Advertisement
১১ জুন ২০২৪
Snacks Recipes

বাসি রুটি ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন রেস্তরাঁর মতো সুস্বাদু খাবার! রইল ৩টি রেসিপি

রাতে বেঁচে যাওয়া রুটি দিয়েই চটজলদি বানিয়ে নিতে পারেন সুস্বাদু প্রাতরাশ কিংবা বিকেলের নাস্তা। বাসি রুটি খেতে অনেকেরই অরুচি হয়। আপনার জন্য রইল বাসি রুটি দিয়েই সুস্বাদু কয়েকটি রেসিপির হদিস, যা হার মানাবে রেস্তরাঁর খাবারকেও।

Three easy recipes you can make with leftover rotis

বাসি রুটি দিয়েই লোভনীয় সব স্ন্যাকস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১৮:৫৮
Share: Save:

সকালের নানা কর্মব্যস্ততার মাঝে জলখাবার করার সময়ে হয়ে ওঠে না? চিকিৎসকদের মতে এই কাজ শরীরের পক্ষে মোটেই ভাল নয়। যত কাজই থাকুক না কেন, প্রাতরাশ ছাড়া দিন শুরু করা উচিত নয়। ভাবছেন, শত ব্যস্ততায় আলাদা করে জলখাবারের দিকে নজর দেবেন কী করে? হাতের কাছেই রয়েছে সমাধান। রাতে বেঁচে যাওয়া রুটি দিয়েই চটজলদি বানিয়ে নিতে পারেন সুস্বাদু প্রাতরাশ কিংবা বিকেলের নাস্তা। বাসি রুটি খেতে অনেকেরই অরুচি হয়। আপনার জন্য রইল বাসি রুটি দিয়েই সুস্বাদু কয়েকটি রেসিপির হদিস, যা হার মানাবে রেস্তরাঁর খাবারকেও।

রুটি ট্যাকোস

প্যানে সামান্য অলিভ অয়েল নিয়ে তাতে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। এ বার ক্যাপসিকাম, গাজর, সেদ্ধ চিকেন দিয়ে নাড়াচাড়া করুন। পরিমাণ মতো নুন ও গোলমরিচ দিন। স্বাদ আরও বাড়াতে চাইলে মেয়োনিজও দিতে পারেন। এ বার রুটির দু’পাশে সামান্য মাখন লাগিয়ে নিন। বানিয়ে রাখা মিশ্রণটি রুটির মাঝে রাখুন। টম্যাটো সস্‌ ছড়িয়ে দিন। রুটিটি এক ভাঁজ করে সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে রুটি ট্যাকোস।

Three easy recipes you can make with leftover rotis

রুটি নুডলস্। ছবি: সংগৃহীত।

রুটি নুডলস্

বাসি রুটি দিয়েই বানিয়ে নিতে পারেন চটজলদি নুডলস্। পাঁচ-ছ’টা রুটি নিয়ে সরু সরু করে কেটে নিন। এ বার কড়াইতে সামান্য তেল নিয়ে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। ক্যাপসিকাম, গাজর, সেদ্ধ চিকেন দিয়ে নাড়াচাড়া করুন। পরিমাণ মতো নুন ও গোলমরিচ দিন। টম্যাটো সস্‌, চিলি সস্‌, ভিনিগার ও সয়া সস্‌ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার রুটিগুলি দিয়ে নাড়াচাড়া করুন। স্বাদ আরও বাড়াতে ডিম ভাজাও দিতে পারেন।

রুটি নাচোজ়

রুটিগুলিকে তিনকোনা আকারে কেটে নিন (নাচোজ়ের আকারে)। এ বার তাওয়ায় অল্প তেল মাখিয়ে রুটিগুলি কড়া করে সেঁকে নিন। ইচ্ছে করলে ডুবো তেলেও ভেজে নিতে পারেন। এ বার একটি বাটিতে টম্যাটো কুচি, পেঁয়াজকুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, টম্যাটো সস্, লেবুর রস, নুন আর গোলমরিচ মিশিয়ে সালসা বানিয়ে নিন। এ বার রুটির নাচোজ়ের সঙ্গে সালসা পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snacks Snacks Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE