Advertisement
১৫ অক্টোবর ২০২৪
New Zealand tour of India 2024

কেন বুমরাকে সহ-অধিনায়ক করা হয়েছে, জানিয়ে দিলেন অধিনায়ক রোহিত

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে নাও খেলতে পারেন রোহিত। সে ক্ষেত্রে নেতৃত্ব দিতে পারেন বুমরা। নিউ জ়িল্যান্ড সিরিজ়ে তিনিই সহ-অধিনায়ক।

Picture of Rohit Sharma and Jasprit Bumrah

(বাঁ দিকে) রোহিত শর্মা এবং যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৯:০৮
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের প্রথম দু’টি টেস্টের কোনও একটি হয়তো খেলতে পারবেন না রোহিত শর্মা। ব্যক্তিগত সমস্যার কথা জানিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে ছুটিও চেয়ে নিয়েছেন রোহিত। নিউ জ়িল্যান্ড সিরিজ়ের আগে তা নিয়ে মুখ খুললেন ভারতীয় দলের অধিনায়ক। যশপ্রীত বুমরাকে সহ-অধিনায়ক হিসাবে পেয়েও খুশি রোহিত।

অস্ট্রেলিয়া রোহিত একটি টেস্ট নাও খেলতে পারেন, এই খবর প্রকাশ্যে আসার পরই প্রশ্ন তৈরি হয়, ভারতকে নেতৃত্ব দেবেন কে? কারণ বাংলাদেশ সিরিজ়ে ভারতীয় দলে কোনও সহ-অধিনায়ক ছিল না। তবে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে সহ-অধিনায়ক করা হয়েছে বুমরাকে। তা থেকে মনে করা হচ্ছে, অস্ট্রেলিয়ায় রোহিতের অনুপস্থিতিতে নেতৃত্ব দেবেন বুমরা।

ভারত-নিউ জ়িল্যান্ড প্রথম টেস্টের আগের দিন রোহিত বলেছেন, ‘‘বুমরা প্রচুর ক্রিকেট খেলেছে। আমরা এক সঙ্গে প্রচুর ক্রিকেট খেলেছি। খেলাটা বুমরা বেশ ভাল বোঝে। ওর ক্রিকেট মস্তিষ্কও ভাল। তবে বুমরা খুব বেশি নেতৃত্ব দেয়নি। তাই কৌশলগত ভাবে কতটা ভাল, সেটা বলতে পারব না। দু’একটা টেস্টে নেতৃত্ব দিয়েছে। তবে ওর সঙ্গে কথা বললেই বোঝা যায়, ক্রিকেট সম্পর্কে ওর ধারণা কত স্বচ্ছ। ও জানে কখন কোনটা করা দরকার। কঠিন পরিস্থিতিতে নানা পরামর্শও দেয় বুমরা। আমাদের দলে নেতৃত্ব দেওয়ার মতো জায়গায় যারা রয়েছে, তাদের মধ্যে অন্যতম বুমরা।’’

রোহিত সম্ভবত পার্‌থে প্রথম টেস্ট খেলতে পারবেন না। সরাসরি মন্তব্য না করলেও, বুমরাকে সহ-অধিনায়ক করার সিদ্ধান্তকে সমর্থন করার মাধ্যমে ইঙ্গিত দিয়েছেন। রোহিত বলেছেন, ‘‘দলকে যারা নেতৃত্ব দেয়, তাদের মধ্যে রয়েছে বুমরা। তরুণ বোলারদের দেখভাল করে। ওদের সাহায্য করে। যথেষ্ট অভিজ্ঞ ক্রিকেটার। দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বুমরা উপযুক্ত ব্যক্তি।’’

আগামী ২২ নভেম্বর থেকে শুরু হবে বর্ডার-গাওস্কর ট্রফি। রোহিত সম্ভবত দ্বিতীয় টেস্টের আগে দলের সঙ্গে যোগ দেবেন। যদিও এ ব্যাপারে বিসিসিআই এখনও সরকারি ভাবে কিছু জানায়নি। রোহিতও সরাসরি কোনও মন্তব্য করেননি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE