Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Rahul Dravid

যে কোনও মূল্যে দ্রাবিড়কে পেতে চেয়েছিল আইপিএলের একটি ফ্র্যাঞ্চাইজ়ি, তবু রাজস্থানকে বেছেছেন রাহুল

দ্রাবিড়ের কোচিংয়ে ভারতীয় দল এক দিনের বিশ্বকাপ ফাইনালে উঠেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। স্বভাবতই তাঁকে কোচ হিসাবে পেতে চেয়েছিল আইপিএলের একাধিক ফ্র্যাঞ্চাইজ়ি।

রাহুল দ্রাবিড়।

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪৪
Share: Save:

আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি রাজস্থান রয়্যালসের কোচ হয়েছেন রাহুল দ্রাবিড়। ভারতীয় দলের প্রাক্তন কোচকে আর একটি ফ্র্যাঞ্চাইজ়িও কোচ হিসাবে পেতে চেয়েছিল। তাঁরা নাকি বিশ্বকাপজয়ী কোচকে যে কোনও মূল্য দিতেও রাজি ছিলেন। তবু নিজের পুরনো ফ্র্যাঞ্চাইজ়ি রাজস্থানকেই বেছে নিয়েছেন দ্রাবিড়।

সাত বছর পর আবার আইপিএলের দুনিয়ায় ফিরতে চলেছেন দ্রাবিড়। অনূর্ধ্ব ১৯ ভারতীয় দলের কোচ, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভারতের ‘এ’ দলের কোচ এবং ভারতীয় দলের কোচ হিসাবে দায়িত্ব পালনের পর আবার তাঁকে দেখা যাবে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজ়ি লিগে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তি শেষ হয়েছে দ্রাবিড়ের। তাঁর কোচিংয়ে ভারতীয় দল এক দিনের বিশ্বকাপ ফাইনালে উঠেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। স্বভাবতই তাঁকে কোচ হিসাবে পেতে চেয়েছিল আইপিএলের একাধিক ফ্র্যাঞ্চাইজ়ি।

২০১১ থেকে ২০১৩ পর্যন্ত রাজস্থানের হয়ে আইপিএল খেলেছেন দ্রাবিড়। পরের দু’মরসুম দলের কোচ হিসাবে কাজ করেছেন। তাঁকে আবার কোচ হিসাবে পেতে প্রথম থেকেই আগ্রহী ছিলেন রাজস্থান কর্তৃপক্ষ। তবে দ্রাবিড়কে পাওয়া নিশ্চিত ছিল না। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, দ্রাবিড়কে কোচ হিসাবে পেতে ঝাঁপিয়ে ছিল আইপিএলের আর একটি ফ্র্যাঞ্চাইজ়ি। তারা ভারতীয় দলের প্রাক্তন কোচকে যে কোনও মূল্যে পেতে চেয়েছিল। দ্রাবিড়ের আর্থিক চাহিদা এবং সব শর্ত পূরণের আশ্বাস দিয়েছিলেন সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজ়িটির কর্তৃপক্ষ। কিন্তু দ্রাবিড়কে টলাতে পারেনি অর্থের প্রলোভন। তিনি বেছে নিয়েছেন নিজের পুরনো ফ্র্যাঞ্চাইজ়িকেই। রাজস্থান কর্তৃপক্ষের আন্তরিকতাই দায়িত্ব নিতে আগ্রহী করেছে তাঁকে। যদিও কোন ফ্র্যাঞ্চাইজ়ি দ্রাবিড়কে পাওয়ার জন্য ঝাঁপিয়েছিল, তা প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য, ২০১৬ এবং ২০১৭ সালে দিল্লি ক্যাপিটালসের কোচ হিসাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে দ্রাবিড়ের। সেই দু’বছর আইপিএল থেকে নির্বাসিত ছিল রাজস্থান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid IPL Rajasthan Royals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE