? এই আশঙ্কা মলিনার মনেও রয়েছে। তাই অনুশীলন ম্যাচে টোমাস আলড্রেডের সঙ্গে দীপেন্দু বিশ্বাসকে খেলিয়ে দেখে নিলেন। বেঙ্গালুরুর বিরুদ্ধে ম্যাচে শুভাশিস চোট পেয়ে উঠে যাওয়ার পরে প্রতিশ্রুতিমান বঙ্গ ডিফেন্ডারকেই নামিয়েছিলেন তিনি।

মলিনাকে চিন্তামুক্ত রাখছে দলের আক্রমণভাগ। বেঙ্গালুরুর বিরুদ্ধে অসাধারণ খেলেছেন লিস্টন কোলাসো, দিমিত্রি পেত্রাতস, জেসন কামিংসরা। অনিরুদ্ধ থাপাও উঠে এসে সাহায্য করছেন। রয়েছেন গ্রেগ স্টুয়ার্টের মতো তারকা। যত ভাবনা রক্ষণ নিয়েই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE