Advertisement
১১ জুন ২০২৪
Cooking Tips

বাড়ির খাবার খেয়েও শরীর খারাপ হতে পারে, যদি কিছু নিয়ম মানা না হয়! জানেন, সেগুলি কী?

‘ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ’-এর সাম্প্রতিক নির্দেশিকায় রান্না সংক্রান্ত কিছু নিয়ম প্রকাশিত হয়েছে। সেগুলি কী?

রান্নারও আছে কিছু নিয়ম।

রান্নারও আছে কিছু নিয়ম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১৫:১৭
Share: Save:

রান্না করার আগে ডাল ভাল করে ধুয়ে নেওয়া জরুরি। অনেকেই সে নিয়ম মেনে চলেন। কিন্তু ‘ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ’ (আইসিএমআর) জানাচ্ছে, এক বারের বেশি ডাল না ধোয়াই শ্রেয়। কারণ, তাতে ডালের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। বেশি বার জল দিয়ে ধুলে রান্না পর আর কোনও স্বাস্থ্যগুণ অবশিষ্ট থাকে না। ডাল থেকে যে উপকার পাওয়ার কথা, তা পায় না শরীর। অথচ, দৈনন্দিন জীবনে অজান্তেই এই ভুলগুলি হয়ে থাকে।

এমন আরও কয়েকটি ভুল ধরিয়ে দিয়েছে আইসিএমআর। যেমন, ফল কাটার পর ধুতে নিষেধ করা হচ্ছে। খোসা ছাড়িয়ে টুকরো করার পর জল দিয়ে ধুলে ফলে থাকা পুষ্টিগুণ উবে যায়। ফল খাওয়ার উদ্দেশ্য পূরণ হয় না। তাই ফলের ক্ষেত্রে সব সময় খোসা ছাড়ানোর আগেই ধুয়ে নেওয়া উচিত।

ডাল এবং ফলের পুষ্টিগুণ ধরে রাখার উপায় তো জানা হল। কিন্তু, রান্না করারও কিছু নিয়ম আছে। রান্নার পদ্ধতির ভুলেও খাবারের স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। রান্নায় বেশি জল ব্যবহার করার অভ্যাস অনেকেরই রয়েছে। শরীরকে খাবারের পুষ্টিগুণ দিতে চাইলে এই অভ্যাসে রাশ টানতে হবে। অত্যধিক জল খাবারে থাকা ভিটামিন, মিনারেলস, ফাইবার শোষণ করে নেয়। সেটা শরীরের পক্ষে ভাল নয়। অনেকেই আবার দ্রুত রান্না শেষ করে ফেলেন। সময়ের অভাবেই মূলত তাড়াতাড়ি করতে হয়। তাড়াহুড়ো করে খাবার খাওয়ার মতো দ্রুত রান্না করার অভ্যাসও অস্বাস্থ্যকর। রান্না সময় নিয়ে, ধীরেসুস্থে করা জরুরি। ব্যস্ততায় স্বাদ যেমন খারাপ হয়ে যেতে পারে, তেমনি স্বাস্থ্যগুণও নষ্ট হয়।

রান্না তো হয়ে গেল। তা হলেই কি কাজ শেষ? তা কিন্তু নয়। গরম খাবার ঠান্ডা করার জন্য অনেকেই পাত্রের মুখ খোলা রাখেন। সেটা ঠিক নয়। খাবার গরম হোক বা ঠান্ডা, সব সময় ঢেকে রাখা উচিত। না হলে বাতাসে ভেসে বেড়ানো জীবাণু খাবারে মিশবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE