Advertisement
১১ অক্টোবর ২০২৪
India Cricket

বাংলাদেশকে ০-৩ হারানো আসল লক্ষ্য নয়, আগামী দেড় বছরের পরিকল্পনা শুরু গম্ভীরদের

হায়দরাবাদে বাংলাদেশকে টি-টোয়েন্টি সিরিজ়েও চুনকাম করার সুযোগ রয়েছে ভারতের। কিন্তু সেটাই আসল লক্ষ্য নয় গৌতম গম্ভীরদের। আগামী দেড় বছরের কথা ভাবছেন তাঁরা।

cricket

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ২২:০০
Share: Save:

শনিবার হায়দরাবাদের বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টি ম্যাচ ভারতের। টেস্ট সিরিজ়ের পর টি-টোয়েন্টি সিরিজ়েও তাদের চুনকাম করার সুযোগ রয়েছে ভারতের। কিন্তু সেটাই আসল লক্ষ্য নয় গৌতম গম্ভীরদের। আগামী দেড় বছরের কথা ভাবছেন তাঁরা। একটি শক্তিশালী দল তৈরি করার লক্ষ্যে এগোচ্ছেন গম্ভীরেরা।

হায়দরাবাদে খেলতে নামার আগের দিন সাংবাদিক বৈঠকে এসে এই পরিকল্পনার কথাই জানিয়েছেন ভারতের সহকারী কোচ রায়ান টেন দুশখাতে। তিনি বলেন, “আমরা একটা শক্তিশালী দল তৈরি করতে চাই। সামনে চ্যাম্পিয়ন্স ট্রফি, এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। আমরা জানি ভারতীয় ক্রিকেটারদের মান কতটা ভাল। আমাদের দলে গভীরতা আছে। অনেক ভাল ক্রিকেটার আছে। তাদের দিকে আরও নজর দিতে হবে। আগামী ১৮ মাসের মধ্যে আমরা এমন একটা দল তৈরি করতে চাই যারা সব ফরম্যাটে শক্তিশালী হবে।”

ভারতের ম্যানেজমেন্ট এমন ক্রিকেটারদের চায় যাঁরা বিভিন্ন ভূমিকায় দলের কাজে লাগতে পারেন। শুধু ব্যাটার বা বোলার নন, অলরাউন্ডার তৈরির দিকে মন দিচ্ছেন তাঁরা। দুশখাতে বলেন, “আমাদের দলে অনেকে রয়েছে যারা বিভিন্ন ভূমিকায় দলকে সাহায্য করতে পারে। যেমন, নীতীশ (রেড্ডি) মিডল অর্ডারেও খেলতে পারে, আবার ফিনিশারের কাজও করতে পারে। (রিয়ান) পরাগ এই সিরিজ়ে তেমন সুযোগ পায়নি। কিন্তু আমরা জানি ও কতটা ভাল ক্রিকেটার। আমরা ওদের আরও ভাল ভাবে তৈরি করতে চাই। আমাদের হাতে সেই সময় রয়েছে।”

ক্রিকেটারদের স্বাধীনতায় বিশ্বাস করেন গম্ভীরেরা। ক্রিকেটারদের উপর বিশ্বাস রাখছেন তাঁরা। তাঁদের ভরসা দিচ্ছেন। প্রধান কোচের পরিকল্পনা শোনা গিয়েছে দুশখাতের গলায়। তিনি বলেন, “গম্ভীর বরাবর ক্রিকেটারদের স্বাধীনতা দেয়। ওদের বিশ্বাস করে। ক্রিকেটারেরাও সেটা জানে। যেমন সঞ্জু (স্যামসন) প্রথম ম্যাচে ভাল শুরু করেছিল। ও চাইলে তার পরে ধীরে খেলতে পারত। সেটা না করে ও চালিয়ে খেলতে গিয়ে আউট হয়েছে। কিন্তু ও জানে, আরও একটা সুযোগ ও পাবে। আমরা প্রত্যেককে সেই ভরসাটাই দিতে চাই। ওরা যেন এটা না ভাবে, একটা ম্যাচ খারাপ খেললে ওদের জায়গা চলে যাবে। এই দলে সেটা হবে না। প্রয়োজনীয় সময় ওরা পাবে। তার মধ্যে ওদের যোগ্যতা প্রমাণ করতে হবে।”

ভারতের যে দল বাংলাদেশের বিরুদ্ধে খেলছে সেখানে দলের প্রায় সকলেই বল করতে পারেন। দিল্লিতে দ্বিতীয় ম্যাচে সাত জন বল করেছেন। তাও হার্দিক পাণ্ড্যকে বল করতে হয়নি। দুশখাতে জানিয়েছেন, বোলারের বিকল্প বেশি থাকলে দলেরই সুবিধা। তিনি বলেন, “সূর্যকুমার (যাদব), রিঙ্কু (সিংহ)-রাও বল করতে পারে। এমন নয় যে প্রতি ম্যাচে ওদের দরকার হবে। কিন্তু কোনও ম্যাচে প্রয়োজন হতেই পারে। সব ম্যাচে তো আর সকলে ভাল বল করবে না। কারও খারাপ দিন হতে পারে। কোনও ম্যাচে এক জন ব্যাটার বেশি খেলাতে হতে পারে। তখন বিকল্প থাকলে দলের কোনও সমস্যা হবে না। সেই পরিকল্পনা নিয়ে আমরা এগোচ্ছি।”

ভবিষ্যতের কথা ভাবলেও তাঁদের পা মাটিতে রয়েছে বলেই জানিয়েছেন দুশখাতে। আপাতত শনিবার বাংলাদেশতে হারানোর পরিকল্পনা করছেন তাঁরা। ভারতের সহকারী কোচ বলেন, “আগে আমরা সিরিজ় জিততে চাই। গম্ভীর সকলকে বলেছে, দেশের মাটিতে সব ম্যাচ জিততে হবে। নিজেদের সেরাটা দিতে হবে। এই সিরিজ়ে কয়েক জন খেলার সুযোগ পেল না। কিন্তু তারাও জানে যে, তারা পরিকল্পনার মধ্যে রয়েছে। আগামী দিনে তারা সুযোগ পাবে। আমরা ১৮ মাসের পরিকল্পনা করেছি। তার মধ্যে সকলকে খেলিয়ে দেখে নেওয়া হবে।”

শনিবার হায়দরাবাদে বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি খেলতে নামবে ভারত। রাত ৭টা থেকে শুরু খেলা। টেলিভিশনে খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে। ডিজিটাল মাধ্যমে দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

অন্য বিষয়গুলি:

India Cricket India Vs Bangladesh T20 Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE