Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Neha Sangwan

বিশ্ব কুস্তিতে সোনা জিতল বিনেশের গ্রামের মেয়ে নেহা, প্রতিযোগিতায় চারটি সোনা ভারতের

অলিম্পিক্সে বিনেশ ফোগাটের পদক হাতছাড়া হলেও মান রাখল নেহা সাঙ্গওয়ান। হরিয়ানার যে বালালি গ্রামে থাকেন বিনেশ, সেই গ্রামের মেয়ে নেহা অনূর্ধ্ব-১৭ বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতল।

sports

নেহা সাঙ্গওয়ান। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৭:১২
Share: Save:

গত সপ্তাহে অলিম্পিক্স অভিযান শেষে বিনেশ ফোগাট বাড়ি ফেরার দিন মাঝরাত পর্যন্ত জেগেছিল সে। টাকার নোট দিয়ে মালা বানিয়ে পরিয়ে দিয়েছিল বিনেশের গলায়। অলিম্পিক্সে বিনেশের পদক হাতছাড়া হলেও, মান রাখল নেহা সাঙ্গওয়ান। হরিয়ানার যে বালালি গ্রামে থাকেন বিনেশ, সেই গ্রামের মেয়ে নেহা অনূর্ধ্ব-১৭ বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতল। প্রতিযোগিতায় এখনও পর্যন্ত চারটি সোনা জিতেছে ভারত।

বৃহস্পতিবার বিকেলে ৫৭ কেজি বিভাগে সোনা জেতে নেহা। জাপানের সো সুতসুইকে হারায় ১০-০ পয়েন্টে। এক ওয়েবসাইটে বলেছে, “আমার কাছে এই সোনা বিরাট ব্যাপার। বিনেশ দিদি এবং সকল মহিলা কুস্তিগিরকে এই পদক উৎসর্গ করছি। বিনেশ দিদি আমাদের সবার কাছে অনুপ্রেরণা। এই পদক বালালি গ্রাম এবং ভারতের আরও অনেক মহিলা কুস্তিগিরকে অনুপ্রেরণা জোগাবে।”

নিজের গ্রামে ফিরে বিনেশ বলেছিলেন, একদিন তাঁর গ্রামের মেয়েরাও বিশ্ব মঞ্চে ভারতের মুখ উজ্জ্বল করবে। সেটাই হয়েছে। নেহার বাবা অমিত কুমার সাঙ্গওয়ান বলেছেন, “বিনেশ ফেরার দিন দুপুরবেলা বসে বসে ধৈর্য নিয়ে মালা বানিয়েছিল নেহা। মঞ্চে যাওয়ার পর বিনেশ বলেছিলেন, ওর মতো কুস্তিগিরদের স্বপ্ন পূরণের জন্য ছোটা উচিত। বিশ্ব কুস্তিতে নেহার পদক দেখে নিশ্চয়ই বিনেশ গর্বিত।”

শুধু নেহাই নয়, বিশ্ব কুস্তিতে আরও তিনটি সোনা জিতেছে ভারত। অদিতি কুমারি, পুলকিত এবং মানসী সোনা জিতেছে। ৪৩ কেজি বিভাগে অদিতি ফাইনালে গ্রিসের লুইজ়া কিকাকে হারায় ৭-০ পয়েন্টে। ৬৫ কেজি ফাইনালে পুলকিত ৬-৩ জেতে দারিয়া ফ্রোলোভার বিরুদ্ধে। ৭৩ কেজি ফাইনালে মানসী হারায় হানা পিরস্কায়াকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wrestling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE