Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
IPL 2024

ইডেন থেকেই আইপিএলের প্লে-অফে উঠল কলকাতা, মুম্বইকে হারিয়ে প্রথম দল হিসাবে শেষ চারে নাইটেরা

ইডেনে মুম্বইকে হারিয়ে প্রথম দল হিসাবে আইপিএলের প্লে-অফ পর্বে পৌঁছে গেল কেকেআর। মুম্বইয়ের পর কলকাতাতেও হার্দিকদের হারিয়ে দিলেন শ্রেয়সেরা। নজর কাড়ল শ্রেয়সের নেতৃত্ব।

Picture of KKR team

আইপিএলের প্লে-অফে ওঠার উচ্ছ্বাস কেকেআর ক্রিকেটারদের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ০০:৩২
Share: Save:

ঘরের ইডেন গার্ডেন্সে শেষ ম্যাচ জিতে কলকাতা নাইট রাইডার্স পৌঁছে গেল আইপিএলের প্লে-অফে। ওয়াংখেড়েতে হারের বদলা নিতে পারল না মুম্বই ইন্ডিয়ান্স। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে প্রথমে ব্যাট করে শ্রেয়স আয়ারেরা করেন ৭ উইকেটে ১৫৭ রান। জবাবে ৮ উইকেটে ১৩৯ তুললেন হার্দিক পাণ্ড্যরা। ১৮ রানে জিতল কেকেআর।

আবহবিদদের পূর্বাভাস মিলিয়ে শনিবারের বিকালে বৃষ্টি নামে কলকাতায়। ঢেকে ফেলতে হয় ইডেন গার্ডেন্সের সবুজ গালিচা। বৃষ্টি থামার পর কলকাতা-মুম্বইয়ের খেলা শুরু করতে বেজে যায় রাত সোয়া ৯টা। ওভার সংখ্যা কমে হয় ১৬। তাতে অবশ্য বিশেষ সুবিধা হল না কেকেআরের। টানা সাত ম্যাচ টস হারলেন শ্রেয়স। বৃষ্টি ভেজা রাতে প্রথম বল নিতে দু’বার ভাবেননি হার্দিক।

ইডেনে এ বারের আইপিএলের শেষ ম্যাচ খেলতে নেমে প্রথম থেকেই চাপে পড়ে যায় কেকেআর। শুরুতেই আউট হয়ে যান ফর্মে থাকা দুই ওপেনার ফিল সল্ট (৬) এবং সুনীল নারাইন (শূন্য)। এই নিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪৪ বার শূন্য রানে আউট হলেন নারাইন। রান পেলেন না অধিনায়ক শ্রেয়সও (৭)। ৪০ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যাওয়া কেকেআরের ইনিংস সামাল দিলেন বেঙ্কটেশ আয়ার এবং নীতীশ রানা। তিন নম্বরে নেমে বেঙ্কটেশ করেন ২১ বলে ৪২ রান। মারেন ৬টি চার এবং ২টি ছয়। চোট সারিয়ে প্রথম ম্যাচের পর মাঠে ফেরা নীতীশের ব্যাট থেকে এল ২৩ বলে ৩৩ রানের ইনিংস। কেকেআর সহ-অধিনায়ক মারেন ৪টি চার এবং ১টি ছয়। বড় রান না পেলেও দলকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেন রিঙ্কু সিংহ, আন্দ্রে রাসেল, রমনদীপ সিংহেরা। রিঙ্কু করেন ১২ বলে ২০। দ্রে রাসের ব্যাট থেকে এল ১৪ বলে ২৪ রান। শেষে ৮ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন রমনদীপ।

মুম্বইয়ের বোলারদের মধ্যে যশপ্রীত বুমরা ছাড়াও ভাল বল করেন পীযূষ চাওলা। ২৮ রানে ২ উইকেট চাওলার। বুমরা ২ উইকেট নিলেন ৩৯ রান খরচ করে। ৩১ রানে ১ উইকেট নুয়ান তুষারার। ২৪ রানের বিনিময় ১ উইকেট নেন অনশুল কাম্বোজ।

জয়ের জন্য ১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আগ্রাসী মেজাজে শুরু করেন মুম্বইয়ের দুই ওপেনার রোহিত শর্মা এবং ঈশান কিশন। বেশি আগ্রাসী ছিলেন ঝাড়খণ্ডের তরুণ উইকেটরক্ষক-ব্যাটার। ইডেনের ২২ গজে কেকেআরের কোনও বোলারকেই সমীহ করলেন না তাঁরা। ঈশান করলেন ২২ বলে ৪০ রান। মারলেন ৫টি চার এবং ২টি ছয়। পয়া ইডেনেও বড় রান পেলেন না রোহিত। তিনি করলেন ২৪ বলে ১৯। ১টি করে চার এবং ছয় এল তাঁর ব্যাট থেকে। ভাল শুরুর পরেও নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে হেরে গেলেন হার্দিকেরা। রান পেলেন না সূর্যকুমার যাদব (১৪ বলে ১১), হার্দিক (৪ বলে ২), টিম ডেভিডেরা (শূন্য), নেহাল ওয়াধেরা (৩)। নারাইন, রাসেল, বরুণ চক্রবর্তীদের বল খেলতে সমস্যায় পড়লেন মুম্বইয়ের ব্যাটারেরা। কিছুটা লড়াই করলেন তিলক বর্মা। শেষ দিকে চেষ্টা করলেন নমন ধীরও। তিনি করলেন ৬ বলে ১৭। তিলক করলেন ১৭ বলে ৩২ রান।

কেকেআরের সফলতম বোলার বরুণ ১৭ রানে ২ উইকেট নিলেন। হর্ষিত রানা ৩৪ রানে ২ উইকেট নিলেন। রাসেলও ২ উইকেট নিলেন ৩৪ রানে। ২১ রানে ১ উইকেট নারাইনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 KKR MI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE