Advertisement
২৪ অক্টোবর ২০২৪
County Championship

ফিরোজ়ের খুশি দুঃখ ডেকে আনল দলে, কেটে নেওয়া হল ১২ পয়েন্ট, চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন শেষ

১২ পয়েন্ট কেটে নেওয়া হল এসেক্সের। তাদের ব্যাটার ফিরোজ় খুশির ভুলের খেসারত দিতে হল দলকে। কাউন্টি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন শেষ এসেক্সের।

cricket

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০১
Share: Save:

নিজের খুশি মতো আকারের ব্যাট নিয়ে খেলতে নেমেছিলেন ফিরোজ় খুশি। তার খেসারত দিতে হল দলকে। ১২ পয়েন্ট কেটে নেওয়া হল এসেক্সের। ফলে কাউন্টি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন শেষ তাদের।

এপ্রিল মাসে নটিংহ্যামশায়ারের বিরুদ্ধে যে ব্যাট নিয়ে ফিরোজ় খেলতে নেমেছিলেন তা নিয়ম বিরুদ্ধ। প্রথমে প্রতিপক্ষ দল প্রতিবাদ না করলেও একটা সময় পরে তাঁরা আম্পায়ারকে বিষয়টি জানান। তত ক্ষণে ২৭ বলে ২১ রান করেছিলেন ফিরোজ়। তার পরে আম্পায়ারদের নির্দেশে ব্যাট বদলান তিনি।

ব্যাট নিয়ে বিতর্ক হলেও ম্যাচ জিততে সমস্যা হয়নি এসেক্সের। নটিংহ্যামশায়ারকে হারিয়ে ২০ পয়েন্ট পায় তারা। ম্যাচের ফয়সালা হলেও আম্পায়ারদের রিপোর্টের পরে তদন্ত শুরু হয়। সেখানে দেখা যায়, নিয়ম ভেঙেছেন ফিরোজ়। বড় ব্যাট নিয়ে খেলতে নেমে অতিরিক্ত সুবিধা নিয়েছেন তিনি। ফলে এসেক্সের ১২ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। পয়েন্ট কাটা যাওয়ায় কাউন্টি চ্যাম্পিয়নশিপে আর ট্রফি জেতার সুযোগ থাকল না এসেক্সের। বড় ধাক্কা খেল তারা।

ক্রিকেটের নিয়ম অনুযায়ী ব্যাট সর্বাধিক ১০.৮ সেন্টিমিটার চওড়া হতে পারে। ব্যাটের ধার ৪ সেন্টিমিটারের বেশি হতে পারবে না। ব্যাটের সবচেয়ে বেশি মোটা অংশ ৬.৭ সেন্টিমিটারের বেশি হবে না। এই নিয়ম মানেননি ফিরোজ়। অনেক বড় ব্যাট নিয়ে খেলতে নেমেছিলেন তিনি। তার খেসারত দিতে হল দলকে।

অন্য বিষয়গুলি:

County Championship Essex Cricket Bat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE