Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

পরাজয়কে ছাপিয়ে গেল জয়, বাংলাদেশকে হারিয়ে টেস্ট ক্রিকেটে নজির গড়ল ভারত

এখনও পর্যন্ত ৫৮০টি টেস্ট ম্যাচ খেলল ভারত। এত দিন পর্যন্ত টেস্টে ভারতের জয় এবং পরাজয়ের সংখ্যা ছিল সমান। রবিবার চেন্নাইয়ে জয়ের সুবাদে পরাজয়ের সংখ্যাকে ছাপিয়ে গেল জয়ের সংখ্যা।

picture of Indian cricket team

চেন্নাইয়ে জয়ের পর ভারতীয় ক্রিকেটারেরা। ছবি: বিসিসিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১২:৪১
Share: Save:

চেন্নাই টেস্টে বাংলাদেশকে হারিয়ে নতুন নজির গড়ল ভারত। টেস্ট ক্রিকেটে পরাজয়ের সংখ্যাকে ছাপিয়ে গেল ভারতীয় দলের জয়ের সংখ্যা। রবিবারের জয় টেস্ট ইতিহাসে ভারতের ১৭৯তম জয়। এই প্রথম ভারতের টেস্ট জয়ের সংখ্যা ছাপিয়ে গেল পরাজয়ের সংখ্যাকে।

১৯৩২ সাল থেকে টেস্ট খেলছে ভারত। এখনও পর্যন্ত ৫৮০টি টেস্ট ম্যাচ খেলল ভারত। এত দিন পর্যন্ত টেস্টে ভারতের জয় এবং পরাজয়ের সংখ্যা ছিল সমান। বাংলাদেশের বিরুদ্ধে রোহিত শর্মার দলের জয় পরাজয়ের সংখ্যাকে ছাপিয়ে গেল। ৫৮০টি টেস্টের মধ্যে ভারত জয় পেল ১৭৯টি ম্যাচে। হেরেছে ১৭৮টি ম্যাচ। অমীমংসিত ভাবে শেষ হয়েছে ২২২টি ম্যাচ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি টেস্ট টাই হয়।

ভারতীয় দল সবচেয়ে বেশি টেস্ট জিতেছে ইংল্যান্ডের বিরুদ্ধে। ইংরেজদের ৩৫টি ম্যাচে হারিয়েছে ভারত। অস্ট্রেলিয়াকে ৩২টি টেস্টে হারিয়েছে ভারতীয় দল। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ২৩টি টেস্টে জয় পেয়েছে ভারত। ২২টি করে জয় এসেছে নিউ জ়িল্যান্ড এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে। দক্ষিণ আফ্রিকাকে ১৬টি টেস্টে হারিয়েছে ভারত। বাংলাদেশের বিরুদ্ধে ১২টি টেস্ট জিতেছে ভারত। পাকিস্তানের বিরুদ্ধে জয়ের সংখ্যা নয়। সাতটি টেস্টে জয় এসেছে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে। আফগানিস্তানের বিরুদ্ধে একটি টেস্ট জিতেছে ভারতীয় দল।

অন্য দিকে, ভারত সবচেয়ে বেশি হেরেছে ইংল্যান্ডের কাছে। ইংরেজদের কাছে ৫১টি ম্যাচ হেরেছে ভারত। অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছে ৪৫টি টেস্ট। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ৩০টি টেস্ট হেরেছে ভারত। দক্ষিণ আফ্রিকা হারিয়েছে ১৮টি টেস্টে। নিউ জ়িল্যান্ডের কাছে ১৩টি এবং পাকিস্তানের কাছে ১২টি ম্যাচ হেরেছে ভারত। এ ছাড়া শ্রীলঙ্কার কাছে সাতটি এবং জ়িম্বাবোয়ের কাছে দু’টি টেস্ট হারতে হয়েছে ভারতীয় দলকে। বাংলাদেশ এবং আফগানিস্তানের বিরুদ্ধে কোনও টেস্ট হারেনি ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE