Advertisement
১৩ সেপ্টেম্বর ২০২৪
Pakistan vs Bangladesh

আইসিসির শাস্তি পাকিস্তান, বাংলাদেশকে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দৌড়ে পিছল দু’দেশই

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার দৌড়ে আরও পিছিয়ে পড়ল পাকিস্তান এবং বাংলাদেশ। মন্থর বোলিং করায় শাস্তি পেয়েছে দু’দল। প্রভাব পড়েছে টেস্ট বিশ্বকাপের পয়েন্ট তালিকায়।

picture of Shan Masood and Nazmul Hossain Shanto

(বাঁদিকে) শান মাসুদ এবং নাজমুল হোসেন শান্ত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ২০:৩৫
Share: Save:

বাংলাদেশের কাছে প্রথম টেস্টে ১০ উইকেটে হারার পর প্রবল সমালোচনার মুখে পড়েছে শান মাসুদের দল। তাতেই শেষ নয়। রাওলায়পিন্ডি টেস্টে কম বল করায় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) শাস্তির মুখেও পড়তে হল পাকিস্তানকে। একই কারণে শাস্তি পেয়েছেন নাজমুল হোসেন শান্তরাও। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ৬ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে পাকিস্তানের। ৩ পয়েন্ট কাটা গিয়েছে বাংলাদেশেরও।

পয়েন্ট খুইয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালের দৌড়ে আরও পিছিয়ে পড়ল পাকিস্তান। পয়েন্ট তালিকায় আগের মতো অষ্টম স্থানে থাকলেও পাকিস্তানের প্রাপ্ত পয়েন্টের শতকরা হার (যার ভিত্তিতে ঠিক হয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট) কমে গিয়েছে বেশ খানিকটা। তুলনায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশ। তারা পয়েন্ট তালিকায় ষষ্ঠ থেকে সপ্তম স্থানে নেমে গিয়েছে। তাদেরও পয়েন্টের শতকরা হারে প্রভাব পড়েছে।

রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তান এবং বাংলাদেশ দু’দলই মন্থর বোলিংয়ে অভিযুক্ত। অর্থাৎ প্রতি ঘণ্টায় গড়ে যত ওভার বল করার কথা, তার থেকে কম ওভার বল করেছে দু’দলই। আইসিসির ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে জানিয়েছেন, পাকিস্তান ৬ ওভার কম বল করেছে এবং বাংলাদেশ ৩ ওভার কম বল করেছে। এ জন্য পাকিস্তানের ক্রিকেটারদের ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা করা হয়েছে। রেহাই পাননি বাংলাদেশের ক্রিকেটারেরাও। তাঁদের ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

একই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রাপ্ত পয়েন্ট কেটে নেওয়া হয়েছে দু’দলের।

রাওয়ালপিন্ডি টেস্টের আগে পর্যন্ত পাকিস্তান পাঁচটি টেস্ট খেলে দু’টি জিতেছিল। তাদের পয়েন্ট ছিল ২২। ২ পয়েন্ট পেনাল্টি হিসাবে কাটা গিয়েছিল। তবু পয়েন্টের শতকরা হার ছিল ৩০.৫৬। বাংলাদেশের কাছে হারায় কোনও পয়েন্ট পায়নি তারা। কিন্তু আরও ৬ পয়েন্ট কাটা যাওয়ায় পাকিস্তানের সংগ্রহে এখন ১৬ পয়েন্ট। শতকরা হার কমে হয়েছে ২২.২২। অর্থাৎ, পয়েন্ট তালিকায় অষ্টম স্থানে থাকলেও পয়েন্ট প্রাপ্তির শতকরা হারে আরও পিছিয়ে পড়ল পাকিস্তান।

অন্য দিকে, বাংলাদেশ পাঁচটি টেস্ট খেলে জিতেছে দু’টি। তাদেরও প্রাপ্ত পয়েন্ট ২৪। ৩ পয়েন্ট কেটে নেওয়ার জন্য নাজমুলদের সংগ্রহে রয়েছে ২১ পয়েন্ট। প্রাপ্তির শতকরা হার অনুযায়ী ৩৫ শতাংশ। না হলে সম্ভাব্য ২৪ পয়েন্ট তাঁদের সংগ্রহে থাকত। সে ক্ষেত্রে শতকরা হার হত ৪০ শতাংশ। ম্যাচ রেফারির শাস্তি ঘোষণার আগে ৪০ শতাংশ পয়েন্ট নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় বাংলাদেশ ছিল ষষ্ঠ স্থানে। সপ্তম স্থানে ছিল দক্ষিণ আফ্রিকা (শতকরা হার ৩৮.৮৯)। মন্থর বোলিংয়ের জন্য ৩ পয়েন্ট কাটা যাওয়ায় সপ্তম স্থানে নেমে গেলেন নাজমুলেরা। পয়েন্ট তালিকার শীর্ষে ভারত। ন’টির মধ্যে ছ’টি টেস্ট জিতে রোহিত শর্মাদের পয়েন্টের শতাংশ ৬৮.৫২। তার পরে অস্ট্রেলিয়া। ১২টির মধ্যে আটটি টেস্ট জিতেছে তারা। তাদের পয়েন্টের শতাংশ ৬২.৫০।

আইসিসির নিয়মের ২.২২ ধারায় জরিমানা করা হয়েছে। এই নিয়ম অনুযায়ী, প্রতি ওভার কম বল করার জন্য ম্যাচ ফির পাঁচ শতাংশ জরিমানা করা হয়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, ওভার প্রতি কাটা গিয়েছে এক পয়েন্ট করে। রবিবার ম্যাচ শেষ হওয়ার পর দু’দলের অধিনায়ককে ডেকে পাঠান ম্যাচ রেফারি। মাসুদ এবং নাজমুল দু’জনেই অভিযোগ মেনে নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC WTC 2023-25 Fine Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE