Advertisement
১১ সেপ্টেম্বর ২০২৪
Best XI of Test

দলে এক ভারতীয়, এক পাকিস্তানি! সেরা বাঁহাতিদের এই টেস্ট একাদশ ইনিংসে হারাতে পারে যে কোনও দলকে

শুধু বাঁহাতিদের নিয়ে যদি একটা আস্ত টেস্ট একাদশ তৈরি করা যায়? কেমন হতে পারে সেই দলের চেহারা?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১০:৩০
Share: Save:
০১ ১২
All time test eleven of Left Handers

ক্রিকেট বিশেষজ্ঞদের একটা বড় অংশ মনে করেন, ব্যাট হোক বা বল, ২২ গজে বাঁহাতি ক্রিকেটারদের খেলা দেখার মজাই আলাদা। কিন্তু শুধু বাঁহাতিদের নিয়ে যদি একটা আস্ত টেস্ট একাদশ তৈরি করা যায়? কেমন হতে পারে সেই দলের চেহারা? এমনই এক টেস্ট একাদশ তৈরি করলাম আমরা, যে দলের সবাই বাঁহাতি। দেখুন তো আপনার তৈরি দলের সঙ্গে এই একাদশের মিল কতটা।

০২ ১২
Alastair Cook

অ্যালিস্টার কুক: এক সময়ে মনে করা হয়েছিল, টেস্টে সচিনের শতরানের রেকর্ড ভেঙে দিতে পারেন ইংল্যান্ডের এই ওপেনার। ১৬১ টেস্টে প্রায় সাড়ে ১২ হাজার রান করেছেন কুক। করেছেন ৩৩টি শতরান। আমাদের দলের ওপেনার তিনিই।

০৩ ১২
Matthew Hayden

ম্যাথু হেডেন: কুকের সঙ্গী হবেন অস্ট্রেলিয়ার হেডেন। ১০৩ টেস্টে ৮৬২৫ রান করেছেন এই বাঁহাতি অসি। টেস্টে ৩০টি শতরান রয়েছে তাঁর।

০৪ ১২
Kumar Sangakkara

কুমার সঙ্গকারা: শ্রীলঙ্কার সর্বকালের সেরা ব্যাটারদের তালিকায় একেবারে উপরের দিকে থাকবেন এই বাঁহাতি। ৫৭.৪ গড় নিয়ে ১৩৪ টেস্ট খেলেছেন তিনি। করেছেন ৩৮টি সেঞ্চুরি। বাঁহাতি একাদশের তিন নম্বরে নামবেন তিনি।

০৫ ১২
Brian Lara

ব্রায়ান লারা: বহু ক্রিকেট বিশেষজ্ঞের মতে টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা বাঁহাতি ব্যাটার তিনিই। টেস্টে এক ইনিংসে ৪০০ রান করার রেকর্ড রয়েছে তাঁর দখলে। ৩৪ শতরান করা ক্যারিবীয় বাঁহাতি নামবেন চার নম্বরে।

০৬ ১২
Allan Border

অ্যালান বর্ডার: একটা সময়ে গোটা অসি দলকে একাই টানতেন এই বাঁহাতি ব্যাটার। ১৫৪ টেস্টে ১১ হাজারেরও বেশি রান করেছেন এই ব্যাটার। টেস্টে করেছেন ২৭টি শতরানও।

০৭ ১২
Adam Gilchrist

অ্যাডাম গিলক্রিস্ট: ছ’নম্বরে নামবেন আর এক অসি। বিধ্বংসী এই উইকেটরক্ষক ব্যাটার একা হাতে ম্যাচের রং পাল্টে দিতে সিদ্ধহস্ত ছিলেন। ৯৬ টেস্ট সাড়ে পাঁচ হাজারের বেশি রান করা ব্যাটারের স্ট্রাইক রেট ছিল ৮২।

০৮ ১২
Garfield Sobers

গারফিল্ড সোবার্স: ওয়েস্ট ইন্ডিজ়ের সর্বকালের সেরা অলরাউন্ডার। ৯৩ টেস্টে আট হাজারেরও বেশি রান করেছেন এই ক্যারিবীয় অলরাউন্ডার, নিয়েছেন ২৩৫টি উইকেটও। সাত নম্বরে থাকছেন তিনি।

০৯ ১২
Wasim Akram

ওয়াসিম আক্রম: দলের দ্বিতীয় অলরাউন্ডার এবং একমাত্র পাকিস্তানি। ১০৪ টেস্টে ৪১৪ উইকেট নেওয়া বাঁহাতি পেসারের রয়েছে ৩টি শতরানও।

১০ ১২
Chaminda Vaas

চামিন্ডা ভাস: আক্রমের সঙ্গে নতুন বলে আক্রমণ শানাতে পারেন শ্রীলঙ্কার বাঁহাতি পেসার। ১১১ টেস্টে ৩৫৫ উইকেট নিয়েছেন তিনি।

১১ ১২
Rangana Herath

রঙ্গনা হেরাথ: মুরলীধরনের পর শ্রীলঙ্কার সেরা স্পিনার। মুরলী থাকায় তিনি অনেক টেস্টে প্রথম একাদশে সুযোগই পাননি। তাতেও ৯৩টি টেস্টে ৪৩৩ উইকেট নিয়েছেন হেরাথ।

১২ ১২
Zaheer Khan

জ়াহির খান: আমাদের দলের একমাত্র ভারতীয়। ভারতের হয়ে ৯২ টেস্ট খেলা বাঁহাতি পেসার ৩১১টি উইকেট নিয়েছেন।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE