Advertisement
১১ অক্টোবর ২০২৪
India Vs New Zealand

নিউ জ়িল্যান্ড সিরিজ়ের দল ঘোষণা ভারতের, জায়গা পেলেন না শামি, রিজ়ার্ভে কেকেআরের ক্রিকেটার

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১৫ সদস্যের দল ঘোষণা করল ভারত। তিন টেস্টের এই দলে জায়গা পাননি মহম্মদ শামি। অবশ্য রিজ়ার্ভ দলে জায়গা পেয়েছেন কলকাতা নাইট রাইডার্সে খেলা ক্রিকেটার।

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ২২:৩৬
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টি ম্যাচের আগের দিন নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১৫ সদস্যের দল ঘোষণা করল ভারত। অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্বে তিন টেস্টের এই দলে জায়গা পাননি মহম্মদ শামি। অবশ্য রিজ়ার্ভ দলে জায়গা পেয়েছেন কলকাতা নাইট রাইডার্সে খেলা ক্রিকেটার হর্ষিত রানা।

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ভারতের যে দল খেলেছিল সেই দলের সঙ্গে নিউ জ়িল্যান্ড সিরিজ়ের দলে খুব বেশি তফাত নেই। তবে সেই দলে কোনও সহ-অধিনায়ক ছিলেন না। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সহ-অধিনায়ক করা হয়েছে যশপ্রীত বুমরাকে। অর্থাৎ, অধিনায়ক রোহিতের সহকারীর ভূমিকায় দেখা যাবে তাঁকে। এই ঘোষণা করে হয়তো টেস্টে ভারতের ভবিষ্যৎ অধিনায়কের একটি ইঙ্গিত দিয়ে রাখল ক্রিকেট বোর্ড।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ব্যাটারদের তালিকায় রোহিত ছাড়া রয়েছেন যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল ও সরফরাজ় খান। দুই উইকেটরক্ষক ঋষভ পন্থ ও ধ্রুব জুরেল। চার স্পিনার রয়েছেন দলে। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজা বাদে রয়েছেন অক্ষর পটেল ও কুলদীপ যাদব। বুমরা ছাড়া দলের বাকি দুই পেসার হলেন মহম্মদ সিরাজ ও আকাশ দীপ। অর্থাৎ, নিউ জ়িল্যান্ড সিরিজ়ে তিন পেসার ও চার স্পিনার নিয়েছে ভারত।

চমক দলের রিজার্ভ তালিকায়। তার তরুণ ক্রিকেটার দলের সঙ্গে থাকবেন। সেই তালিকাতেই রয়েছেন কেকেআরের হর্ষিত। তিনি বাদে নীতীশ কুমার রেড্ডি, মায়াঙ্ক যাদব ও প্রসিদ্ধ কৃষ্ণকে রাখা হয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে অভিষেক হয়েছে নীতীশ ও মায়াঙ্কের। নজর কেড়েছেন তাঁরা। হর্ষিতের এখনও অভিষেক হয়নি। শনিবার শেষ টি-টোয়েন্টিতে দলে জায়গা পেতে পারেন তিনি। তার আগে আরও একটি ভাল খবর পেলেন কলকাতার পেসার।

১৬ অক্টোবর থেকে বেঙ্গালুরুতে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামবে ভারত। ২৪ অক্টোবর থেকে দ্বিতীয় টেস্ট পুণেতে। ১ নভেম্বর থেকে মুম্বইয়ে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট খেলবেন রোহিতেরা।

ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), যশপ্রীত বুমরা (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, সরফরাজ় খান, ঋষভ পন্থ, ধ্রুব জুরেল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, আকাশ দীপ।

রিজ়ার্ভ তালিকা: হর্ষিত রানা, নীতীশ কুমার রেড্ডি, মায়াঙ্ক যাদব, প্রসিদ্ধ কৃষ্ণ।

অন্য বিষয়গুলি:

India Vs New Zealand Test Series India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE