Advertisement
২৫ অক্টোবর ২০২৪
IPL 2023

গুজরাতের ধারাবাহিকতা ধরে রাখার রহস্য কী? জানালেন বাংলার শামি

দিল্লির বিরুদ্ধে তাল কেটে গিয়েছিল গুজরাতের। সহজ লক্ষ্য পেয়েও জিততে পারেননি হার্দিকরা। সেই হারের জন্য নিজেদেরই দায়ী করেছেন শামি।

picture of Mohammed Shami

গুজরাতের ধারাবাহিকতার রহস্য জানালেন শামি। ছবি: আইপিএল।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ১৯:০৮
Share: Save:

গত বছর আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল গুজরাত টাইটান্স। এ বারও আগের মরসুমের মতোই ছন্দে দেখা যাচ্ছে হার্দিক পাণ্ড্যর দলকে। এই ধারাবাহিকতার রহস্য কী? জানিয়েছেন গুজরাতের অন্যতম ভরসা বাংলার জোরে বোলার মহম্মদ শামি। তার মধ্যেও দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে কম রানের লক্ষ্য পেয়েও ম্যাচ জিততে না পারার আক্ষেপ রয়েছে তাঁদের।

ছন্দে না থাকা দিল্লির বিরুদ্ধে কেন হারতে হয়েছিল? শামি জানিয়েছেন, লক্ষ্য কম থাকায় তাঁরা একটু হালকা ভাবে নিয়ে ফেলেছিলেন। দলের মধ্যে একটা গাছাড়া ভাব চলে এসেছিল। সেই ভুল থেকে শিক্ষা নিয়েছেন তাঁরা। শামি বলেছেন, ‘‘আইপিএলের মতো বড় প্রতিযোগিতার আগে দলের মানসিকতা এবং আবহ সঠিক জায়গায় থাকা খুব গুরুত্বপূ্র্ণ। সব থেকে ভাল হল দলের সকলে খুব হালকা মেজাজে রয়েছে। আমরা দলের বৈঠকেও সতর্ক থাকি। এমন কিছু বলি না, যাতে কেউ আঘাত পেতে পারে। দলের মধ্যে ইতিবাচক পরিবেশ রাখা ভীষণ গুরুত্বপূর্ণ।’’

গুজরাতের সাজঘরে কি কেউ মেজাজ হারায় না? শামি বলেছেন, ‘‘সত্যি বলতে গত দু’বছরে তেমন কোনও ঘটনা ঘটেনি। সকলেই খুব ঠান্ডা এবং শান্ত থাকে। আমরা কোনও ম্যাচ হারলেও মাথা ঠান্ডা রাখি। পরাজয়ের পর দলের সকলের এক সঙ্গে থাকা খুব দরকার। আমরা সেটাই করি।’’

দিল্লির বিরুদ্ধে হারের জন্য দলের সকলের মধ্যে গাছাড়া মনোভাবের কথা জানিয়েছেন শামি। বাংলার জোরে বোলার বলেছেন, ‘‘আমাদের লক্ষ্য সব সময় একই থাকে। ওই ম্যাচে আমাদের বোলিং বেশ ভাল হয়েছিল। ব্যাটেও আমরা ভাল করতে পারতাম। সুবিধাজনক অবস্থায় থাকলে সাধারণ বিষয়গুলোকে অনেক সময় গুরুত্ব দিই না আমরা। গুরুত্বপূর্ণ বিষয়গুলো মাথায় থাকে না। আমরা আসলে ম্যাচটা খুব সহজ ভাবে নিয়ে ফেলেছিলাম। বাস্তব কেমন হতে পারে, তা ভাবিনি। তবে আমাদের ভাল সময় ফিরে এসেছে। পরের ম্যাচগুলোয় ইতিবাচক মানসিকতা নিয়েই মাঠে নামব আমরা।’’ উল্লেখ্য দিল্লির বিরুদ্ধে ১১ রানে ৪ উইকেট নিয়েছিলেন শামি।

আইপিএলে পরের ম্যাচে গুজরাতের প্রতিপক্ষ লখনউ সুপার জায়ান্টস। রবিবার আমদাবাদে ঘরের মাঠে লখনউয়ের মুখোমুখে হবেন হার্দিকরা। এখনও পর্যন্ত ১০টি ম্যাচ খেলে গুজরাতের ঝুলিতে রয়েছে ১৪টি পয়েন্ট।

অন্য বিষয়গুলি:

IPL 2023 Gujarat Titans Mohammed Shami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE