Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
IPL

কত জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে আইপিএলের দলগুলি? জানিয়ে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড

এ বার আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়িগুলি কত জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে, তা নিয়ে জল্পনা চলছিল বেশ কিছু দিন ধরে। শনিবার আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নিল বিসিসিআই।

picture of IPL trophy

আইপিএল ট্রফি। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:২৭
Share: Save:

আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়িগুলি কত জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে, জানিয়ে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। শনিবার বেঙ্গালুরুতে আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠক হয়। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে সেই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে ছয় জন ক্রিকেটার রেখে দিতে পারবে দলগুলি। ‘রিটেনশন’ বা ‘রাইট-টু-ম্যাচ’, যে কোনও ভাবে ক্রিকেটার ধরে রাখা যাবে। রিটেনশন নিয়ে ফ্র্যাঞ্চাইজ়িগুলির দাবির মধ্যবর্তী অবস্থান নিয়েছেন বিসিসিআই কর্তারা।

এ বার আইপিএলের বড় নিলাম। সব ফ্র্যাঞ্চাইজ়িকে ছেড়ে দিতে হবে ক্রিকেটারদের। নিলামে পছন্দের ক্রিকেটারদের কিনে নতুন দল গড়ার সুযোগ পাবে ফ্র্যাঞ্চাইজ়িগুলি। তবে দল একেবারে ভেঙে যাবে না। আগের বার খেলা কয়েক জন গুরুত্বপূর্ণ বা প্রয়োজনীয় ক্রিকেটারকে আরও তিন বছরের জন্য রেখে দেওয়ার সুযোগ থাকবে। শনিবার বেঙ্গালুরুর বৈঠকে প্রধান আলোচ্য বিষয় ছিল এটাই।

শনিবার রাতের দিকে সিদ্ধান্ত জানানো হয়েছে। বোর্ড জানিয়েছে, কোনও ফ্র্যাঞ্চাইজি ক’জনকে ধরে রাখবে এবং ক’জনকে ‘রাইট-টু-ম্যাচ’ হিসাবে কিনবে সেটা তাদের উপরেই ছেড়ে দেওয়া হয়েছে। তবে এর মধ্যে সর্বাধিক জাতীয় দলের হয়ে অভিষেক হওয়া সর্বাধিক পাঁচজন থাকতে পারবেন এবং জাতীয় দলের হয়ে অভিষেক না হওয়া সর্বাধিক দু’জন থাকতে পারবেন।

নিলামে প্রতিটি দলের হাতে থাকবে ১২০ কোটি টাকা। এর মধ্যে বেতন, পারফরম্যান্স ভিত্তিক অর্থের পাশাপাশি এ বার যোগ হচ্ছে ম্যাচ। গত বার ছিল ১১০ কোটি টাকা। আগামী বছরগুলিতে এই অর্থ আরও বাড়বে। তা হবে যথাক্রমে ১৪৬ কোটি (২০২৫), ১৫১ কোটি (২০২৬) এবং ১৫৭ কোটি (২০২৭)।

বিদেশি ক্রিকেটারদের মহা নিলামে অংশ নেওয়ার জন্য নাম নথিভুক্ত করাতে হবে। যদি নথিভুক্ত না করান তা হলে পরের বছরও নাম নথিভুক্ত করার অনুমতি দেওয়া হবে না। যদি নিলামে বিক্রি হওয়ার পর মরসুম শুরুর আগে নাম তুলে নেন তা হলে আগামী দু’টি মরসুম তিনি আইপিএলে খেলতে পারবেন না। এ ছাড়াও জানানো হয়েছে, ২০২৭ পর্যন্ত ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম থাকছে।

রিটেনশন নিয়ে ফ্র্যাঞ্চাইজ়িগুলির মতামত আগেই নিয়েছিল বিসিসিআই। দুই থেকে আট জন ক্রিকেটারকে ধরে রাখার দাবি জানায় ফ্র্যাঞ্চাইজ়িগুলি। বিসিসিআই কর্তারা সব প্রস্তাব বিবেচনা করে মধ্যবর্তী অবস্থান নিলেন। আইপিএল কাউন্সিল জানিয়েছে, আগের বারের দলে ছিলেন, এমন পাঁচ জন ক্রিকেটারকে আগামী তিন বছরের জন্য রেখে দিতে পারবে ফ্র্যাঞ্চাইজ়িগুলি। এই ক্রিকেটারদের নাম জানাতে হবে নিলামের আগে।

আরও এক জন ক্রিকেটারকে রাখার সুযোগ থাকবে ফ্র্যাঞ্চাইজ়িগুলির হাতে। সে ক্ষেত্রে নিলামের সময় ‘রাইট টু ম্যাচ’ নিয়ম ব্যবহার করতে হবে। নিলামে সংশ্লিষ্ট ক্রিকেটারের সর্বোচ্চ যে দাম উঠবে, সেই দাম দিয়েই কেনার সুযোগ পাওয়া যাবে। সব মিলিয়ে মোট ছ’জন ক্রিকেটারকে ধরে রাখার সুযোগ থাকছে এ বার। নিলামের সময় ফ্র‍্যাঞ্চাইজিগুলি সর্বাধিক ১২০ কোটি টাকা খরচ করতে পারবে।

২০২১ সালে আইপিএলের শেষ পূর্ণ নিলামের আগে ফ্র্যাঞ্চাইজ়িগুলি চার জন ক্রিকেটারকে ধরে রাখার সুযোগ পেয়েছিল। আর এক জনকে ‘রাইট টু ম্যাচ’ নিয়ম ব্যবহার করে রাখার সুযোগ ছিল। সেই নিরিখে এ বার এক জন বেশি ক্রিকেটারকে রাখার সুযোগ পাচ্ছে ফ্র্যাঞ্চাইজ়িগুলি। স্বভাবতই কিছুটা বাড়তি সুবিধা পেলেন ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL BCCI T20 Cricket IPL 2025 Auction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE