Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Stain Removing Hacks

স্নানঘরের কলের মুখে পুরু আয়রন জমেছে? এক রাতেই কী ভাবে সেটা দূর করা সম্ভব?

অনেকে ভিনিগার আর বেকিং সোডা ব‍্যবহার করেও দেখেছেন। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। তা হলে উপায়? কোন কৌশলে উঠবে কলের মরচে পড়া দাগ?

How to Remove Rust Stains from from Taps in a Few Minutes

কলের মরচে পড়া দাগ তোলার উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৬:৪৬
Share: Save:

স্নানঘরটি নতুন করে সাজিয়েছেন। পাথরের দেওয়ালে প্রকৃতির ছবি। বেসিনের পাশে কিছু গাছের সারি। তাকের উপর সুন্দর করে সাজানো সাবান, শ‍্যাম্পুর বোতল। স্নানঘরটি এক নজরে দেখলে চোখ জুড়িয়ে যাবে। নিখুঁত সৌন্দর্যের মাঝে একমাত্র অস্বস্তি কলের মুখের মরচে। জলে আয়রন থাকলে এমন হয়। আবার দীর্ঘ দিন ধরে জল লেগেও স্টিলের কলে মরচে ধরে যেতে পারে। তবে কারণ যাই হোক, সাজানো-গোছানো কলে মরচের দাগ দেখতে কার-ই বা ভাললাগে। কিন্তু এই দাগ তোলাও যে ভীষণ সহজ, তা নয়। দাগ তোলার চেষ্টা করেও ব‍্যর্থ হয়েছেন, এমন উদাহরণও রয়েছে। অনেকে ভিনিগার আর বেকিং সোডা ব‍্যবহার করেও দেখেছেন। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। তা হলে উপায়? কোন কৌশলে উঠবে কলের মরচে পড়া দাগ?

এই মরচের দাগ তুলতে জুড়ি মেলা ভার মাজনের। দাঁত পরিষ্কার করতে মাজনে যতটা কার্যকরী, মরচের দাগ দূর করতেও এর কার্যকারিতা বিস্মিত হওয়ার মতো। মাজনের এই গুণটির কথা অনেকেই জানতেন না। তবে জানার পর স্নানঘরের কলের মরচের দাগ আর সহ‍্য করতে হবে না।

কী ভাবে ব‍্যবহার করবেন?

কলের মুখের কাছে আয়রন পুরু হয়ে জমতে জমতে মরচে পড়ে। সেই মরচে পড়া অংশেই পুরু করে মাজনের প্রলেপ দিতে হবে। মাজন মাখিয়ে সারা রাত রেখে দিতে পারলে ভাল হয়। তাতে মরচে খানিকটা নরম হয়ে যাবে। পরের দিন সকালে ব্রাশ দিয়ে ঘষলেই মরচে উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stains Stain Removing Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE