Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Border Gavaskar Trophy

ভারতই জিতবে সিরিজ়? না ট্রফি ফিরবে অস্ট্রেলিয়ার হাতে? ৮২ দিন আগে ভবিষ্যদ্বাণী গাওস্করের

এই বছরও কি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ় জিতবে ভারত? না কি বর্ডার-গাওস্কর ট্রফি ফিরবে অস্ট্রেলিয়ার দখলে? সিরিজ় শুরুর আগে ভবিষ্যদ্বাণী করলেন সুনীল গাওস্কর।

cricket

বর্ডার-গাভাসকার ট্রফির সঙ্গে ভারত অধিনায়ক রোহিত শর্মা (বাঁ দিকে) ও অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৬
Share: Save:

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ের নাম বর্ডার-গাওস্কর ট্রফি। অর্থাৎ, তাঁর নাম সিরিজ়ের সঙ্গে জড়িয়ে। ২০১৪ সালের পর থেকে জিততে পারেনি অস্ট্রেলিয়া। এই পরিস্থিতি এ বার যে তারা মরিয়া চেষ্টা করবে তা জানেন সুনীল গাওস্কর। এই বছরও কি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ় জিতবে ভারত? না কি বর্ডার-গাওস্কর ট্রফি ফিরবে অস্ট্রেলিয়ার দখলে? সিরিজ় শুরুর আগে ভবিষ্যদ্বাণী করলেন গাওস্কর।

এখনও ৮২ দিন বাকি রয়েছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়ের। এখন থেকেই কে জিতবে তা জানিয়ে রেখেছেন গাওস্কর। তিনি বলেন, “এ বার সিরিজ় বেশ টান টান হবে। টেস্টই ক্রিকেটের আসল ফরম্যাট। আমার মনে হয় ভারত ৩-১ ব্যবধানে জিতবে।” তিনি কেন এই ভবিষ্যদ্বাণী করেছেন তার কারণ ব্যাখ্যা করেছেন গাওস্কর। তিনি বলেন, “ডেভিড ওয়ার্নার অবসর নেওয়ার পরে অস্ট্রেলিয়ার টপ অর্ডার সমস্যায় পড়তে পারে। স্টিভ স্মিথ ওপেনার নয়। জোর করে নামানো হচ্ছে। ফলে ভারতের বোলারদের সামলাতে ওদের সমস্যা হতে পারে।”

অস্ট্রেলিয়ার বর্তমান ও প্রাক্তন খেলোয়াড়ের ভারতকে চাপে রাখার খেলা শুরু করে দিয়েছেন। রিকি পন্টিং, জিওফ লসন, গ্লেন ম্যাকগ্রারা ভবিষ্যদ্বাণী করেছেন। ম্যাকগ্রা তো বলেছেন যে পাঁচ টেস্টের সব ক’টিই জিতবে অস্ট্রেলিয়া। একমাত্র পাল্টা জবাব দিয়েছেন রবি শাস্ত্রী। ভারতের হয়ে মুখ খুলেছেন তিনি। সেই লড়াইয়ে রবিচন্দ্রন অশ্বিনকে এগিয়ে আসার পরামর্শ দিয়েছেন গাওস্কর। তিনি বলেন, “অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামার আগে দেশের মাটিতে ভারত পাঁচটি টেস্ট খেলবে। এটা ভাল। ওরা অনেকটা আত্মবিশ্বাস পাবে। ভাল প্রস্তুতি হবে। এখন থেকেই অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটারেরা মানসিক চাপের খেলা শুরু করে দিয়েছে। আমাদেরও পাল্টা দিতে হবে। তবে শাস্ত্রী ছাড়া এখনও কেউ মুখ খোলেনি।”

এই কথার পরেই অশ্বিনকে টেনে এনেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার। গাওস্কর বলেন, “অশ্বিন এই লড়াইয়ে নামতে পারে। ওর বলা উচিত যে, স্টিভ স্মিথকে আউট করার জন্য বিশেষ অস্ত্র তৈরি করেছে। অবশ্য এ বার স্মিথ ওপেন করতে নামবে। যশপ্রীত বুমরাকে সামলে টিকে থাকলে তার পর তো অশ্বিনের বিরুদ্ধে ও খেলবে। বুমরাকে সামলানো সহজ হবে না।”

২২ নভেম্বর থেকে পার্‌থে শুরু ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট। ৬ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে হবে দ্বিতীয় টেস্ট। তৃতীয় টেস্ট শুরু ১৪ ডিসেম্বর থেকে। হবে ব্রিসবেনে। ২৬ ডিসেম্বর থেকে বক্সিং ডে টেস্ট শুরু মেলবোর্নে। ৩ জানুয়ারি থেকে শুরু পঞ্চম টেস্ট। হবে সিডনিতে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE