Advertisement
০১ অক্টোবর ২০২৪
IPL

আইপিএলের নিলামের আগে এগিয়ে চেন্নাই, ব্র্যান্ড ভ্যালুতে শীর্ষে ধোনিরা, কত নম্বরে কেকেআর

২০২৩ সালের থেকে ২০২৪ সালে আইপিএলে ব্র্যান্ড ভ্যালু বেড়েছে। দলগুলির মধ্যে সবচেয়ে উপরে রয়েছে মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংস। বাকি দলগুলির মধ্যে কে কোথায় রয়েছে?

cricket

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ২০:২১
Share: Save:

গত তিন বছর ধরে ধারাবাহিক ভাবে বেড়েছে আইপিএলের ব্র্যান্ড ভ্যালু। প্রতিযোগিতার মতো আইপিএলের ন’টি দলের ব্র্যান্ড ভ্যালু বেড়েছে। কমেছে মাত্র একটি দলের। ব্র্যান্ড ভ্যালুতে দলগুলির মধ্যে সবচেয়ে উপরে রয়েছে মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংস। বাকি দলগুলির মধ্যে কে কোথায় রয়েছে?

২০২২ সালে আইপিএলে ব্র্যান্ড ভ্যালু ছিল ১৫০৯০ কোটি টাকা। ২০২৩ সালে তা বেড়ে হয়েছে ২৬৮২৭ কোটি টাকা। অর্থাৎ, এক বছরে অনেকটাই বেড়েছে প্রতিযোগিতার ব্র্যান্ড ভ্যালু। ২০২৪ সালেও তা বেড়েছে। চলতি বছরই আইপিএলের বড় নিলাম। তার আগে আইপিএলের ব্র্যান্ড ভ্যালু ২৮৫০৩ কোটি টাকা।

আইপিএলের দলগুলির মধ্যে সবচেয়ে বেশি ব্র্যান্ড ভ্যালু চেন্নাই সুপার কিংসের। ২০২৩ সালে পাঁচ বারের চ্যাম্পিয়ন ধোনিদের দলের ব্র্যান্ড ভ্যালু ছিল ১৭৭৭ কোটি টাকা। ২০২৪ সালে তা বেড়ে হয়েছে ১৯৩৭ কোটি টাকা। এখনও পর্যন্ত এক বারও ট্রফি জিততে না পারলেও ব্র্যান্ড ভ্যালু কমেনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। ২০২৩ সালে বিরাট কোহলিদের দলের ব্র্যান্ড ভ্যালু ছিল ১৬৩৪ কোটি টাকা। চলতি বছর তা বেড়ে হয়েছে ১৯০৩ কোটি টাকা। তিন নম্বরে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। ২০২৩ সালে তাদের ব্র্যান্ড ভ্যালু ছিল ১৫৩৭ কোটি টাকা। ২০২৪ সালে গত বারের চ্যাম্পিয়নদের ব্র্যান্ড ভ্যালু বেড়ে হয়েছে ১৮১১ কোটি টাকা।

চার নম্বরে রয়েছে পাঁচ বারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। রোহিত শর্মাদের দলের ব্র্যান্ড ভ্যালু ২০২৩ সালে ১৫৯৩ কোটি টাকা থেকে ২০২৪ সালে বেড়ে হয়েছে ১৭১০ কোটি টাকা। পাঁচ নম্বরে রাজস্থান রয়্যালস। ২০২৩ সালে সঞ্জু স্যামসনদের দলের ব্র্যান্ড ভ্যালু ছিল ১০০৬ কোটি টাকা। এ বার তা বেড়ে হয়েছে ১১১৫ কোটি টাকা। ছ’নম্বরে থাকা সানরাইজার্স হায়দরাবাদের ব্র্যান্ড ভ্যালু গত বছর ১০৭৩ কোটি টাকা থেকে এ বার বেড়ে হয়েছে ১১০৬ কোটি টাকা।

তালিকায় সাত নম্বরে দিল্লি ক্যাপিটালস। এই দলেরই ব্র্যান্ড ভ্যালু কমেছে। গত বছর সৌরভ গঙ্গোপাধ্যায়দের দলের ব্র্যান্ড ভ্যালু ছিল ১১১৫ কোটি টাকা। এ বার তা কমে হয়েছে ১০৯৮ কোটি টাকা। তার পরে রয়েছে গুজরাত টাইটান্স। ২০২৩ সালে ১০০৬ কোটি টাকা থেকে ২০২৪ সালে তাদের ব্র্যান্ড ভ্যালু বেড়ে হয়েছে ১০৪০ কোটি টাকা।

নবম স্থানে পঞ্জাব কিংস। ২০২৩ সালে প্রীতি জ়িন্টার দলের ব্র্যান্ড ভ্যালু ছিল ৭৫৫ কোটি টাকা। ২০২৪ সালে তা বেড়ে হয়েছে ৮৪৭ কোটি টাকা। তালিকায় সকলের শেষে সঞ্জীব গোয়েন্‌কার লখনউ সুপার জায়ান্টস। গত বার ৬৯৬ কোটি টাকা থেকে এ বার তাদের ব্র্যান্ড ভ্যালু বেড়ে হয়েছে ৭৬৩ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL brand value India Cricket CSK KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE