Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
PT Usha

ভারতীয় অলিম্পিক্স সংস্থায় গৃহযুদ্ধ! প্রধান পিটি ঊষার নির্বাচন নিয়েই প্রশ্ন কমিটির সদস্যদের

ভারতীয় অলিম্পিক্স সংস্থায় ডামাডোল চলছে। কমিটির পাঁচ সদস্যকে নোটিস পাঠিয়েছেন সংস্থার প্রধান পিটি ঊষা। এ বার ঊষার নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন সেই সদস্যেরা।

sports

পিটি ঊষা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪০
Share: Save:

গৃহযুদ্ধের পরিস্থিতি ভারতীয় অলিম্পিক্স সংস্থায়। কমিটির পাঁচ সদস্যকে নোটিস পাঠিয়েছেন সংস্থার প্রধান পিটি ঊষা। এ বার ঊষার নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন সেই সদস্যেরা। তাঁরাও পাল্টা চিঠি পাঠিয়েছেন।

১০ সেপ্টেম্বর ভারতীয় অলিম্পিক্স সংস্থার পাঁচ সদস্যকে নোটিস পাঠিয়েছিলেন ঊষা। তাঁর অভিযোগ, বেআইনি ভাবে পদে রয়েছেন সেই পাঁচ সদস্য। এ বার সেই পাঁচ জনের মধ্যে এক জন রাজলক্ষ্মী সিংহ দেও পাল্টা অভিযোগ করেছেন। পাঁচ জনের হয়েই চিঠি পাঠিয়েছেন তিনি। তাঁদের অভিযোগ, বেআইনি ভাবে নির্বাচিত হয়েছেন ঊষা নিজেই।

ঊষাকে লেখা চিঠিতে রাজলক্ষ্মী লিখেছেন, “আপনি হয়তো জানেন যে সভাপতি পদের জন্য যিনি আপনার নাম প্রস্তাব করেছিলেন ও যিনি সমর্থন করেছিলেন, তাঁদের দু’জনকে অলিম্পিক্স সংস্থার জেনারেল বডি মান্যতা দেয়নি। তাই আপনার নির্বাচন নিয়ে প্রশ্ন রয়েছে।” এই প্রসঙ্গে সংস্থার সংবিধানের ধারার উল্লেখ করেছেন রাজলক্ষ্মী। ঊষার পাশাপাশি কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মান্ডবীয়কেও চিঠি লিখেছেন রাজলক্ষ্মী। ঊষার জবাব দাবি করেছেন তিনি।

২০২২ সালের ডিসেম্বর মাসে ভারতের অলিম্পিক্স সংস্থার প্রধান নির্বাচিত হন ঊষা। তার পর থেকেই সংস্থার অন্দরে সমস্যা চলছে। চলতি বছর জানুয়ারি মাসে সংস্থার সিইও হিসাবে রঘু রাম আয়ারকে নির্বাচিত করার পর থেকে এই সংস্যা বেড়েছে। প্যারিস অলিম্পিক্স চলাকালীনও সংস্থার সদস্যেরা একে অপরের বিরুদ্ধে অভিযোগ করছিলেন।

এই পরিস্থিতিতে ১০ সেপ্টেম্বর রাজলক্ষ্মী সিংহ দেও, অজয় পটেল, সহদেব যাদব, ভুপিন্দর সিংহ বাজওয়া ও অলকনন্দা অশোককে নোটিস পাঠান ঊষা। ‘স্পোর্টস কোড’-এর নিয়ম ভেঙে তাঁরা পদে রয়েছেন বলে অভিযোগ করেন তিনি। সেই অভিযোগের পাল্টা অভিযোগ এসেছে ঊষার বিরুদ্ধে। এই বিষয়ে অবশ্য এখনও ঊষা কোনও মন্তব্য করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PT Usha Indian Olympics Association Indian Athlete
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE