Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Pakistan vs England

ঘরের মাঠে খেলার সুবিধা হারাতে নারাজ মাসুদেরা, ইংল্যান্ডের প্রস্তাব খারিজ পাক বোর্ডের

চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতির জন্য পাকিস্তানের স্টেডিয়ামগুলি সংস্কার হচ্ছে। এই পরিস্থিতিতে নিরপেক্ষ দেশে সিরিজ় খেলতে চেয়েছিল ইংল্যান্ড। পিসিবি জানিয়েছে, সিরিজ় হবে দেশের মাটিতেই।

Picture of Shan Masood

শান মাসুদ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০২
Share: Save:

নিরাপত্তার কারণে পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ় খেলতে রাজি নয়। সংযুক্ত আরব আমিরশাহি বা শ্রীলঙ্কায় তিন ম্যাচের সিরিজ় খেলতে চায় ইংল্যান্ড। কিন্তু ঘরের মাঠে সিরিজ় খেলার সুযোগ হাতছাড়া করতে নারাজ পাকিস্তানও। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নকভি নিরপেক্ষ দেশে সিরিজ়ের সম্ভাবনা খারিজ করে দিয়েছেন।

আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য পাকিস্তানের স্টেডিয়ামগুলিতে চলছে সংস্কারের কাজ। এই পরিস্থিতিতে সেখানে ক্রিকেটারদের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে মনে করছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) কর্তারা। তাই তাঁরা নিরপেক্ষ দেশে সিরিজ় আয়োজনের প্রস্তাব দিয়েছিলেন। সেই প্রস্তাব মানতে নারাজ পিসিবি কর্তারা। শনিবার নকভি জানিয়েছেন, তিনটি টেস্টই হবে পাকিস্তানের মাটিতে। মুলতান এবং রাওয়ালপিন্ডিতে হবে ম্যাচগুলি। পিসিবি চেয়ারম্যান বলেছেন, ‘‘কোনও টেস্টই দেশের বাইরে হবে না। মুলতান এবং রাওয়ালপিন্ডিতে হবে ম্যাচ। এটা চূড়ান্ত সিদ্ধান্ত।’’ স্টেডিয়াম সংস্কারের কাজ চলায় পাকিস্তান-বাংলাদেশের দ্বিতীয় টেস্ট করাচিতে আয়োজন করা যায়নি। দু’টি টেস্টই হয়েছে রাওয়ালপিন্ডিতে।

ঘরের মাঠে বাংলাদেশের কাছে ০-২ ব্যবধানে সিরিজ় হেরেছে শান মাসুদের দল। এই পরিস্থিতিতে ইংল্যান্ড সিরিজ়ের গুরুত্ব পাকিস্তানের কাছে অনেক বেড়ে গিয়েছে। তাই ঘরের মাঠে খেলার সুবিধা থেকে ক্রিকেটারদের বঞ্চিত করতে চান না পাকিস্তানের ক্রিকেট কর্তারা। মাসুদ, বাবর আজ়মেরাও ঘরের মাঠে খেলার সুবিধা হাতছাড়া করতে নারাজ। পাকিস্তান-ইংল্যান্ড প্রথম টেস্ট শুরু হবে ৭ অক্টোবর থেকে মুলতানে। সূচি অনুযায়ী, ১৫ অক্টোবর থেকে করাচিতে দ্বিতীয় টেস্ট এবং ২৪ অক্টেবর থেকে রাওয়ালপিন্ডিতে তৃতীয় টেস্ট হওয়ার কথা।

পিসিবি সূত্রে খবর, প্রথম এবং তৃতীয় টেস্ট হবে পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী। দ্বিতীয় টেস্ট করাচি থেকে সরিয়ে দেওয়া হবে মুলতান বা রাওয়ালপিন্ডিতে। ইসিবি কর্তাদের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে সিরিজ় হবে পাকিস্তানের মাটিতেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Test Series PCB ECB Shan Masood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE