Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
Match Fees

ঘরোয়া ক্রিকেটে পুরুষ-মহিলা সমান ম্যাচ ফি, সিদ্ধান্ত ইংল্যান্ড বোর্ডের, এখনও পারল না জয় শাহের ভারত

ইংল্যান্ডে পুরুষদের মতো মহিলাদের পেশাদার ঘরোয়া ক্রিকেটেও তৈরি করা হচ্ছে দু’টি স্তর। সিনিয়র ক্রিকেটারদের মতো নতুন মহিলা ক্রিকেটারেরাও আগামী বছর থেকে পুরুষদের সমান ম্যাচ ফি পাবেন।

picture of Jay Shah

জয় শাহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৫
Share: Save:

ঘরোয়া ক্রিকেটে পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দেওয়ার সিদ্ধান্ত নিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। প্রথম যাঁরা পেশাদার ঘরোয়া ক্রিকেট খেলতে আসবেন, পুরুষ-মহিলা নির্বিশেষে তাঁরা সকলে সমান ম্যাচ ফি পাবেন। আগামী বছর থেকে নতুন সিদ্ধান্ত কার্যকর হবে। বিশ্বের প্রথম ক্রিকেট বোর্ড হিসাবে এই সিদ্ধান্ত নিল ইসিবি। তারা পারলেও আর্থিক দিক দিয়ে বিশ্বের এক নম্বর ক্রিকেট বোর্ড হয়েও এটা এখনও পারেনি জয় শাহের ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারতের ঘরোয়া ক্রিকেটে পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের আয়ের পার্থক্য অনেকটাই।

লিঙ্গবৈষম্য দূর করতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ইসিবির। পেশাদার ঘরোয়া ক্রিকেটের সব স্তরে এ বার থেকে সমান ম্যাচ ফি দেওয়া হবে পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের। পুরুষদের মতো মহিলাদের ক্রিকেটেও থাকছে দু’টি স্তর। যাঁরা নতুন পেশাদার ঘরোয়া ক্রিকেট খেলতে আসবেন তাঁদের রাখা হবে ‘রুকি লেভেল’এ। সিনিয়র ক্রিকেটারেরা থাকবেন ‘সিনিয়র প্রো লেভেল’এ। ইংল্যান্ডে মহিলাদের পেশাদার ক্রিকেটে এত দিন একটিই স্তর ছিল। নতুন ক্রিকেটারেরা উল্লেখযোগ্য ম্যাচ ফি পেতেন না। কিশোরীদের ক্রিকেটের প্রতি আরও বেশি করে আকৃষ্ট করতে এই সিদ্ধান্ত নিয়েছে ইসিবি।

মহিলাদের পেশাদার ক্রিকেট প্রতিযোগিতার ডিরেক্টর বেথ ব্যারেট-ওয়াইল্ড বলেছেন, ‘‘পুরুষ এবং মহিলা নতুন ক্রিকেটারদের সমান ম্যাচ ফি সমানাধিকারের পক্ষে বড় পদক্ষেপ। ইসিবির এই সিদ্ধান্ত অত্যন্ত ইতিবাচক। মহিলাদের পেশাদার ঘরোয়া ক্রিকেটে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। গত ন’মাস ধরে আমরা কাজ করেছি।’’

ভারতের ঘরোয়া ক্রিকেটারেরা কত টাকা পান

ইসিবি সমান টাকা দেওয়ার সিদ্ধান্ত নিলেও ভারতে ঘরোয়া ক্রিকেটে ম্যাচ ফির পার্থক্য অনেকটাই। পুরুষ ক্রিকেটারদের থেকে মহিলা ক্রিকেটারদের আয় অনেকটাই কম। ৪০টি বা তার বেশি রঞ্জি ম্যাচ খেলা ক্রিকেটারেরা প্রথম একাদশে থাকলে প্রতি দিন ৬০ হাজার টাকা পান। ২১টি থেকে ৪০টি রঞ্জি ম্যাচ খেলা ক্রিকেটারেরা পান দৈনিক ৫০ হাজার টাকা করে। ২০টি পর্যন্ত রঞ্জি ম্যাচ খেলা ক্রিকেটারেরা দৈনিক ৪০ হাজার টাকা করে পান। প্রথম একাদশে না থাকলে পুরুষ ক্রিকেটারেরা অভিজ্ঞতা অনুযায়ী দৈনিক যথাক্রমে ৩০ হাজার, ২৫ হাজার এবং ২০ হাজার টাকা করে পান। ভারতে মহিলাদের প্রথম শ্রেণির ক্রিকেট হয় না। হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানারা শুধু সাদা বলের ক্রিকেট খেলেন। তাঁরা ম্যাচ ফি হিসাবে দিনে ২০ হাজার টাকা পান। তবে আন্তর্জাতিক ম্যাচের ক্ষেত্রে পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ECB BCCI Domestic Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE