Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Mohammed Shami

দেশের মাটিতেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারেন শামি, কোন দলের বিরুদ্ধে খেলার সম্ভাবনা বাংলার বোলারের?

গত এক দিনের বিশ্বকাপের পর থেকে মাঠের বাইরে রয়েছেন শামি। চোট সারিয়ে অনুশীলন শুরু করলেও ম্যাচ খেলার মতো ফিট নন তিনি। তবে ক্রিকেটে ফিরতে আর খুব বেশি সময় লাগবে না তাঁর।

picture of Mohammed Shami

মহম্মদ শামি। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ২৩:০৩
Share: Save:

এক দিনের বিশ্বকাপে গোড়ালিতে চোট পেয়েছিলেন। বিশ্বকাপের পর থেকে মাঠের বাইরে মহম্মদ শামি। চোট সারিয়ে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে অনুশীলন করলেও প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার মতো অবস্থায় এখনও আসেননি। তিনি কবে ক্রিকেটে ফিরবেন, তার ইঙ্গিত দিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক কর্তা।

বাংলার জোরে বোলার কবে ফিরবেন ক্রিকেট মাঠে? কবে আবার দেশের জার্সি গায়ে নামবেন? প্রশ্ন ক্রিকেটপ্রেমীদের। সামনে একাধিক টেস্ট সিরিজ় রয়েছে ভারতীয় দলের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রয়েছে পাঁচ ম্যাচের গুরুত্বপূর্ণ সিরিজ়ও। এই সিরিজ়গুলিতে প্রয়োজন শামিকে। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে কি খেলতে পারবেন? ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে খবর, শামিকে সম্পূর্ণ ফিট না করে মাঠে ফেরাতে চান না বিসিসিআই কর্তারা। অনুশীলন শুরু করলেও ম্যাচ খেলার মতো ফিটনেস এখনও নেই শামির। তাই সেপ্টেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ়ের জন্য তাঁকে ভাবা হচ্ছে না।

মাঠে ফিরে প্রথমেই আন্তর্জাতিক ক্রিকেট খেলাতে চান না বিসিসিআই কর্তারা। ঘরোয়া ক্রিকেটে শামির ফিটনেস দেখে নিতে চান নির্বাচকেরাও। তাই বাংলার হয়ে রঞ্জি ট্রফিতে মাঠে ফিরতে পারেন শামি। ১১ অক্টোবর থেকে শুরু হবে বাংলার প্রথম রঞ্জি ম্যাচ। প্রতিপক্ষ উত্তরপ্রদেশ। নিজের রাজ্যের বিরুদ্ধে সেই ম্যাচ খেলবেন শামি। সব কিছু ঠিক থাকলে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় বা তৃতীয় টেস্ট থেকে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন বাংলার জোরে বোলার। সেই হিসাবে আগামী ২৪ অক্টোবর পুণে অথবা ১ নভেম্বর ওয়াংখেড়েতে আবার আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে শামিকে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ়কে বাড়তি গুরুত্ব দিচ্ছেন বোর্ড কর্তারা। কোচ গৌতম গম্ভীরও বর্ডার-গাওস্কর ট্রফিতে সম্পূর্ণ ফিট অবস্থায় শামিকে চান। তাই শামিকে নিয়ে একটি দ্বিতীয় পরিকল্পনাও রয়েছে বোর্ডের। রোহিত শর্মাদের আগে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত ‘এ’ দল। দু’টি চার দিনের ম্যাচ খেলবে তারা। অক্টোবরের শেষে সেই দলের সঙ্গেও শামিকে অস্ট্রেলিয়া পাঠানো হতে পারে। সে ক্ষেত্রে বাংলার হয়ে দু’টি রঞ্জি ম্যাচ খেলে ‘এ’ দলের সঙ্গে অস্ট্রেলিয়া যাবেন শামি। বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘শামি দীর্ঘ দিন খেলার মধ্যে নেই। চোট সারিয়ে ফিরবে। তাই ধীরে ধীরে ওর চাপ বৃদ্ধি করার কথা ভাবা হয়েছে। যাতে ওর মানিয়ে নিতে সমস্যা না হয়। টেস্ট ক্রিকেটে লম্বা সময় ধরে বল করতে হয়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে শামিকে সম্পূর্ণ ফিট অবস্থায় চাই আমরা।’’

সব কিছুই নির্ভর করবে শামি কত দ্রুত ম্যাচ খেলার মতো ফিট হতে পারছেন, তার উপর। তবে অক্টোবরে না হলেও নভেম্বরে বাংলার জোরে বোলারের আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন প্রায় নিশ্চিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammed Shami BCCI Injury Indian Cricket team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE