Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
ICC Champions Trophy 2025

ভারত-পাকিস্তানের ক্রিকেট কর্তারা কলম্বোয় মুখোমুখি, তবু চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে আলোচনাই হল না! কেন?

আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফিকে কেন্দ্র করে উপমহাদেশের ক্রিকেট আবহ আবার জটিল হতে শুরু করেছে। এর মধ্যেই কলম্বোয় মুখোমুখি হয়েছিলেন বিসিসিআই এবং পিসিবি কর্তারা।

picture of ICC champions trophy

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ২০:২৩
Share: Save:

কী ভাবে হবে আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি? ভারতীয় দল কি যাবে পাকিস্তানে? এমন নানা প্রশ্ন রয়েছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে। কলম্বোয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বার্ষিক সম্মেলনে দেখা হয়েছিল ভারত এবং পাকিস্তানের ক্রিকেট কর্তাদের মধ্যে। চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে কি বরফ গলল?

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) মধ্যে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে দড়ি টানাটানি শুরু হয়েছে। আইসিসি আপাতত পরিস্থিতির উপর নজর রাখছে। বিরাট কোহলি, রোহিত শর্মাদের নিরাপত্তা নিয়ে আগের অবস্থানে অনড় থেকে বিসিসিআই পাকিস্তানে দল পাঠাতে নারাজ। আবার পিসিবি কর্তাদের দাবি, সব দেশ পাকিস্তানের মাটিতে খেলতে রাজি থাকলে ভারতের সমস্যা কী? কোহলি, রোহিতদের যাতে বেশি সফর করতে না হয়, সে জন্য ভারতীয় দলের সব ম্যাচ লাহোরে আয়োজন করারও আশ্বাস দেওয়া হয়েছে। গত এক দিনের বিশ্বকাপ খেলতে বাবর আজ়মেরা ভারতে এসেছিলেন। আইসিসি কর্তাদের এই যুক্তি দেখিয়ে চাপে রাখার চেষ্টা করছেন পাক কর্তারা। সব মিলিয়ে গত এশিয়া কাপের মতোই আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফিকে কেন্দ্র করে ক্রমশ জটিল হচ্ছে উপমহাদেশের ক্রিকেট আবহ।

সমস্যা সমাধানের সূত্র বের হতে পারে দু’দেশের ক্রিকেট কর্তাদের মুখোমুখি আলোচনায়। সম্প্রতি সেই সুযোগ তৈরি হয়েছিল শ্রীলঙ্কার রাজধানীতে। আইসিসির বার্ষিক সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন দু’দেশের কর্তারা। আইসিসির এক কর্তা বলেছেন, ‘‘চ্যাম্পিয়ন্স ট্রফি কী ভাবে হবে, তা আলোচ্যসূচিতে ছিল না। তাই এ ব্যাপারে কোনও আলোচনা হয়নি।’’ সম্মেলনের বাইরে ভারত-পাকিস্তানের কর্তারাও কি নিজেদের মধ্যে কথা বলেননি? বিসিসিআইয়ের প্রতিনিধি হিসাবে চার দিন কলম্বোয় থাকা কর্তা বলেছেন, ‘‘কোনও দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিতে যাইনি আমরা। তাই দু’বোর্ডের কর্তাদের আলাদা ভাবে কথা বলার সূচি ছিল না। পিসিবি কর্তাদের সঙ্গে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে কোনও আলোচনা হয়নি। সম্মেলনের বাইরে কথা বলার তেমন সুযোগও ছিল না। এখনও অনেক সময় আছে প্রতিযোগিতার আগে। তা ছাড়া এটা আইসিসির প্রতিযোগিতা। আইসিসি কর্তারা সামলাবেন। সরাসরি পিসিবি কর্তাদের সঙ্গে আমাদের কথা বলার কিছু নেই।’’

বিসিসিআই কর্তারা যেমন আগ্রহ দেখাননি, তেমন পিসিবির প্রতিনিধিদের তরফেও কোনও প্রস্তাব আসেনি। পাক কর্তারা আইসিসির কোর্টে বল ঠেলে দিয়েছেন। বিসিসিআইকে দল পাঠানোর ব্যাপারে রাজি করানোর দায় চাপিয়ে দিয়েছেন। তবে আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে এখনও পর্যন্ত বরফ গলার কোনও ইঙ্গিত পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC BCCI PCB India Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE