Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Pressure Cooker Recipe

এমনিতে তৈরি করা সময়সাপেক্ষ, তবে ৩ খাবার প্রেশার কুকারে রাঁধলে চোখের নিমেষে হয়ে যাবে

কিছু খাবার প্রেশারে তৈরি করলে চোখের নিমেষে তৈরি হয়ে যাবে, আবার স্বাদও মনপসন্দ হবে। প্রেশার কুকারে কোন খাবারগুলি বানানো যায়?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২০:০০
Share: Save:

রান্না করা সময়সাপেক্ষ বিষয়। সে আলুভাজা হোক বা কড়াইশুঁটির কচুরি। তাড়াহুড়ো করতে গেলেই হয় পুড়ে যাবে কিংবা স্বাদ মনের মতো হবে না। কিন্তু ধীরেসুস্থে রান্না করার মতো ফুরসত হাতে সব সময় থাকে না। তাড়াহুড়ো করতেই হয়। চটজলদি রান্না হবে আবার স্বাদও অটুট থাকবে, তেমন চাইলে প্রেশার কুকারের উপর ভরসা রাখা যেতে পারে। কিছু খাবার প্রেশারে তৈরি করলে চোখের নিমেষে তৈরি হয়ে যাবে, আবার স্বাদও মনপসন্দ হবে। প্রেশার কুকারে কোন খাবারগুলি বানানো যায়?

চিকেন স‍্যুপ

সন্ধেবেলায় ভরপেট খেয়েছেন। রাতে ভারী খাবার খাওয়ার ইচ্ছা নেই। আই চিকেন স‍্যুপ খেয়ে নেবেন ভেবেছেন। কিন্তু বানানোর ভয়ে ক্লান্ত লাগছে। প্রেশারে চিকেন এবং সব্জি, অল্প তেল-নুন, গোলমরিচ ছড়িয়ে জল দিয়ে চাপিয়ে একটা সিটি দিয়ে নিলেই তৈরি স‍্যুপ।

গাজরের হালুয়া

মিষ্টি খেতে ভালবাসলেও, বাড়িতে মিষ্টি বানানো বেশ ঝক্কির। তবে প্রেশার কুকারে গাজরের হালুয়া বানিয়ে ফেলা খুব সহজ। গাজর কুড়িয়ে দুধ, চিনি এবং অন‍্যান‍্য উপকরণ দিয়ে প্রেশারে বসিয়ে সিটি মেরে নিলেই তৈরি গাজরের হালুয়া। ২০ মিনিটেই তৈরি পছন্দের মিষ্টি।

ইডলি

দক্ষিণ ভারতীয় এই খাবার জায়গা করে নিয়েছে বাঙালির হেঁশেলে। এমনিতে ইডলি বাড়িতে বানানো ঝামেলার হলেও, প্রেশার কুকারে সহজেই বানিয়ে ফেলা যায় এই খাবার। প্রেশার কুকারে ইডলি মেকার বসিয়ে তাতে ইডলির পেস্ট বসিয়ে ১০-১৫ মিনিট স্টিমে বসিয়ে রাখলেই তৈরি ইডলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe pressure cooker
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE