Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Duleep Trophy

বৃহস্পতিবার থেকে শুরু দলীপ ট্রফি, চার দলই নামবে প্রথম দিনে, নজরে ভারতের আগামী প্রজন্ম

রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরার মতো তারকারা না খেললেও ভারতের প্রথম দলের বাকি সব খেলোয়াড়কেই এ বারের প্রতিযোগিতায় খেলানো হচ্ছে। তাই চার দলের দিকেই নজর থাকবে।

Shubman Gill

শুভমন গিল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ২১:১৩
Share: Save:

এ বারের দলীপ ট্রফির দিকে নজর ভারতীয় ক্রিকেটপ্রেমীদের। রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরার মতো তারকারা না খেললেও ভারতের প্রথম দলের বাকি সব খেলোয়াড়কেই এ বারের প্রতিযোগিতায় খেলানো হচ্ছে। তাই চার দলের দিকেই নজর থাকবে।

ঘরোয়া ক্রিকেটে লাল বলের মরসুম শুরু হচ্ছে এই প্রতিযোগিতা দিয়েই। সামনেই বাংলাদেশ টেস্ট। সেই সিরিজ়ের দল বেছে নেওয়া হবে। তার আগে দলীপ ট্রফি রয়েছে। সেখানে ভারতের প্রথম দলের অনেকেই খেলবেন। উল্লেখযোগ্য নাম শ্রেয়স আয়ার, শুভমন গিল এবং লোকেশ রাহুল। শ্রেয়স গত মরসুমে ঘরোয়া ক্রিকেট খেলার আগ্রহ না দেখানোয় বার্ষিক চুক্তি থেকে বাদ পড়েছিলেন। শুভমন ব্যস্ত ছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে। তাই ঘরোয়া ক্রিকেট খেলতে পারেননি তিনি। জাতীয় দলে ফেরার জন্য লড়াই করছেন রাহুল। দলীপ তাঁর কাছে তাই খুবই গুরুত্বপূর্ণ।

দলীপে খেলবে চারটি দল। তাদের ভাগ করা হয়েছে এ, বি, সি এবং ডি। চারটি দলের অধিনায়ক হিসাবে বেছে নেওয়া হয়েছে যথাক্রমে শুভমন গিল, অভিমন্যু ঈশ্বরণ, রুতুরাজ গায়কোয়াড় এবং শ্রেয়স আয়ারকে। কুলদীপ যাদব, যশস্বী জয়সওয়াল, সরফরাজ খানের মতো টেস্ট খেলিয়েরাও এ বারের দলীপে খেলবেন। পাশাপাশি ঋষভ পন্থ, রিয়াগ পরাগকেও নেওয়া হয়েছে। তবে সুযোগ পাননি রিঙ্কু সিংহ। বৃহস্পতিবার থেকে অন্ধ্রপ্রদেশের অনন্তপুর এবং বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে দলীপ ট্রফি শুরু হবে। বেঙ্গালুরুতে খেলবে টিম এ এবং বি। অনন্তপুরে খেলবে টিম সি এবং ডি।

ইতিমধ্যেই অনিশ্চয়তা তৈরি হয়েছে ঈশান কিশনকে নিয়ে। তাঁর খেলার কথা ছিল গ্রুপ ডি-র হয়ে। কিন্তু বুচিবাবু ট্রফিতে খেলতে গিয়ে তিনি চোট পেয়েছেন বলে শোনা গিয়েছে। সেই কারণে তিনি দলীপের প্রথম ম্যাচে না-ও খেলতে পারেন। সেই জায়গায় সুযোগ দেওয়া হতে পারে সঞ্জু স্যামসনকে।

খেলতে পারবেন না সূর্যকুমার যাদবও। মুম্বইয়ের এই ব্যাটার চোট সারাতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে গিয়েছেন। তাই তাঁকে খেলতে দেখা যাবে না এ বারের দলীপে। তিনিও বুচিবাবু প্রতিযোগিতায় খেলতে গিয়েছিলেন। সেখানেই চোট পেয়েছিলেন সূর্য। খেলতে পারবেন না মহম্মদ সিরাজ এবং উমরান মালিক। তাঁরা অসুস্থ থাকায় এই প্রতিযোগিতা থেকে নাম সরিয়ে নেন। খেলবেন না রবীন্দ্র জাডেজাও। সিরাজের বদলে দলে নেওয়া হয়েছে নবদীপ সাইনিকে। উমরানের বদলে নেওয়া হয়েছে গৌরব যাদবকে।

বৃহস্পতিবার দু’টি ম্যাচই শুরু হবে সকাল ৯.৩০ থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে। জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Duleep Trophy Team India Shubman Gill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE