Advertisement
১২ অক্টোবর ২০২৪
India Vs Bangladesh

সিরিজ় চুনকামের আশঙ্কা! ভারতের কাছে হেরে সেই বিশ্বসেরাদেরই ধন্যবাদ বাংলাদেশের কোচের

ভারতের কাছে টেস্টের পরে টি-টোয়েন্টি সিরিজ়েও চুনকামের আশঙ্কা রয়েছে বাংলাদেশের। এত খারাপ খেলার পরও সেই ভারতকেই ধন্যবাদ দিয়েছেন তাদের ফিল্ডিং কোচ নিক পথাস।

cricket

সাংবাদিক বৈঠকে বাংলাদেশের ফিল্ডিং কোচ নিক পথাস। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ২৩:০৩
Share: Save:

ভারতকে ধন্যবাদ দিচ্ছেন বাংলাদেশের ফিল্ডিং কোচ। ভারতের কাছে টেস্টের পরে টি-টোয়েন্টি সিরিজ়েও চুনকামের আশঙ্কা রয়েছে বাংলাদেশের। এত খারাপ খেলার পরও সেই ভারতকেই কেন ধন্যবাদ দিচ্ছেন নিক পথাস? আসলে এই সিরিজ়কে শিক্ষা হিসাবে দেখতে চাইছেন তিনি। তাঁদের কোথায় কোথায় খামতি রয়েছে তা ভারত চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে বলে মনে করেন তিনি।

শনিবার হায়দরাবাদে ভারতের বিরুদ্ধে সিরিজ়ের শেষ টি-টোয়েন্টি খেলতে নামবে বাংলাদেশ। সিরিজ় ইতিমধ্যেই হেরে গিয়েছে তারা। শনিবার সম্মান বাঁচানোর লড়াই। সেই ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে নিক বলেন, “ভারতীয় দলের যা শক্তি তাতে প্রতি মুহূর্তে ওরা প্রতিপক্ষকে চাপে রাখে। ওরা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় আপনাকে কোথায় উন্নতি করতে হবে।”

ভারতে খেলতে আসা তাঁদের কাছে আশীর্বাদ বলে মনে করছেন নিক। এই সফর থেকে যে শিক্ষা তাঁরা পেয়েছেন তা তাঁদের ভবিষ্যতে সাহায্য করবে বলে জানিয়েছেন তিনি। নিক বলেন, “আমরা ভাগ্যবান যে ভারতে খেলতে এসেছি। কারণ, এখানে অনেক শিখতে পেরেছি। কঠিন পরিস্থিতিতে, চাপের মধ্যে কী ভাবে খেলতে হয়, কী ভাবে দলকে জেতাতে হয় সেই শিক্ষা পেয়েছি। কী ভাবে প্রস্তুতি সারতে হয় সেই শিক্ষাও পেয়েছি। এই শিক্ষা ভবিষ্যতে আমাদের সাহায্য করবে।”

দলের ব্যাটারদের নিয়ে কিছুটা হতাশ নিক। তাঁর মনে হয়েছে, ব্যাটারেরা এর থেকে ভাল খেলতে পারতেন। নিক বলেন, “বিশ্বসেরা দলের বিরুদ্ধে তাদের মাটিতে খেলা সহজ কথা নয়। কিন্তু আমি দলের ব্যাটিং নিয়ে কিছুটা হতাশ। আমরা ১৭০-১৮০ রান অন্তত করতে পারতাম। আশা করছি দলের ব্যাটারেরা বুঝতে পেরেছে কোথায় তাদের উন্নতি করতে হবে।”

ভারতে খেলতে আসার আগে পাকিস্তানকে তাদের ঘরের মাঠে টেস্টে সিরিজ়ে ২-০ হারিয়েছিল বাংলাদেশ। অনেক বেশি আত্মবিশ্বাস নিয়ে এ দেশে এসেছিল তারা। সিরিজ় শুরুর আগে ভারতকে হারানোর দাবিও করেছিল। কিন্তু এক বার সিরিজ় শুরু হওয়ার পরে প্রতি দিন দাপট দেখিয়েছে ভারত। ধীরে ধীরে আরও খারাপ খেলেছে বাংলাদেশ। ভারতের কাছে হারায় তাদের মনোবল কতটা ধাক্কা খেয়েছে তা তাদের খেলা থেকেই বোঝা গিয়েছে। কিন্তু এই হারকে অন্য ভাবে দেখছেন নিক। হার থেকে শিক্ষা নিতে চাইছেন তিনি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE