Advertisement
২৮ অক্টোবর ২০২৪
Ajinkya Rahane

কোহলি এখন আর প্রিয়তম বন্ধু বা অধিনায়ক নন! অন্য দুই সতীর্থকে এই তকমা দিলেন রাহানে

এক দশকের বেশি ভারতীয় দলে কোহলির সঙ্গে খেলেছেন রাহানে। অধিনায়ক কোহলির জমানায় দীর্ঘ দিন রাহানে ছিলেন সহ-অধিনায়ক। দেশের হয়ে একাধিক বার বড় জুটি বেঁধেছেন দু’জনে।

Picture of Virat Kohli and Ajinkya Rahane

(বাঁদিকে) বিরাট কোহলি এবং অজিঙ্ক রাহানে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৬:০৮
Share: Save:

বিরাট কোহলি ভারতীয় দলের অধিনায়ক থাকার সময় দীর্ঘ দিন সহ-অধিনায়ক ছিলেন অজিঙ্ক রাহানে। দেশের হয়ে দু’জনে জুটি বেঁধে একাধিক ভাল ইনিংসও খেলেছেন। তবু কোহলিকে নিজের সবচেয়ে প্রিয় বন্ধু মনে করেন না রাহানে। ভারতীয় দলের অন্য এক সতীর্থকে বেছে নিয়েছেন তিনি। পছন্দের অধিনায়ক হিসাবেও কোহলিকে এক নম্বরে রাখেননি রাহানে।

কোহলির সঙ্গে সম্পর্ক অত্যন্ত ভাল হলেও তাঁকে সেরা বন্ধুর আসনে বসাতে রাজি নন রাহানের। মুম্বই অধিনায়ক সেই জায়গা দিয়েছেন রোহিত শর্মাকে। ভারতীয় সাজঘরের গোপন এই তথ্য ফাঁস করে দেন কোহলিই। এক দশকের বেশি সময় ধরে দেশের হয়ে এক সঙ্গে খেলেছেন কোহলি, রাহানে এবং রোহিত। তিন ব্যাটারের বন্ধুত্ব বেশ গভীর। একে অপরের খেলার ধরন জানেন। পিচের অন্য প্রান্ত থেকে সকলেই বুঝতে পারেন আর এক জন কী করতে চাইছেন।

এক প্রশ্নের উত্তরে রাহানে বলেছেন, ‘‘কোহলি ভারতীয় দলের ক্রিকেটারদের সব সময় মাতিয়ে রাখে। ভারতীয় দলের ‘চ্যাট গ্রুপ’-এ নানা মজার জিনিস পাঠাতে থাকে। কোহলির সঙ্গে ব্যাটিং সব সময় উপভোগ করেছি। ২২ গজে আমরা সব সময় পরস্পরকে সাহায্য করি। একে অন্যকে উৎসাহিত করি। দেশের জার্সি গায়ে আমাদের বেশ কয়েকটা ভাল জুটি রয়েছে। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট ম্যাচে আমাদের ২৬০ রানের মতো একটা জুটি হয়েছিল। সেটা আমার অন্যতম প্রিয়।’’

ভারতীয় দলের সতীর্থদের মধ্যে কোহলিই কি আপনার সবচেয়ে প্রিয় বন্ধু? এই প্রশ্নের উত্তরে রোহিতের নাম বলেছেন রাহানে। উল্লেখ্য, রাহানে এবং রোহিত দু’জনেই মুম্বইয়ের ক্রিকেটার। ছোটবেলা থেকে এক সঙ্গে খেলছেন। বিভিন্ন বয়স ভিত্তিক দল বা মুম্বইয়ের হয়ে পরস্পরের নেতৃত্বেও খেলেছেন তাঁরা। স্বভাবতই কোহলির তুলনায় রোহিতের সঙ্গে রাহানের সম্পর্ক অনের পুরনো এবং ঘনিষ্ঠও। ভারতীয় দলের সতীর্থদের মধ্যে স্বাভাবিক ভাবেই প্রিয় বন্ধু হিসাবে রোহিতের নাম করেছেন রাহানে।

প্রিয় বন্ধুর পাশাপাশি প্রিয় অধিনায়কের নামও জানিয়েছেন রাহানে। এ ক্ষেত্রেও তাঁর মুখে শোনা যায়নি কোহলির নাম। রাহানে বলেছেন, ‘‘আমার প্রিয় অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। ভারতের হয়ে আমার অভিষেক ধোনির নেতৃত্বে। ভারতীয় ক্রিকেটে বিশাল অবদান রয়েছে ধোনির। ও যে ভাবে দলকে নেতৃত্ব দিত, সতীর্থদের পাশে থাকত, সকলকে নিজের মতো খেলার স্বাধীনতা দিত, তা দুর্দান্ত। অথচ কত সাধারণ ভাবে সবটা সামলাতো। ধোনি আমার অন্যতম প্রিয় অধিনায়ক।’’

উল্লেখ্য, আইপিএলে এখন ধোনির সঙ্গেই চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন রাহানে। ভারতীয় দল ছাড়া আইপিএলেও ধোনির নেতৃত্বে খেলার অভিজ্ঞতা রয়েছে রাহানের।

অন্য বিষয়গুলি:

Ajinkya Rahane Virat Kohli Indian Cricket team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE